বাড়ি > ঘরে বাইরে > ফেব্রুয়ারিতেই চালু হচ্ছে আধার ভিত্তিক ইনস্ট্যান্ট ই-প্যান কার্ড ইস্যু
রাজস্ব সচিব জানিয়েছেন, ফেব্রুয়ারি মাস থেকেই এই প্রকল্প চালু হতে চলেছে।
রাজস্ব সচিব জানিয়েছেন, ফেব্রুয়ারি মাস থেকেই এই প্রকল্প চালু হতে চলেছে।

ফেব্রুয়ারিতেই চালু হচ্ছে আধার ভিত্তিক ইনস্ট্যান্ট ই-প্যান কার্ড ইস্যু

আয়কর দফতরের ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিগত আধার নম্বর দেওয়ার পরে সংশ্লিষ্ট আবেদনকারীর আধার তথ্যাবলীতে উল্লিখিত মোবাইল নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) পাঠানো হবে।

চলতি মাসেই আধার তথ্যের ভিত্তিতে অনলাইনে ইনস্ট্যান্ট প্যান কার্ড ইস্যু করার প্রকল্প চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন রাজস্ব সচিব অজয় ভূষণ পান্ডে।

২০২০-২১ সালের কেন্দ্রীয় বাজেটে আধার প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অনলাইনে তত্ক্ষণাত্ প্যান কার্ড ইস্যু করার প্রস্তাব এনেছিল কেন্দ্র।

কিন্তু কবে থেকে এই ব্যবস্থা চালু হবে, সেই সময় তা স্পষ্ট করেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ দিন রাজস্ব সচিব জানিয়েছেন, ফেব্রুয়ারি মাস থেকেই এই প্রকল্প চালু হতে চলেছে প্রশাসন।


আরও পড়ুন: আধার ও ভোটার পরিচয়পত্র জুড়তে নয়া আইন আনছে কেন্দ্র


এই ব্যবস্থায় কী ভাবে প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে জানতে চাইলে সচিব বলেন, আয়কর দফতরের ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিগত আধার নম্বর দেওয়ার পরে সংশ্লিষ্ট আবেদনকারীর আধার তথ্যাবলীতে উল্লিখিত মোবাইল নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) পাঠানো হবে।

ওটিপি-টি তাঁর আধারে উল্লেখ করা তথ্যাবলী যাচাই করার উদ্দেশে দেওয়া হবে। এই ওটিপি (OTP) ব্যবহার করার পরে অনলাইনে সংশ্লিষ্ট ব্যক্তির প্যান কার্ড ইস্যু করা হবে, যা তিনি ডাউনলোড করতে পারবেন।

এই ব্যবস্থা চালু হলে প্যান কার্ড পেতে করদাতাদের অনাবশ্যক ঝক্কি পোয়াতে হবে না বলে মনে করছে কেন্দ্রীয় প্রশাসন। নতুন ব্যবস্থা চালু হওয়ার পরে আবেদন করা থেকে ডাকযোগে বাড়ির ঠিকানায় প্যান কার্ড পাওয়ার দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার অবসান হবে।এর আগে প্যান ও আধার নম্বর লিংক করা আবশ্যিক ঘোষণা করে সরকার। তার জেরে গত ২৭ জানুয়ারি পর্যন্ত ১৭.৫৮ কোটির বেশি ভারতীয় নাগরিকের প্যান নম্বর আধারের সঙ্গে যুক্ত হয়েছে। আধার-প্যান লিঙ্ক করার সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩১ মার্চ, ২০২০।

বন্ধ করুন