বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২১ সালে ভারতে ১১.৫% হারে আর্থিক বৃদ্ধি হতে চলেছে, পূর্বাভাস IMF-এর
২০২১ সালে ভারতে ১১.৫% বৃদ্ধির হার হতে চলেছে বলে পূর্বাভাস করল IMF।
২০২১ সালে ভারতে ১১.৫% বৃদ্ধির হার হতে চলেছে বলে পূর্বাভাস করল IMF।

২০২১ সালে ভারতে ১১.৫% হারে আর্থিক বৃদ্ধি হতে চলেছে, পূর্বাভাস IMF-এর

  • কোভিড পরিস্থিতিতে চলতি বছরে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক রাষ্ট্র হিসেবে ভারতেই একমাত্র বৃদ্ধির হার দুই অঙ্কে পৌঁছতে পারে, বলছে IMF।

২০২১ সালে ভারতে ১১.৫% বৃদ্ধির হার হতে চলেছে বলে পূর্বাভাস করল আন্তর্জাতিক আর্থিক তহবিল (IMF)। কোভিড পরিস্থিতিতে চলতি বছরে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক রাষ্ট্র হিসেবে ভারতেই একমাত্র বৃদ্ধির হার দুই অঙ্কে পৌঁছতে পারে, বলছে সংস্থা।

মঙ্গলবার আইএমএফ প্রকাশিত বিশ্ব অর্থনীতির সাম্প্রতিকতম পূর্বাভাস রিপোর্টে ভারতে বৃদ্ধির হার ঘুরে দাঁড়াবে বলে জানানো হয়েছে। ২০২০ সালে কোভিত অতিমারীর কারণে এই হার আট শতাংশ সঙ্কুচিত হয়েছে বলেও রিপোর্টে দাবি করা হয়েছে। 

ভারতের পরেই আইএমএফ পূর্বাভাস তালিকায় স্থান পেয়েছে চিন, যেখানে ২০২১ সালে বৃদ্ধির হার ধরা হয়েছে ৮.১%। উল্লেখ্য, ২০২০ সালে চিনই একমাত্র দেশ যেখানে ২.৩% সদর্থক বৃদ্ধির হার দেখা গিয়েছে। 

আইএমএফ জানিয়েছে, ২০২২ সালে ভারতে আর্থিক বৃদ্ধির হার হতে চলেছে ৬.৮% এবং চিনে ৫.৬%। এই প্রবণতার জেরে বিশ্বের দ্রুততম উন্নয়নশীল অর্থনীতি হিসেবে ভারতকে চিহ্নিত করা হয়েছে। 

চলতি মাসের গোড়ায় আইএমএফ ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা বলেছিলেন, ‘অতিমারী মোকাবিলা এবং তার জেরে রুগ্ন অর্থনীতিকে চাঙ্গা করতেলে ভারত খুবই সুচিন্তিত সিদ্ধান্ত নিয়েছে।’

তাঁর মতে, ‘আমরা দেখতে পাচ্ছি, পরিবর্তন এবং তার সঙ্গে নৈতিক সমর্থন একসঙ্গে লদর্থক ভাবে কাজ করেছে। এর কারণ হল, কোভিডের আগে আমরা যেখানে ছিলাম সেখানেই আছি, কিন্তু ভারতে অর্থনৈতিক গতিবিধিতে উল্লেখযোগ্য প্রাণ সঞ্চার হয়েছে।’

আইএমএফ প্রধানের বিশ্লেষণ, ‘উন্নতশীল দেশগুলিতে গড়ে ৬ শতাংশ জিডিপি দেখা গিয়েছে। ভারত এর চেয়ে সামান্য এগিয়ে রয়েছে। ভারতের জন্য সুখবর, আরও কিছুটা উন্নয়নের সম্ভাবনা এখনও রয়েছে।’

শুধু তাই নয়, ভারতে কাঠামোগত সংস্কারের সদিচ্ছা পূর্ণ মাত্রায় রয়েছে বলেও উচ্ছ্বাস প্রকাশ করেন আইএমএফ প্রধান।

বন্ধ করুন