বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ৫০ টাকা করে জমালেই ফেরত পাবেন গাড়ি কেনার টাকা! জানুন কীভাবে

মাত্র ৫০ টাকা করে জমালেই ফেরত পাবেন গাড়ি কেনার টাকা! জানুন কীভাবে

প্রতীকী ছবি: টুইটার (Twitter)

পোস্ট অফিসে গিয়ে PPF অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম আমানত লাগে মাত্র ৫০০ টাকা। এই টাকা অনেকেরই নানাদিকে খরচ হয়ে যায়। তবে একটু সংযম করে যদি PPF অ্যাকাউন্টটি খুলে রাখেন, তবে ধীরে ধীরে একটি সঞ্চয় গড়ে তুলতে পাবেন।

Post Office Scheme: অনেকেই ব্যাঙ্ক বা পোস্ট অফিসের কোনও স্কিমে বিনিয়োগ করেন। ভবিষ্যতের পরিকল্পনা করে অর্থ সঞ্চয় করেন। আপনিও কি এমন কোনও স্কিম খুঁজছেন?

পোস্ট অফিস PPF-এ বিনিয়োগের মাধ্যমে এবং অবসরকালীন সঞ্চয় গড়ে তোলা যেতে পারে।

প্রকল্প শুরুর খরচ অনেক কম

পোস্ট অফিসে গিয়ে PPF অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম আমানত লাগে মাত্র ৫০০ টাকা। এই টাকা অনেকেরই নানাদিকে খরচ হয়ে যায়। তবে একটু সংযম করে যদি PPF অ্যাকাউন্টটি খুলে রাখেন, তবে ধীরে ধীরে একটি সঞ্চয় গড়ে তুলতে পাবেন। সঙ্গে সঙ্গে বিশাল কোনও ফল না পেলেও দীর্ঘমেয়াদে ভালই রিটার্ন পাবেন।

বাত্সরিক উর্ধ্বসীমা

PPF-এর ঊর্ধ্বসীমা হল ১.৫ লক্ষ টাকা। অ্যাকাউন্টের মেয়াদ থাকে অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে পরবর্তী ১৫ বছর। অ্যাকাউন্ট সক্রিয় রাখতে আপনাকে প্রতি অর্থবর্ষে এই ন্যূনতম ৫০০ টাকা করে দিলেই হবে।

সুদের হার

বছরে ৭.১% হারে সুদ পাবেন। বার্ষিক চক্রবৃদ্ধি হারে এই সুদ প্রযোজ্য হয়। তাছাড়া আরও বড় কথা হল, এই অ্যাকাউন্টে যে সুদ পাবেন, তা করমুক্ত।

৫০ টাকা করে বিনিয়োগ করেই কেনা যাবে গাড়ি

ধরুন আপনি ঠিক করলেন, আপনার রোজকার সংসার খরচ থেকে ৫০ টাকা করে বাঁচাবেন। এই টাকাই আপনার পোস্ট অফিস PPF-এ জমা করলেন। তাহলে কী হবে?

৫০ টাকা করে ৩৬৫ দিনে দাঁড়াচ্ছে ১৮,২৫০ টাকা। এই ৫০ টাকা করেই আপনি রোজ, আগামী ১৫ বছর করে জমা ধরতে থাকলেন। মাসে গড়ে ১,৫০০ টাকা করে।

মনে হতেই পারে, যে ১৫ বছর অনেক বেশি সময়। কিন্তু এই সাধারণ ডিসিপ্লিনের কারণেই আপনার প্রায় ২,৭৩,৭৫০ টাকা বিনিয়োগ করা হয়ে যাবে। বিনিয়োগ ওয়েবসাইট Groww-এর ক্যালকুলেটর অনুযায়ী, ৭.১% হারে চক্রবৃদ্ধি সুদে, আপনার বিনিয়োগ বেড়ে দাঁড়াবে ৪,৯৪,৯৬৫ টাকা। অর্থাত্, ২,২১,২১৫ টাকা খালি সুদই পাবেন আপনি! আরও পড়ুন: পিপিএফ ১৫ বছর পূর্ণ হওয়ার পর কী কী করা যায়? রইল সহজ ব্যাখা

রোজ: ৫০ টাকা বিনিয়োগ

মাসে: গড়ে ১,৫০০ টাকা

বছরে: ১৮,২৫০ টাকা

সময়: ১৫ বছর

মোট বিনিয়োগ: ২,৭৩,৭৫০ টাকা

মোট সুদ: ২,২১,২১৫ টাকা

ম্যাচিওর হয়ে ফেরত পাবেন মোট: ৪,৯৪,৯৬৫ টাকা

রোজ ১০০ টাকা বিনিয়োগ

রোজ: ১০০ টাকা

মাসে: গড়ে ৩,০০০ টাকা

বছরে: ৩৬,৫০০ টাকা

সময়: ১৫ বছর

মোট বিনিয়োগ: ৫,৪৭,৫০০ টাকা

মোট সুদ: ৪,৪২,৪৩১ টাকা

ম্যাচিওর হয়ে ফেরত পাবেন মোট: ৯,৮৯,৯৩১ টাকা

এই ৩,০০০ টাকা আজকাল ভাল রেস্তোরাঁয় খেতে গেলে বা জামাকাপড় কিনতে গেলেই খরচ হয়ে যায়। কিন্তু সেই টাকাই প্রতি মাসে জমাতে পারলে অনেক ভাল রিটার্ন পাবেন।

তাছাড়া প্রাথমিকভাবে ৩,০০০ টাকাটা অনেক মনে হতেই পারে। তবে সময়ের সঙ্গে আপনার বেতন, আয় বাড়বে। সেই অনুযায়ী আরও বেশি টাকা এই খাতে জমা করতে পারবেন। অর্থাত্, কোনও কোনও মাসে চাইলে আপনি আরও বেশি টাকা PPF-এ জমা করতে পারেন। বোনাস বা অন্য উপায়ে প্রাপ্ত টাকাও বিনিয়োগ করা যেতে পারে। অবসরকালীন সঞ্চয়ের জন্য এটি দুর্দান্ত।

আয়কর ছাড়ের ভাল উপায়

এতে যে শুধু ভবিষ্যতের জন্য ব্যবস্থা হয়, তাই নয়। এই স্কিম আয়কর আইনের 80C ধারার অধীনে রয়েছে। এই স্কিমে প্রতি অর্থবর্ষে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পাবেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকায় নাম থাকা বিজেপি সাংসদের ভুয়ো অশ্লীল ভিডিয়ো ভাইরাল! ময়দানে পুলিশ Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো? কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতা নয়, উত্তর–পূর্ব রাজ্যে একক হাঁটতে চায় তৃণমূল আসছে আইপিএলের মরশুম, তার আগেই ধোনির সঙ্গে খোশমেজাজে আরিয়ান, করলেন কী আলোচনা? ট্রাম্পের বিজয়রথ থামিয়ে ওয়াশিংটন ডিসির রিপাবলিকান প্রাইমারিতে জয় নিকির ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা ‘‌যেখানে দাঁড়াবে সেখানে হারাব’‌, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে চ্যালেঞ্জ ছুঁড়লেন কল্যাণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.