বাংলা নিউজ > ঘরে বাইরে > কীভাবে ছেঁড়া-নোংরা নোট পালটাবেন, জেনে নিন উপায়

কোনওভাবে চোখ এড়িয়ে একটি ছেঁড়া নোট চলে এসেছিল আপনার কাছে। কয়েকটি নোটের আড়ালে ছেঁড়া নোট চালিয়ে দেওয়ার ফন্দি করেছিলেন। কিন্তু, ধরা পড়ে যান দোকানদারের কাছে। তাঁর সাফ কথা, “এটা চলবে না।" কীভাবে নোটটি চালাবেন, তা নিয়ে চিন্তিত হতে হবে না আর। কারণ, যে কোনও ব্যাঙ্কেই সেই নোট আপনি পালটাতে পারবেন না। এমনকী সেজন্য আপনাকে সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহকও হতে হবে না। নোটের যে অবস্থাই হোক না কেন, নোটে লেখা অর্থমূল্যে কম হবে না।

নোট বিনিময়ের শর্তগুলি একনজরে দেখে নিন –

নোংরা নোট

দীর্ঘদিন ব্যবহারের ফলে নোট অপরিষ্কার হয়ে গেলে বা আঠা বা অন্য কিছু ব্যবহার করে ছেঁড়া নোটকে জোড়া হলেও তা নোংরা নোটের তালিকায় পড়ে। কর, বিভিন্ন বিলের মতো সরকারের প্রাপ্য জমা দেওয়ার সময় এই নোটগুলি ব্যাঙ্কের কাউন্টারে জমা দেওয়া যাবে। নোট জমা দিয়ে আপনি সেই অঙ্কটা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টেও জমা করতে বলতে পারেন। সাধারণত পুরো অর্থটাই পেয়ে যান গ্রাহকরা।

ছেঁড়া নোট

যদি কোনও নোটের একটি অংশ না থাকে বা নোটের দুটি অংশ থাকে, তাহলে সেই নোটগুলি ছেঁড়া নোট হিসেবে বিবেচিত হয়। নিয়ম অনুযায়ী, নোটের সারফেসের যদি কমপক্ষে ৫০ শতাংশ থাকে, তাহলে এক টাকা থেকে ২০ টাকা মূল্যের নোটের ক্ষেত্রে আপনি পুরো অর্থ ফেরত পাবেন। ৫০ শতাংশের কম থাকলে কোনও অর্থ পাবেন না। ২০ টাকার উর্ধ্বে যে কোনও নোটের ক্ষেত্রে একটি ছেঁড়া অংশের দৈর্ঘ্য যদি আসল নোটের ৮০ শতাংশের বেশি হয়, আপনি পুরো অর্থ ফেরত পাবেন। একটি ছেঁড়া অংশের দৈর্ঘ্য ৪০-৮০ শতাংশের মধ্যে হলে অর্ধেক অর্থ ফেরত পাওয়া যাবে। একটি ছেঁড়া অংশের দৈর্ঘ্য ৪০ শতাংশের কম হলে কোনও অর্থ দেওয়া হবে না।

পোড়া নোটা বা একসঙ্গে আটকে যাওয়া নোট

ঝুরঝুরে হয়ে যাওয়া বা পুড়ে যাওয়া বা একসঙ্গে আটকে থাকে নোটগুলি গ্রহণ করে না ব্যাঙ্ক। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ইস্যু অফিসে এই নোটগুলি পালটানো যায়। সাধারণত আরবিআইয়ের আঞ্চলিক অফিসগুলিই ইস্যু অফিস হয়।

অন্যান্য শর্ত নোট পরিবর্তনের ক্ষেত্রে

আরও কিছু শর্ত রয়েছে। প্রতিদিন ৫,০০০ টাকার বেশি মূল্যের পর্যন্ত নোট পরিবর্তনের ক্ষেত্রে কোনও অতিরিক্ত টাকা লাগবে না। সংখ্যা হিসেবে ২০টি নোট পর্যন্ত বিনামূল্যে টাকা পরিবর্তনের সুযোগ রয়েছে।

যদি নোটের সংখ্যা ২০-র বেশি হয় বা অর্থমূল্য ৫,০০০ টাকার বেশি হয়. তাহলে পরিষেবা বাবদ টাকা নিতে পারে ব্যাঙ্ক। অথবা পরে ব্যাঙ্ক সেই অর্থ দেবে।

নোটে কোনও রাজনৈতিক বার্তা লেখা থাকলে তা আইনি দরপত্র হিসেবে গ্রাহ্য হবে না। যে নোটগুলি ইচ্ছাকৃতভাবে ছেঁড়া, বদলানো হয়েছে, সেগুলির বিনিময় নাও করা হতে পারে।

বন্ধ করুন