বাংলা নিউজ > ঘরে বাইরে > Power Crisis: সব দায় কেন রাজ্যের হবে? বিদ্যুৎ সংকটে মোদীকে নিশানা কংগ্রেসের
দেশের বিভিন্ন রাজ্যেই লোডশেডিং হচ্ছে। (Photo by Burhaan Kinu / Hindustan Times) (HT_PRINT)
দেশের বিভিন্ন রাজ্যেই লোডশেডিং হচ্ছে। (Photo by Burhaan Kinu / Hindustan Times) (HT_PRINT)

Power Crisis: সব দায় কেন রাজ্যের হবে? বিদ্যুৎ সংকটে মোদীকে নিশানা কংগ্রেসের

  • দেশের বিভিন্ন প্রান্তেই লোডশেডিং হচ্ছে। কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ জানিয়েছেন, ৭২ হাজার মেগাওয়াটের ক্যাপাসিটিযুক্ত কয়লার প্ল্যান্ট বন্ধ্যা হয়ে রয়েছে। কারণ কয়লা নেই। তার মানে এটা নয় যে দেশে কয়লা নেই। দেশে কয়লা আছে। কিন্তু সেটা যে প্ল্যান্ট পর্যন্ত নিয়ে যেতে হবে সেই ভাবনা মোদীর নেই।

ইশা সহায় ভাটনগর

দেশের বিভিন্ন প্রান্তেই শুরু হয়েছে বিদ্যুতের সংকট। প্রচন্ড গরমে টানা লোডশেডিং। এবার এনিয়ে মোদী সরকারকে তুলোধোনা করল কংগ্রেস। কংগ্রেসের দাবি, প্ল্যান্ট পর্যন্ত কয়লা যাচ্ছে না। এর জেরেই বিদ্যুতের সমস্যা তৈরি হচ্ছে। দলের তরফে দাবি করা হয়েছে কৃত্রিম পাওয়ার ক্রাইসিস মেটানো দরকার।

কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ জানিয়েছেন, ৭২ হাজার মেগাওয়াটের ক্যাপাসিটিযুক্ত কয়লার প্ল্যান্ট বন্ধ্যা হয়ে রয়েছে। কারণ কয়লা নেই। তার মানে এটা নয় যে দেশে কয়লা নেই। দেশে কয়লা আছে। কিন্তু সেটা যে প্ল্যান্ট পর্যন্ত নিয়ে যেতে হবে সেই ভাবনা মোদীর নেই। দেশ বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। কিন্তু মোদিজী কয়লা খনি থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র পর্যন্ত কয়লা বয়ে নিয়ে যাচ্ছেন না।

কংগ্রেসের মুখপাত্র বলেন, তাদের একটাই উত্তর, এটা রাজ্যের বিষয়। যদি রাজ্যের উপর সব ছেড়ে দেন তবে আপনারা কী করতে আছেন? তাঁর দাবি, বিদ্যুতের সমস্যা মেটাতে হবে। ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ যথাযথ রাখতে হবে।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী আর কে সিং সামগ্রিক পরিস্থিতির জন্য রাজ্যগুলির ঘাড়ে দায় চাপিয়ে দিয়েছেন। তাঁর দাবি, কয়লার অভাব নেই। কিন্তু কোল ইন্ডিয়ার কাছে বকেয়া না মেটানো, কয়লা তোলাতে দেরি  করা,  পরিকল্পনা না থাকা এসবের জন্যই আজ এই পরিস্থিতি তৈরি হয়েছে। এদিকে ব্লুমবার্গের রিপোর্ট বলছে, কয়লা বহনকারী ট্রেন যাতে দ্রুত আসতে পারে সেকারণে কিছু প্যাসেঞ্জার ট্রেন বাতিল করেছে ভারতীয় রেল।

বন্ধ করুন