ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

CAA প্রতিবাদীদের খোঁজে হাসপাতালে পুলিশি হানার নিন্দায় চিকিত্সকরা

  • ম্যাঙ্গালুরুর এক হাসপাতালে পুলিশের হানা দেওয়াকে দেশের নাগরিক জীবনে সাম্প্রতিকতম নিন্দাজনক হস্তক্ষেপ বলে উল্লেখ করার পাশাপাশি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিকে নিরাপদ এলাকা হিসেবে চিহ্নিত করার দাবিও তুলল আইএমএফ।

নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন হাসপাতাল চত্বরে পুলিশি হানার ঘটনাকে তীব্র নিন্দা জানাল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)।

রবিবার আইএমএ প্রকাশিত এক বিবৃতিতে সম্প্রতি ম্যাঙ্গালুরুর এক হাসপাতালে পুলিশের হানা দেওয়াকে দেশের নাগরিক জীবনে সাম্প্রতিকতম নিন্দাজনক হস্তক্ষেপ বলে উল্লেখ করার পাশাপাশি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিকে নিরাপদ এলাকা হিসেবে চিহ্নিত করার দাবিও তুলল আইএমএফ।

বিবৃতিতে দাবি করা হয়েছে, হাসপাতালে হিংসা কখনই গ্রহণযোগ্য নয়। স্বাস্থ্যকেন্দ্র যে যুদ্ধক্ষেত্রেও ‘অলঙ্ঘনীয়’ হিসেবে চিহ্নিত হয়, সে কথাও ওই বিবৃতিতে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

আইএমএফ প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তি।
আইএমএফ প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তি।

আইএমএ প্রকাশিত বিবৃতিতে স্পষ্ট বলা হয়েছে, ‘বিক্ষোভ প্রভাবিত অঞ্চল থেকে পাওয়া চাঞ্চল্যকর খবরে জানা গিয়েছে, পুলিশ হাসপাতালে হানা দিয়েছে এবং একটি ক্ষেত্রে তারা আইসিইউ বিভাগেও ঢুকে পড়েছে। এ হল দেশের নাগরিক জীবনে হস্তক্ষেপের সাম্প্রতিকতম ঘটনা, তবে চিকিত্সক ও নার্সদের উপরে হিংসার খতিয়ান দেখলে তা একেবারে অমূলক মনে হয় না। পার্থক্য হল, এবার খোদ প্রতিষ্ঠানই হিংসার শিকার হয়েছে।’

সিসি ক্যামেরা ফুটেজে দেখা গিয়েছে, বিক্ষোভকারীদের সন্ধানে ম্যাঙ্গালুরুর হাইল্যান্ড হাসপাতালের আইসিইউ বিভাগে হানা দিয়ে দরজায় লাথি মারছে পুলিশ।

আইএমএ তার বিবৃতিতে অভিযোগ করেছে, ‘অতীতে আফগানিস্তানের হাসপাতালে বোমা বর্ষণের নিন্দা করার ঐতিহ্য রয়েছে আইএমএ-এর। রাশিয়ার সমালোচনা করেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংগঠন। সামাপ্রতিক ঘটনায় পুলিশের হাসপাতালে হানা দেওয়ার বিষয়টি অসত্য বলে দাবি করার চেষ্টা হচ্ছে। এই প্রবণতা নিন্দনীয় ও ক্ষমার অযোগ্য।’

বিশেষ করে প্রশাসনের তরফে হাসপাতালে পুলিশের অনধিকার প্রবেশের বিষয়টি আড়াল করার চেষ্টা হচ্ছে বলে সমালোচনা করেছে আইএমএ। বিবৃতি সাফ বলা হয়েছে, ‘যাদের চিকিত্সার প্রয়োজন, ভারতীয় চিকিত্সকরা তাঁদের কখনই ফিরিয়ে দেবেন না। এই আদর্শ কোনও রাজনীতিই মুছে দিতে পারে না।’

বন্ধ করুন