বাংলা নিউজ > ঘরে বাইরে > Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

পেটিএমের পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

পেটিএমের পেমেন্টস ব্যাঙ্কের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, তা ১৫ মার্চের পর থেকে কার্যকর হবে। সেদিন থেকে কি আপনার স্যালারি ঢোকা বন্ধ হয়ে যাবে? ভর্তুকির টাকা কাটবে না? রইল সব প্রশ্নের উত্তর।

আগামী ১৫ মার্চ থেকে কি বেতন ঢুকবে না? লোনের ইএমআই বা বিদ্যুতের বিলের ক্ষেত্রে অটো-ডেবিট হবে না? যখন থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), তখন থেকেই আমজনতার মনে এমনই সব প্রশ্ন ঘুরছে। এবার সেইসব যাবতীয় প্রশ্নের উত্তর দিল আরবিআই। সেইসঙ্গে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর থেকে যে নিষেধাজ্ঞা জারি হওয়ার কথা ছিল, সেটা পিছিয়ে দেওয়া হয়েছে। ১৫ মার্চের পর থেকে সেই নিষেধাজ্ঞার বিষয়টি কার্যকর হতে চলেছে।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে আমার সেভিংস বা কারেন্ট অ্য়াকাউন্ট আছে। ১৫ মার্চের পরে কি আমি টাকা তুলতে পারব? 

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ডেবিট কার্ড ব্যবহার করতে পারব? হ্যাঁ। যতক্ষণ আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স আছে, ততক্ষণ টাকা তুলতে বা টাকা ট্রান্সফার করতে পারবেন। একইভাবে যতদিন অ্যাকাউন্টে ব্যালেন্স থাকবে, ততদিন টাকা তুলতে বা ট্রান্সফার করতে পারবেন গ্রাহকরা।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে সেভিংস বা কারেন্ট অ্য়াকাউন্ট আছে আমার। ১৫ মার্চের পরে সেই অ্যাকাউন্টে কি টাকা জমা করতে পারব? 

না, ১৫ মার্চের পরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে কোনও টাকা জমা দিতে পারবেন না। সুদ, ক্যাশব্যাক, রিফান্ড ছাড়া কোনও টাকা তোলা যাবে না বা জমা দেওয়া যাবে না।

১৫ মার্চের পরে আমার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে রিফান্ড আসার কথা আছে। সেটা কি আমার অ্যাকাউন্টে ঢুকবে? 

হ্যাঁ, ১৫ মার্চের পরও সহযোগী ব্যাঙ্ক থেকে রিফান্ড, ক্যাশব্যাক বা সুদ আসবে আপনার পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সেই সুবিধা আছে।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে আপনার স্যালারি আসে। সেক্ষেত্রে সেই অ্যাকাউন্টে কি আমার স্যালারি ঢুকবে? 

না, ১৫ মার্চের পর থেকে আপনার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে এরকম কোনও টাকা জমা পড়বে না। কোনওরকম ঝঞ্জাট এড়াতে ১৫ মার্চের আগে অপর কোনও ব্যাঙ্কে বিকল্প ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন: EPFO bans Paytm Payments Bank: EPF-তে লেনদেন করা যাবে না Paytm Payments Bank দিয়ে! কবে থেকে? এবার কী করবেন?

আমার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে ভর্তুকির টাকা ঢোকে বা সরকারের থেকে কোনও টাকা ঢোকে। ১৫ মার্চের পর কি আমি সেটা পাব? 

না, ১৫ মার্চের পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে সেরকম কোনও টাকা ঢুকবে না। কোনওরকম ঝঞ্জাট ছাড়াই যাতে আপনি ভর্তুকির টাকা বা সরকারের ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার পান, সেজন্য ১৫ মার্চের আগেই অন্য কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্টের সঙ্গে সেগুলি লিঙ্ক করে ফেলতে হবে।

পেটিএম ব্যাঙ্ক লিমিটেডের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আমার মাসিক বৈদ্যুতিক বিলের টাকা কেটে নেয়। সেটা কি বন্ধ হয়ে যাবে? 

যতদিন আপনার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা আছে, ততদিন টাকা তোলা যাবে বা টাকা ট্রান্সফার করা যাবে। কিন্তু ১৫ মার্চের পর থেকে  পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া যাবে না। তাই কোনওরকম ঝঞ্জাট এড়াতে ১৫ মার্চের আগে অপর কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সেই বিষয়টি যুক্ত করিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সঙ্গে যুক্ত থাকা আমার অ্যাকাউন্ট থেকে কি সরাসরি মাসিক ইএমআই কেটে নেওয়া হবে? 

যতদিন আপনার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে টাকা আছে, ততদিন অটো-ডেবিট ব্যবস্থা চালু থাকবে। তবে ১৫ মার্চের পর থেকে আপনার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে কোনও টাকা জমা দেওয়া যাবে না। তাই কোনওরকম ঝঞ্জাট এড়াতে অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে সেই বিষয়টি যুক্ত করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে আমার ওয়ালেট আছে। ১৫ মার্চের পরও কি আমি সেটা ব্যবহার করতে পারব? 

হ্যাঁ, সেই ওয়ালেট ব্যবহার করতে পারবেন। যতদিন ওয়ালেটে টাকা থাকবে, ততদিন অন্য কোনও ওয়ালেট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন গ্রাহকরা। টাকা তুলতেও পারবেন। তবে শুধুমাত্র মার্চেন্ট পেমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: Paytm Payments Bank Update: একই প্যান দিয়ে ১০০০ অ্যাকাউন্ট, তথ্যচুরির ভয়- কেন শাস্তি পেল Paytm Payments Bank?

ঘরে বাইরে খবর

Latest News

T20 WC-এ সর্বোচ্চ রান কোহলির, প্রথম ৫-এ আর এক ভারতীয়, স্ট্রাইক রেটে কারা এগিয়ে? কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন আগামিকাল কেমন কাটবে আপনার? ভালো খবর আসবে? জানুন ৩১ মে’র রাশিফল T20 বিশ্বকাপে নামার আগে উপরি পাওনা,আইসিসির সম্মান রোহিতদের...বাড়বে আত্মবিশ্বাস? দিদা মারা গেছে…. শ্মশানে যাওয়ার আগে মেকআপের ভিডিয়ো, ট্রোলের মুখে ভ্লগার কন্যা জামিন পেলেন ৫ বিজেপি কর্মী, ভোটের আগে স্বস্তিতে রেখা পাত্র হাওয়াই চটি পরেই কলকাতার রাজপথে ১২ কিমি হাঁটলেন মমতা, প্রচার হল শেষ… ভাগ্য ফেরাতে ইপিএলে ব্যর্থ কোচকেই ঘটা করে দায়িত্ব দিল বায়ার্ন মিউনিখ স্প্যানিশ দিয়ে আর হচ্ছে না…এবার জাতে জার্মান হ্যান্সি ফ্লিককে কোচ করল বার্সেলোনা আমি দলের অধিনায়ক, ওকে কখনও ব্যাট করতেই দেখলাম না- কুলদীপকে রোস্ট করলেন রোহিত

Latest IPL News

ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.