বাংলা নিউজ > ঘরে বাইরে > Class 10 Marksheet: অঙ্কে ৩৬, ইংরেজিতে ৩৫, বিজ্ঞানে ৩৮! এই নম্বর IAS অফিসার পেয়েছিলেন দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায়
এই আইএএস অফিসারের দশম শ্রেণির মার্কশিট এখন ভাইরাল।

Class 10 Marksheet: অঙ্কে ৩৬, ইংরেজিতে ৩৫, বিজ্ঞানে ৩৮! এই নম্বর IAS অফিসার পেয়েছিলেন দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায়

  • দশম শ্রেণিতে পড়াকালীন এই আইএএস অফিসার তুষার সুমেরা কোন বিষয়ে কত নম্বর পেয়েছিলেন তা জানলে আপনি চমকে উঠতেই পারেন। সদ্য তাঁর দশম শ্রেণির মার্কশিট পোস্ট হয় সোশ্যাল মিডিয়ায়। সেই মার্কশিটে দেখা যাচ্ছে তিনি ইংরেজিতে পেয়েছিলেন ৩৫, অঙ্কে ৩৬, বিজ্ঞানে ৩৮। আর বিষয়গুলির পরীক্ষা হয়েছিল ১০০-তে।

বাংলায় সদ্য প্রকাশিত হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল। অনেকেই আশাতীত ফলাফল না করায় ভেঙে পড়েছেন। বহু অকৃতকার্য পাশ করানোর দাবিও তুলছেন। কিন্তু জীবনের একটা পরীক্ষাই যে সব শেষ করে দেয় না, তার আরও এক অনুপ্রেরণামূলক বার্তা এল আইএএস অফিসার তুষার ডি সুমেরার জীবনের ঘটনা ঘিরে।

দশম শ্রেণিতে পড়াকালীন এই আইএএস অফিসার তুষার সুমেরা কোন বিষয়ে কত নম্বর পেয়েছিলেন তা জানলে আপনি চমকে উঠতেই পারেন। সদ্য তাঁর দশম শ্রেণির মার্কশিট পোস্ট হয় সোশ্যাল মিডিয়ায়। সেই মার্কশিটে দেখা যাচ্ছে তিনি ইংরেজিতে পেয়েছিলেন ৩৫, অঙ্কে ৩৬, বিজ্ঞানে ৩৮। আর বিষয়গুলির পরীক্ষা হয়েছিল ১০০-তে। এরপর বহু রাস্তা পার করতে হয় তাঁকে। লড়াই ছাড়েননি তিনি। শেষে আজ সমস্ত লড়াই জিতে তিনি একজন আইএএস অফিসার। জানা গিয়েছে, এমন নম্বর যখন তিনি পেয়েছিলেন, তাঁর স্কুল বলেছিল, জীবনে কিছুই করতে পারবেন না তুষার। গুজরাতের ভারুচের এই ব্যক্তির কথা টুইটারে জানিয়েছেন অবিনাশ সরণ। উল্লেখ্য, অবিনাশ নিজেও একজন আইএএস অফিসার। ১০৮ ঘড়া জল ঢেলে হয় পুরীর জগন্নাথদেবের স্নান! স্নানযাত্রার পৌরাণিক কাহিনি কী?

আশপাশের মানুষের বহু সমালোচনা, কটাক্ষ পার করে নিজের জেদে নিজেকে গড়ে তোলার অসামান্য কীর্তি রেখেছেন আইএএএস অফিসার। টুইটারে এই পোস্ট আসতেই বাকি নেটিজেনরাও নিজেদের বোর্ডের পরীক্ষার মার্কশিট শেয়ার করেছেন। জানিয়েছেন কতটা কষ্ট করে শেষে এসে মিলেছে সাফল্য। অনুপ্রেরণা দিয়েছেন তাঁদের, যাঁরা সদ্য বোর্ডের পরীক্ষার ফলাফলে আশাহত হয়েছেন। সব মিলিয়ে মূল বার্তা গিয়েছে যে, যদি লড়াইই না রইল জীবনে তাহলে সাফল্যের স্বাদ মিষ্টি হয় না! ফলে পরিস্থিতি যেমনই আসুক সাফল্যকে উপভোগ করতে গেলে লড়াই অনেকটাই করতে হয়।

 

 

 

 

 

বন্ধ করুন