বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনায় মৃতের সংখ্যা চেপে যাচ্ছে গুজরাতের বিজেপি সরকার, অভিযোগ কংগ্রেসের
 ফাইল ছবি : পিটিআই ( PTI)
 ফাইল ছবি : পিটিআই ( PTI)

করোনায় মৃতের সংখ্যা চেপে যাচ্ছে গুজরাতের বিজেপি সরকার, অভিযোগ কংগ্রেসের

  • অস্বস্তিতে বিজেপি সরকার। 

গুজরাতে করোনায় আক্রান্ত মৃতের সংখ্যা কত, সরকার কি আদৌও সঠিক পরিসংখ্যান সামনে আনছে। এবার এই প্রশ্নই তুলতে শুরু করল কংগ্রেস।সেইসঙ্গে এই ঘটনায় তদন্তের দাবি তুলেছেন কংগ্রেস নেতারা। তাঁদের অভিযোগ, গুজরাতে করোনা আক্রান্ত হয়ে যত জনের মৃত্যু হয়েছে, তার চেয়ে অনেক কম সংখ্যা সরকারি হিসাবে দেখানো হচ্ছে।

শনিবার একটি যৌথ সাংবাদিক বৈঠকে প্রতিবেদন উল্লেখ করে কংগ্রেস নেতা শক্তিসিং গোহিল ও পি চিদম্বরম দাবি করেন, চলতি বছরের ১ মার্চ থেকে ১০ মে'র মধ্যে গুজরাতের ৩৩ টি জেলায় ১২৩,০০০ টি ডেথ সার্টিফিকেট জারি করা হয়েছে। গত বছর একই সময় ৫৮,০০০ টি ডেথ সার্টিফিকেট দিয়েছিল গুজরাত সরকার। চিদম্বরম দাবি করেন, 'দু'বছরের পরিসংখ্যানের মধ্যে এত ফারাক কেন, তার ব্যাখ্যা অবশ্যই দিতে হবে। প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী বলেন, 'আমরা দৃঢ়ভাবে সন্দেহ প্রকাশ করছি যে করোনাভাইরাসের কারণেই বেশি মৃত্যু হয়েছে। রাজ্য সরকার করোনায় মৃতের প্রকৃত সংখ্যা চেপে দিচ্ছে। গঙ্গায় অজ্ঞাতপরিচয় মানুষের দেহ ভেসেল ওঠার ফলে আমাদের সন্দেহে সিলমোহর পড়েছে। গঙ্গার পার বরাবর ২০০ টি মৃতদেহ বালিতে পোঁতা অবস্থায় পাওয়া গিয়েছে।' কংগ্রেসের আরও সন্দেহ, কয়েকটি রাজ্য সরকারের সঙ্গে আঁতাত করে করোনায় প্রকৃত মৃতের সংখ্যা চেপে দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

যদিও যাবতীয় অভিযোগ নস্যাৎ করে দিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।গুজরাতের মুখ্যমন্ত্রী জানান, ‘‌মৃত্যু আড়াল করার কোনও প্রশ্ন নেই। আইসিএমআরের নির্দেশিকা মেনেই কো–মর্বিডিটি যুক্ত ব্যক্তির প্রাথমিক ও সেকেন্ডারি কারণ খতিয়ে দেখে মৃত্যুর মূল কারণ স্থির করা হয়। যদি কোনও করোনা আক্রান্ত ব্যক্তির হার্ট অ্যাটাকে মৃত্যু হয়, তাহলে মৃত্যুর কারণ হিসাবে হার্ট অ্যাটাককেই দেখানো হবে। গোটা দেশেই এই পদ্ধতি চালু রয়েছে।’‌

বন্ধ করুন