বাংলা নিউজ > ঘরে বাইরে > Onion price in India: রপ্তানিতে নিয়ন্ত্রণ, ক্ষোভ সামাল দিতে রেকর্ড দামে কৃষকদের থেকে পিঁয়াজ কিনবে কেন্দ্র

Onion price in India: রপ্তানিতে নিয়ন্ত্রণ, ক্ষোভ সামাল দিতে রেকর্ড দামে কৃষকদের থেকে পিঁয়াজ কিনবে কেন্দ্র

বাজার থেকে রেকর্ড দামে পিঁয়াজ কিনবে কেন্দ্র। (Photo by Bachchan Kumar/ HT PHOTO) (HT PHOTO)

উপভোক্তা এবং কৃষকদের স্বার্থের মধ্যে ভারসাম্য রাখতে রেকর্ড দামে পেঁয়াজ কিনবে। মহারাষ্ট্র ব্যবসায়ী এবং কৃষকরা পিঁয়াজের বিক্রির উপর নিয়ন্ত্রণ জারি করার পরই প্রতিবাদে ফেটে পড়ে। তার প্রক্ষিতেই এই মন্ত্রীর এই মন্তব্য।

পিঁয়াজ রপ্তানিতে নিয়ন্ত্রণ আনতে ৪০ শতাংশ শুল্ক বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই সিদ্ধান্তের পক্ষে সওয়াল করলেন খাদ্য, উপভোক্তা বিষয়ক ও বাণিজ্য মন্ত্রী পীযুষ গোয়েল। তিনি জানিয়েছেন উপভোক্তা এবং কৃষকদের স্বার্থের মধ্যে ভারসাম্য রাখতে রেকর্ড দামে পেঁয়াজ কিনবে। মহারাষ্ট্র ব্যবসায়ী এবং কৃষকরা পিঁয়াজের বিক্রির উপর নিয়ন্ত্রণ জারি করার পরই প্রতিবাদে ফেটে পড়ে। তার প্রক্ষিতেই এই মন্ত্রীর এই মন্তব্য।

উপভোক্তারা সাম্প্রতিক মাসগুলিতে সর্বোচ্চ হারে মূল্যবৃদ্ধির মুখোমুখি হচ্ছেন। সরকারি তথ্য অনুযায়ী জুলাই মাসে ৭.৪৪ শতাংশ হারে বেড়েছে। সেখানে সবজির দাম বেড়েছে ৩৭ শতাংশ হারে। খাদ্য সচিব সঞ্জীব চোপড়া জানিয়েছেন, রাশিয়াতে সিদ্ধ চাল রপ্তানি বা গম আমদানির কোনও পরিকল্পনা নেই সরকারের।

(পড়তে পারেন। '২-৪ মাস পেঁয়াজ না খেলে কিচ্ছু হবে না, ১০ লাখের গাড়ি চড়তে পারেন আর…' বেফাঁস মন্ত্রী)

মন্ত্রী কৃষকদের আশ্বস্ত করে বলেছেন, তাদের আয় রক্ষা করতে সরকার পরিকর। পাঁচ লক্ষ টনের রিজার্ভ তৈরি করতে সরকার কৃষকদের থেকে ২৪১০ প্রতি কুইন্টাল (১০০ কেজি) দরে সরাসরি পিঁয়াজ কিনবে সরকার।

সাংবাদিকদের গোয়েল বলেন,'এটি একটি ঐতিহাসিক মূল্য। তাই কৃষকদের অযথা আতঙ্কিত হয়ে বিক্রির করার প্রয়োজন নেই।'

মন্ত্রী বলেন, এনসিসিএফ এবং এনএএফইডি, দুটি রাষ্ট্র অনুমোদিত সংস্থা দেশের বড় পিঁয়াজের বাজারগুলিতে ক্রয় কেন্দ্র খুলবে। এর মধ্যে রয়েছে, মহারাষ্ট্রের লাসালগাঁও, পিম্পলগাঁও এবং আহমেদনগর এবং মধ্যপ্রদেশের শাহপুরের বাজারগুলি। এই ক্রয় কেন্দ্রগুলিতে কৃষকরা লাভজনক হারে পিঁয়াজ বিক্রি করতে পারবে।

মন্ত্রী বলেন, 'আমাদের লক্ষ্য হল উপভোক্তা এবং কৃষক উভয়ের স্বার্থকে বজায় রাখা। কেউ কেউ এর ভুল ছবি তুলে ধরছেন। এই প্রতিবাদ রাজনৈতিক (পিঁয়াজ রপ্তানি ব্যবসায়ী ও কৃষকদের প্রতিবাদ)। 

এনএএফইডি আধিকারিক জানিয়েছে, টেক্সট ম্যাসেজ করে কৃষকদের এই ক্রয়ের বিষয়ে জানানো হবে। প্রাথমিক ভাবে ৩ লক্ষ মেট্রিক টন লক্ষ্য মাত্রা ধরা হলেও তাকে ৫লক্ষ টনে উন্নীত করা হবে। গোয়েল বলেন, এর ফলে উপকৃত হবেন কৃষকরা।

ঘরে বাইরে খবর

Latest News

‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে?GT-তে যোগ দিতে পারেন তারকা অলরাউন্ডার? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর 'রণজয়কে ছেড়েছি শোভনের কারণে?' বিয়ের পরই প্রাক্তনকে নিয়ে বিস্ফোরক সোহিনী সরকার! ‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.