বাংলা নিউজ > ঘরে বাইরে > IBPS clerk 2021: কন্নড় ভাষা নিয়ে বিতর্কে স্থগিত IBPS ক্লার্ক নিয়োগ, সমাধানে তৈরি কমিটি
কর্নাটকের পরীক্ষার্থীদের একাংশে প্রবল প্রতিবাদের মুখে স্থগিত করা হল IBPS ক্লার্কের নিয়োগ প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কর্নাটকের পরীক্ষার্থীদের একাংশে প্রবল প্রতিবাদের মুখে স্থগিত করা হল IBPS ক্লার্কের নিয়োগ প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

IBPS clerk 2021: কন্নড় ভাষা নিয়ে বিতর্কে স্থগিত IBPS ক্লার্ক নিয়োগ, সমাধানে তৈরি কমিটি

  • টুইট করেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। তিনি কন্নড়কে ভাষা হিসাবে না রাখাকে বিজেপির কন্নড়-বিরোধী নীতির প্রতিফলন বলে দাবি করেন।

কর্নাটকে কন্নড় ভাষায় পরীক্ষা নেওয়া হচ্ছে না কেন? কর্নাটকের পরীক্ষার্থীদের একাংশে প্রবল প্রতিবাদের মুখে স্থগিত করা হল IBPS ক্লার্কের নিয়োগ প্রক্রিয়া। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে, এ বিষয়ে আলোচনা চলছে। শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

মোট ১১টি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে ৩ হাজার ক্লার্ক নিয়োগের প্রক্রিয়া চলছে। এর মধ্যে ৪০৭টি পোস্ট কর্নাটকে। আর তাতে আঞ্চলিক ভাষা হিসাবে কন্নড় না থাকা নিয়েই শুরু হয় বিতর্ক। এই নিয়ে টুইট করেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। তিনি কন্নড়কে পরীক্ষার ভাষা হিসাবে না রাখাকে বিজেপির কন্নড়-বিরোধী নীতির প্রতিফলন বলে দাবি করেন। তিনি জানান, ২০১৪ সালে বিজেপি সরকার আসার আগে আঞ্চলিক ভাষায় পরীক্ষা দেওয়া যেত। কিন্তু বিজেপি ক্ষমতায় আসার পর শুধুমাত্র হিন্দি ও ইংরেজিতে পরীক্ষার নিয়ম চালু হয়। সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অভিযোগে আঙুল তোলেন তিনি। কেন্দ্রীয় সরকারের এ বিষয়ে দ্রুত পদক্ষেপ করা উচিত্, বলেন সিদ্দারামাইয়া।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, ব্যাঙ্কে কাজে গিয়ে বহু উপভোক্তারা সমস্যায় পড়েন। কন্নড় না জানা ব্যাঙ্ককর্মীদের থেকে খারাপ ব্যবহার, উপেক্ষারও শিকার হন গ্রাহকরা। এর সমাধানে আঞ্চলিক ভাষা হিসেবে কন্নড়কে অন্তর্ভুক্ত করার প্রয়োজন বলে জানান তিনি। রাজ্যসভায় কন্নড়ের প্রতিনিধিত্বে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যর্থ বলে দাবি করেন সিদ্দারামাইয়া।

এর আগে ২০১৯ সালে আঞ্চলিক ভাষায় ব্যাঙ্কের চাকরির পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এ বিষয়ে প্রশ্ন উঠলে সীতারামন জানান, 'সেটি গ্রামীণ ব্যাঙ্কের জন্য। আইবিপিএস-এর জন্য নয়।' তবে বর্তমান বিতর্কের বিষয়ে পর্যালোচনা করছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ও IBPS । এর জন্য তৈরি হয়েছে বিশেষজ্ঞ কমিটি। আগামী ১৫ দিনের মধ্যে জমা পড়বে রিপোর্ট। সেই অনুযায়ী পদক্ষেপ করা হবে।

বন্ধ করুন