বাংলা নিউজ > ঘরে বাইরে > Rules changing from March 2024: ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে?

Rules changing from March 2024: ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে?

মার্চ থেকে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Rules changing from March 2024: মার্চ হল অর্থবর্ষের শেষ মাস। আর সেই মার্চ মাস থেকে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাচ্ছে। ২০২৪ সালের মার্চ থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে, তা দেখে নিন। আপনার জীবনে কী প্রভাব ফেলবে?

চলতি অর্থবর্ষের শেষ মাস মার্চ শুরু হয়ে গেল। এটিই ২০২৩-২৪ অর্থবর্ষের শেষ মাস। পরের মাস থেকেই নয়া অর্থবর্ষ (২০২৪-২৫ অর্থবর্ষ) শুরু হবে। সেই মাস থেকে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাবে। তবে শুধু এপ্রিলে নয়, মার্চেও এমন একাধিক নিয়ম পালটে যাচ্ছে, যেগুলি মানুষের পকেটে প্রভাব ফেলবে। ২০২৪ সালের মার্চ থেকে অর্থ সংক্রান্ত কোন কোন নিয়ম পালটে যাচ্ছে, তা দেখে নিন। আর আপনার জীবনে কতটা প্রভাব পড়বে, সেটাও দেখে নিন এখানে।

বাণিজ্যিক গ্যাসের দাম পরিবর্তন

১ মার্চ মধ্যরাত থেকেই দেশের বিভিন্ন শহরে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছে। ইন্ডিয়ান অয়েলের তথ্য অনুযায়ী, কলকাতায় প্রতিটি সিলিন্ডারের দাম বেড়েছে ২৪ টাকা। দিল্লি এবং মুম্বইয়ে প্রতিটি সিলিন্ডারের দাম ২৫.৫ টাকা বেড়েছে। চেন্নাইয়ে দাম বেড়েছে ২৩.৫ টাকা।

আরও পড়ুন: LPG Cooking Cylinder Rate in Kolkata: মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে?

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা

নিয়ম লঙ্ঘন করার জন্য পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), তা আগামী ১৫ মার্চের পর থেকে কার্যকর হবে। সেই নিষেধাজ্ঞার ফলে ১৫ মার্চের পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া যাবে না। যতদিন অ্যাকাউন্টে টাকা থাকবে, ততদিন টাকা তুলতে বা ট্রান্সফার করতে পারবেন।

আরও পড়ুন: Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

SBI-র ক্রেডিট কার্ডধারীদের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) ওয়েবসাইট অনুযায়ী, ক্রেডিট কার্ডের অ্যাকাউন্টের ‘স্বাস্থ্য ভালো রাখার’ জন্য যে ন্যূনতম টাকা দিতে হয়, সেটা নির্ধারণের ক্ষেত্রে নিয়মের সংশোধন করা হচ্ছে। মোট জিএসটি, ইএমআই, ১০০ শতাংর্শ চার্জের মতো বিষয়গুলি যুক্ত করে ওই অঙ্কটা নির্ধারণ করা হয়ে থাকে।

ফাস্ট্যাগের নিয়ম

আপাতত যা ঠিক আছে, তাতে যাঁরা ২৯ ফেব্রুয়ারির মধ্যে কেআইসি (নো ইয়োর কাস্টমার) প্রক্রিয়া সম্পূর্ণ করেননি, ১ মার্চ থেকে তাঁদের FASTags নিষ্ক্রিয় হয়ে যাবে। সোজা ভাষায় বলতে গেলে FASTags অ্যাকাউন্ট টাকা থাকলেও কেওয়াইসি না করলে কোনও লাভ হবে না। তবে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া সূত্রে খবর মিলেছে যে মার্চের পয়লা দিন থেকে সেই নিয়ম নাও চালু হতে পারে। সরকারিভাবে অবশ্য তেমন কিছু জানানো হয়নি।

জিএসটির নিয়মে পরিবর্তন

১ মার্চ থেকে ই-ইনভয়েসের তথ্য ছাড়া কোনও ধরনের বিজনেস-টু-বিজনেসের লেনদেনের ক্ষেত্রে ই-ওয়ে বিল জেনারেট করতে পারবে না কোনও সংস্থা (টার্নওভার পাঁচ কোটি টাকার বেশি)। জিএসটির আওতায় এক রাজ্য থেকে অপর রাজ্যে পণ্য পরিবহণের জন্য ই-ওয়ে বিল বাধ্যতামূলকভাবে প্রয়োজন হয়।

ঘরে বাইরে খবর

Latest News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের

Latest IPL News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.