বাংলা নিউজ > ঘরে বাইরে > Hindi Diwas 2023: ‘কোনও ভারতীয় ভাষার সঙ্গে প্রতিযোগিতা নামে না হিন্দি,’ বললেন অমিত শাহ

Hindi Diwas 2023: ‘কোনও ভারতীয় ভাষার সঙ্গে প্রতিযোগিতা নামে না হিন্দি,’ বললেন অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (PTI) (HT_PRINT)

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভারত বহু ভাষাভাষি মানুষের দেশ। পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের সমস্ত ভাষার বৈচিত্রের মধ্য়ে ঐক্য আনতে সমর্থ হিন্দি।

হিন্দি দিবসে বিশেষ বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, হিন্দি ভারতের ভাষার বৈচিত্রের মধ্য়ে ঐক্য আনতে সমর্থ। তিনি জানিয়েছেন, হিন্দি কারোর সঙ্গে প্রতিযোগিতায় নামে না, কোনও ভারতীয় ভাষার সঙ্গে প্রতিযোগিতাও করবে না, একটি শক্তিশালী দেশ তখনই গড়ে উঠবে যখন তার ভাষা শক্তিশালী হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন, সমস্ত স্থানীয় ভাষাকে শক্তিশালী করার মাধ্যম হিসাবে থাকবে হিন্দি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভারত বহু ভাষাভাষি মানুষের দেশ। পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের সমস্ত ভাষার বৈচিত্রের মধ্য়ে ঐক্য আনতে সমর্থ হিন্দি। হিন্দি একটি গণতান্ত্রিক ভাষা। ভারতীয় ভাষাগুলিকে সম্মান করে এই ভাষা ও আন্তর্জাতিক ভাষাকেও সম্মান করে। বিভিন্ন জায়গা থেকে শব্দ, বাক্য ও ব্যকরণ আহরণ করে এই ভারতীয় ভাষা।

তিনি জানিয়েছেন, স্বাধীনতা সংগ্রামের দিনগুলোতে হিন্দি ভাষা একটা বড় ভূমিকা নিয়েছিল দেশকে ঐক্যবদ্ধ করতে। যে দেশে এত ভাষার বৈচিত্র রয়েছে সেখানে একটা ঐক্যবদ্ধতার অনুভূতি আনতে সহায়ক হয়েছিল এই হিন্দি ভাষা।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, পূর্ব থেকে পশ্চিমে, উত্তর থেকে দক্ষিণে স্বাধীনতা সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য় এই ভাষার গুরুত্ব অপরিসীম। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, স্বরাজ ও স্বভাষাকে একই যোগে পাওয়ার জন্য আন্দোলনে একই সঙ্গে চলেছিল।

তিনি জানিয়েছেন, স্বাধীনতা সংগ্রামে হিন্দি ভাষার ভূমিকা অপরিসীম। স্বাধীনতার পরবর্তী সময়ে সংবিধান প্রণেতারা হিন্দিকে সরকারি ভাষা হিসাবে মান্যতা দিয়েছিলেন।

তবে শুধু হিন্দি ভাষা নয়, সমস্ত ভারতীয় ভাষাকে তিনি সম্মান জানিয়েছেন। তিনি জানিয়েছেন, সমস্ত ভারতীয় ভাষাই হল দেশের সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ভারতীয় ভাষা জাতীয় ক্ষেত্রে ও আন্তর্জাতিক ক্ষেত্রে মান্যতা ও সম্মান পেয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভারতীয় ভাষায় একাধিক সরকারি কাজকর্ম পরিচালনা করা, কল্যাণমূলক বিভিন্ন প্রকল্পকে গ্রহণ করার কাজ করা হয়। এটা প্রধানমন্ত্রীর উদ্যোগেই সম্ভব হয়েছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

তীব্র গরমে বেআইনি বহুতলে পুনরায় বিদ্যুৎ সংযোগের নির্দেশ, নরম কলকাতা হাইকোর্ট ২৬ বছরের দাম্পত্যে পাননি গর্ভের সন্তান! অপরাজিতা বলছেন, ‘সব পেলে নষ্ট জীবন’ আর তর সইছে না! নান্দিমুখেও রাতুলের পাশে বসে রূপাঞ্জনা, প্রকাশ্যে গায়ে হলুদের ছব মা বিড়ি বাঁধতেন, মারা গিয়েছেন বাবা, ছেলে এবার IAS, ইউপিএসসিতে উজ্জ্বল স্থান পেশাদার ফুটবলে কামব্যাক, তাও ৫৮ বছর বয়সে, চমক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকার কমিশনে জমা পড়ল ১৫১টি অভিযোগ, 'পুলিশি নিষ্ক্রিয়তা' নিয়ে মুখ খুললেন রাজ্যপাল অন্ধকারে ডুবছে ব্যস্ততম গড়িয়াহাট ব্রিজ, ১৫ দিন ধরে আলো জ্বলছে না, কারণ কী? মঙ্গল-রাহুর মিলনে অঙ্গারক যোগ, ৩ রাশির জীবন বদলাবে, থামবে অগ্রগতি, থাকুন সতর্ক ছেলেই শেষ আইবুড়োভাত খাওয়াল রূপাঞ্জনা-রাতুলকে! আবেগতাড়িত অভিনেত্রী লিখলেন… এবার ইরানে জবাবি হামলা ইজরায়েলের, বিস্ফোরণ শোনা গেল একাধিক জায়গায়

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.