বাংলা নিউজ > ঘরে বাইরে > Rules changing from March 2024: ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে?

Rules changing from March 2024: ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে?

মার্চ থেকে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Rules changing from March 2024: মার্চ হল অর্থবর্ষের শেষ মাস। আর সেই মার্চ মাস থেকে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাচ্ছে। ২০২৪ সালের মার্চ থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে, তা দেখে নিন। আপনার জীবনে কী প্রভাব ফেলবে?

চলতি অর্থবর্ষের শেষ মাস মার্চ শুরু হয়ে গেল। এটিই ২০২৩-২৪ অর্থবর্ষের শেষ মাস। পরের মাস থেকেই নয়া অর্থবর্ষ (২০২৪-২৫ অর্থবর্ষ) শুরু হবে। সেই মাস থেকে অর্থ সংক্রান্ত একাধিক নিয়ম পালটে যাবে। তবে শুধু এপ্রিলে নয়, মার্চেও এমন একাধিক নিয়ম পালটে যাচ্ছে, যেগুলি মানুষের পকেটে প্রভাব ফেলবে। ২০২৪ সালের মার্চ থেকে অর্থ সংক্রান্ত কোন কোন নিয়ম পালটে যাচ্ছে, তা দেখে নিন। আর আপনার জীবনে কতটা প্রভাব পড়বে, সেটাও দেখে নিন এখানে।

বাণিজ্যিক গ্যাসের দাম পরিবর্তন

১ মার্চ মধ্যরাত থেকেই দেশের বিভিন্ন শহরে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছে। ইন্ডিয়ান অয়েলের তথ্য অনুযায়ী, কলকাতায় প্রতিটি সিলিন্ডারের দাম বেড়েছে ২৪ টাকা। দিল্লি এবং মুম্বইয়ে প্রতিটি সিলিন্ডারের দাম ২৫.৫ টাকা বেড়েছে। চেন্নাইয়ে দাম বেড়েছে ২৩.৫ টাকা।

আরও পড়ুন: LPG Cooking Cylinder Rate in Kolkata: মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে?

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা

নিয়ম লঙ্ঘন করার জন্য পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), তা আগামী ১৫ মার্চের পর থেকে কার্যকর হবে। সেই নিষেধাজ্ঞার ফলে ১৫ মার্চের পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া যাবে না। যতদিন অ্যাকাউন্টে টাকা থাকবে, ততদিন টাকা তুলতে বা ট্রান্সফার করতে পারবেন।

আরও পড়ুন: Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

SBI-র ক্রেডিট কার্ডধারীদের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) ওয়েবসাইট অনুযায়ী, ক্রেডিট কার্ডের অ্যাকাউন্টের ‘স্বাস্থ্য ভালো রাখার’ জন্য যে ন্যূনতম টাকা দিতে হয়, সেটা নির্ধারণের ক্ষেত্রে নিয়মের সংশোধন করা হচ্ছে। মোট জিএসটি, ইএমআই, ১০০ শতাংর্শ চার্জের মতো বিষয়গুলি যুক্ত করে ওই অঙ্কটা নির্ধারণ করা হয়ে থাকে।

ফাস্ট্যাগের নিয়ম

আপাতত যা ঠিক আছে, তাতে যাঁরা ২৯ ফেব্রুয়ারির মধ্যে কেআইসি (নো ইয়োর কাস্টমার) প্রক্রিয়া সম্পূর্ণ করেননি, ১ মার্চ থেকে তাঁদের FASTags নিষ্ক্রিয় হয়ে যাবে। সোজা ভাষায় বলতে গেলে FASTags অ্যাকাউন্ট টাকা থাকলেও কেওয়াইসি না করলে কোনও লাভ হবে না। তবে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া সূত্রে খবর মিলেছে যে মার্চের পয়লা দিন থেকে সেই নিয়ম নাও চালু হতে পারে। সরকারিভাবে অবশ্য তেমন কিছু জানানো হয়নি।

জিএসটির নিয়মে পরিবর্তন

১ মার্চ থেকে ই-ইনভয়েসের তথ্য ছাড়া কোনও ধরনের বিজনেস-টু-বিজনেসের লেনদেনের ক্ষেত্রে ই-ওয়ে বিল জেনারেট করতে পারবে না কোনও সংস্থা (টার্নওভার পাঁচ কোটি টাকার বেশি)। জিএসটির আওতায় এক রাজ্য থেকে অপর রাজ্যে পণ্য পরিবহণের জন্য ই-ওয়ে বিল বাধ্যতামূলকভাবে প্রয়োজন হয়।

ঘরে বাইরে খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.