বাংলা নিউজ > ঘরে বাইরে > India-China Relations: 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন

India-China Relations: 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট জি জিনপিং। ২০১৮ সালের ব্রিকস সামিটের বৈঠকে। REUTERS/Mike Hutchings/File Photo (REUTERS)

সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে চিন ও ভারতের মধ্য়ে দীর্ঘ মন কষাকষি। এনিয়ে এবার মুখ খুলল চিন। 

চিন ভারত সম্পর্ক ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে রয়েছে? এনিয়ে বেজিংয়ে মুখ খুলেছেন চিনের বিদেশমন্ত্রকের এক মুখপাত্র। তিনি জানিয়েছেন, সীমান্ত সংক্রান্ত অচলাবস্থা দূর করতে ভারত ও চিন ইতিবাচক উন্নতি করেছে। উভয়পক্ষই কূটনৈতিক ও সেনার পর্যায়ে আলোচনা চালিয়ে গিয়েছে। 

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিংয়ের বক্তব্য় অত্যন্ত তাৎপর্যপূর্ণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি জানিয়েছিলেন বেজিংয়ের সঙ্গে সম্পর্ক খুব গুরুত্বপূর্ দিল্লির কাছে, আর ধারাবাহিকভাবে যে পরিস্থিতি চলছে সীমান্তে সেটা মেটানো দরকার। নিউজ উইক ম্য়াগাজিনের কাছে একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন,  ইতিবাচক ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্য়মে দুই দেশ পরস্পরের সঙ্গে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে পারবে। 

ভারত আর চিন কূটনৈতিক ও সামরিক চ্য়ানেলের মাধ্যমে সীমান্ত সংক্রান্ত সমস্যা মেটাতে তৎপর। এনিয়ে ইতিবাচক ফলও তারা পেয়েছে। নিউজ ইউকে মোদীর সাক্ষাৎকার প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিংয়ের মিডিয়ার সামনে একথা জানিয়েছেন। খবর এনডিটিভি সূত্রে। 

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, চিন ও ভারত উভয়ের স্বার্থেই একটি সুস্থির সম্পর্ক বজায় রাখা দরকার। চিন এটাই বিশ্বাস করে। পাশাপাশি সীমান্ত সংক্রান্ত সমস্যা মেটানোর জন্য দ্বিপাক্ষিক সম্পর্কের উপর গুরুত্ব দেন তিনি।  

 

ঘরে বাইরে খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 11 ওভার শেষে West Indies-র স্কোর 130/2 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.