বাংলা নিউজ > ঘরে বাইরে > অবৈধ বিবাহের ক্ষেত্রেও সন্তানরা সম্পত্তির ভাগ পাবে, জানাল সুপ্রিম কোর্ট

অবৈধ বিবাহের ক্ষেত্রেও সন্তানরা সম্পত্তির ভাগ পাবে, জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট। (MINT_PRINT)

প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, এই ক্ষেত্রে সন্তাদের উত্তরাধিকার সূত্রে ভাগ পেতে গেলে প্রথমে পৈতৃক সম্পত্তিতে তার পিতামাতার সঠিক অংশ নির্ধারণ করতে হবে। পিতামাতা তাঁদের মৃত্যুর আগে কত সম্পত্তি পেয়েছিলেন তা নির্ধারণ করতে হবে। 

‘অবৈধ’ বা ‘অস্বীকৃত বিবাহের’ ক্ষেত্রে এর আগে সুপ্রিম কোর্টের রায় ছিল সন্তানরা শুধুমাত্র বাবা মায়ের অর্জিত সম্পত্তির ভাগ পাবে। তবে এবার থেকে অবৈধ বিবাহের ক্ষেত্রে সন্তানরা বাবা-মায়ের বংশানুক্রমিক সম্পত্তিরও ভাগ পাবে। শুক্রবার একটি মামলায় এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে শুধুমাত্র হিন্দু উত্তরাধিকার আইনেই এই অধিকার দাবি করতে পারবে সন্তানরা। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ আরও স্পষ্ট করেছে যে এই সমস্ত ক্ষেত্রে সন্তানরা পরিবারের অন্য কোনও ব্যক্তির সম্পত্তি বা সম্পত্তির অধিকারী হবে না।

আরও পড়ুন: মহিলা মাঙ্গলিক কি না জানতে জন্মছক চেয়েছিল হাইকোর্ট, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

উল্লেখ্য, হিন্দু উত্তরাধিকার আইন পশ্চিমবঙ্গ এবং অসম ছাড়া সমগ্র ভারতে প্রযোজ্য।প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, এই ক্ষেত্রে সন্তাদের উত্তরাধিকার সূত্রে ভাগ পেতে গেলে প্রথমে পৈতৃক সম্পত্তিতে তার পিতামাতার সঠিক অংশ নির্ধারণ করতে হবে। পিতামাতা তাঁদের মৃত্যুর আগে কত সম্পত্তি পেয়েছিলেন তা নির্ধারণ করতে হবে।একবার সম্পত্তিতে মৃত পিতা-মাতার অংশ নির্ধারণ করা গেলে অবৈধ বিবাহের ক্ষেত্রে তার সন্তানসহ তাঁদের উত্তরাধিকারীরা ওই নির্দিষ্ট অংশের অধিকারী হবেন।

রায়ের ব্যাখ্যা করে প্রধান বিচারপতি মামলায় উপস্থিত আইনজীবীদের বলেন, ‘প্রথমে সমপরিমাণ সম্পত্তিতে পিতামাতার ভাগ নিশ্চিত করতে হবে এবং এতে বৈধতা দেওয়া সন্তানদের তাদের অংশ থাকবে।’ উল্লেখ্য, ২০১১ সালের সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল অবৈধ বিবাহের ক্ষেত্রে সন্তানরা শুধুমাত্র বাবা-মায়ের অর্জিত সম্পত্তির অধিকার পাবেন। সেই রায় পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টের আবেদন জানান মামলাকারী। এইসব ক্ষেত্রে সন্তানরা শুধুমাত্র বাবা-মায়ের অর্জিত সন্তানের অংশদারী হবেন না কি বংশানুক্রমিক সম্পত্তির উত্তরাধিকারী হবেন তাই নিয়ে প্রশ্ন উঠেছিল। সেই মামলা প্রসঙ্গে এই রায় দিয়েছে আদালত।

এই মামলা শোনার জন্য তিন বিচারপতির বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। নতুন বেঞ্চ সুপ্রিম কোর্টের আগের রায়ের সঙ্গে দ্বিমত পোষণ করে। বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছে, ‘অতীতে যা অবৈধ ছিল তা আজ বৈধ হতে পারে। বৈধতার ধারণাটি সামাজিক  ঐক্যমত থেকেই জন্মায়। একটি পরিবর্তনশীল সমাজে আইন কোনওভাবে স্থির থাকতে পারে না।’ উল্লেখ্য, এর আগে একইভাবে মাদ্রাজ হাইকোর্ট জানিয়েছিল লিভ ইন সম্পর্কের ক্ষেত্রে সন্তানরা বাবা-মায়ের অর্জিত এবং বংশানুক্রমিক সম্পত্তি অংশীদারিত্ব পাবে। সেই রায়কেই মান্যতা দিল সুপ্রিম কোর্ট।

ঘরে বাইরে খবর

Latest News

গায়েব হয়ে যাচ্ছিল গবাদি পশু! অবশেষে 'ঘাতক' লেপার্ড ধরা পড়ল কালচিনিতে 'কোটি-কোটি টাকা কামাচ্ছে, অসাধুদের কাজ', উচ্ছেদ নিয়ে তুলকালাম, চটলেন পুরপ্রধান পুজোয় ফিরবে আগের দার্জিলিং! আরও খোলামেলা, আরও সুন্দরী, বড় পরিকল্পনা পুরসভার 'কুর্সি কী পেটি...' সংসদে অভিষেকের মুখে শাহরুখের ডায়লগ! কাণ্ডে হেসে খুন মহুয়ারা শিবের এই মন্দির দর্শনে খুলে যায় মোক্ষের দ্বার, নিরাময় হয় দুরারোগ্য ব্যাধি বেশি টাকা পেতে উত্তরবঙ্গের সঙ্গে উত্তর-পূর্বকে যুক্ত করুন, মোদীকে বললেন সুকান্ত দে দো ভাইয়া ব্যাট… কোহলির পর এবার সূর্যের কাছে আবদার শুরু করলেন রিঙ্কু ঘুম থেকে উঠেই ফোন দেখেন? ক্ষতি এড়াতে কী করবেন? জানাচ্ছেন চিকিৎসক ব্যস্ততার ফাঁকে প্রতিদিন বসে বসে ধ্যান করুন, এর প্রয়োজনীয়তা জানলে চমকাবেন আম্বানিদের আশীর্বাদে যেন তিনিই নতুন বউ! কেমন সেজেছিলেন শ্রেয়া ঘোষাল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.