বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Case Update: বজায় রইল হিন্দুপক্ষের আবেদন, জ্ঞানবাপী মসজিদে পুজোপাঠে স্থগিতাদেশ দেয়নি এলাহাবাদ হাইকোর্ট

Gyanvapi Case Update: বজায় রইল হিন্দুপক্ষের আবেদন, জ্ঞানবাপী মসজিদে পুজোপাঠে স্থগিতাদেশ দেয়নি এলাহাবাদ হাইকোর্ট

জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পুজোপাঠ হয়েছিল (ANI Photo) (Rajesh Kumar)

জ্ঞানবাপী মসজিদে হিন্দুপক্ষের পুজোয় এখনই স্থগিতাদেশ দিল না এলাহাবাদ হাইকোর্ট। 

বারাণসী কোর্টের তরফে জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে পুজোপাঠ করার ব্যাপারে অনুমতি দিয়েছিল। তবে এলাহাবাদ হাইকোর্ট শুক্রবার এনিয়ে কোনও স্থগিতাদেশ দেয়নি। অঞ্জুমান মসজিদ কমিটির তরফে বারাণসী কোর্টের আগের রায়কে চ্য়ালেঞ্জ জানানো হয়েছিল। এরপর তারা এলাহাবাদ হাইকোর্টে যান। কিন্তু সেখানেও স্থগিতাদেশের কোনও নির্দেশ দেওয়া হয়নি। এদিকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই শুনানি স্থগিত রাখা হয়েছে।

বিচারপতি রোহিত রঞ্জন আগরওয়ালের বেঞ্চ জানিয়েছে, মসজিদ পক্ষের তরফে প্রথমে ১৭ জানুয়ারির নির্দেশকে চ্যালেঞ্জ জানানো দরকার। 

সেই নির্দেশে বলা হয়েছে, বারাণসী জেলাশাসককে রিসিভার হিসাবে নিয়োজিত করা হয়েছে, ও তারপর জেলাশাসক জ্ঞানবাপী চত্বরের অধিকারটি বুঝে নেন গত ২৩ জানুয়ারি।

এরপর জেলা আদালতের তরফে ৩১ জানুয়ারি একটি নির্দেশ দেওয়া হয়েছে কাশী বিশ্বনাথ মন্দির কর্তৃপক্ষ বেসমেন্টে পুজো করতে পারেন। একজন পুরোহিতের মাধ্য়মে এই পুজোপাঠ হতে পারে। 

এবার আদালতের তরফে আইনজীবী এসএফএ নাকভিকে জানানো হয়েছে ১৭ জানুয়ারির যে নির্দেশটা রয়েছে সেটাকে কেন চ্য়ালেঞ্জ করছেন না?

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, কমিটি দ্রুত সেই নির্দেশকে চ্যালেঞ্জ করবে। কিন্তু তারা একুশে জানুয়ারির নির্দেশকে আগে চ্যালেঞ্জ করেন কারণ জেলাশাসক রাতারাতি পুজোর ব্যবস্থা করেছিলেন। ৯ ঘণ্টার মধ্য়ে পুজোপাঠ করে ফেলা হয়।

এদিকে হিন্দুপক্ষের তরফে আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন জানিয়েছেন, আসল যে নির্দেশ রয়েছে সেটাকে চ্যালেঞ্জ করা হয়নি। এদিকে মসজিদ কমিটির পক্ষে থেকে সুপ্রিম কোর্টেরও দরবার করা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছিল তাদের হাইকোর্টেই জানাতে হবে।

সাত দিনের মধ্য়ে জ্ঞানবাপী মসজিদের একটা নির্দিষ্ট অংশে হিন্দুপক্ষের জন্য পুজো পাঠের ব্যবস্থা করে দিতে বলেছিল আদালত। এনিয়ে প্রশাসনের উপর দায়িত্ব দেওয়া হয়েছিল। আর সূত্রের খবর, আদালতের নির্দেশ পালনের জন্য জেলা প্রশাসন জ্ঞানবাপী মসজিদের দক্ষিণ দিকে ব্যসজীর তহখানাতে পুজোপাঠের উপযোগী প্রয়োজনীয় ব্যবস্থা করে।

এক আধিকারিক জানিয়েছিলেন, বৃহস্পতিবার ভোরবেলা পুজোপাঠ হয়েছে সেলারে। ভোর তিনটে নাগাদ এক পুরোহিত পুজোর আয়োজন করেন সেলারে। সেই সময় আরতিও করা হয়। তার আগে জেলাশাসক এস রালালুঙ্গম ও পুলিশ কমিশনার রাত ১২টা থেকে মিটিং করেন। সেই মিটিং প্রায় ঘণ্টা দুয়েক ধরে চলে। কাশী বিশ্বনাথ ধামের একটা হলে এই মিটিং হয়। এরপর রাত তিনটে থেকে নির্দিষ্ট জায়গায়(আদালত নির্দিষ্ট করে দেওয়া স্থান) পুজোপাঠ, আরতি হয়।

মিটিংয়ের পরে ব্যারিকেড তৈরি করা হয়। তবে অঞ্জুমান ইতেজামিয়া মসজিদ কমিটির পক্ষে আখলাক আহমেদ জানিয়েছিলেন, ব্যাস পরিবার কখনওই পুজো করেননি বেসমেন্টে। সেলারে কোনও মূর্তি নেই। ওই বেসমেন্ট রয়েছে ব্যাস পরিবারের আওতায় এটা বলা ঠিক নয়। বেসমেন্ট অঞ্জুমান ইতেজামিয়া মসজিদ কমিটির আওতায় রয়েছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রথম ৫ দফায় কোন আসনে মোট কত ভোট পড়ল? অবশেষে জানাল কমিশন! 'হাওয়া পালটাল নাকি?' ‘ওঁদের বিয়েতে নিমন্ত্রণ পাইনি, আদৃত ভালো থাকুক’, উচ্ছেবাবুর জন্মদিনে সৌমিতৃষা! দুয়ারে দুর্যোগ! আশঙ্কা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার, আগে-পরে কী কী করবেন এবং করবেন না ভোটষষ্ঠীতে ধরনায় বসলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়, প্রাক্তন বিচারপতি সরাসরি পথে ‘মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ‘লুঙ্গি ব্রিগেড’ পুরো শক্তি নিয়ে…’ ভিডিয়ো পোস্ট বিজেপির 'এরকম করবেন না', নির্বাচনের প্রসঙ্গ উঠতেই ক্ষেপে লাল রাঘব-পরিণীতি দুবাইতে চুপি চুপি দেখা, পাকিস্তানি এই অভিনেত্রীর সঙ্গেই চুটিয়ে প্রেম করছেন বাদশা ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের মেদিনীপুরে টিকিট দেয়নি BJP, নিজের জেলায় ভোট দিতে ফিরে কী বললেন দিলীপ? মহিষাদলে TMC নেতা খুনে আটক ৫, রিপোর্ট চাইল কমিশন, ‘BJP-র কাজ’ দাবি পরিবারের

Latest IPL News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.