বাংলা নিউজ > ঘরে বাইরে > অবৈধ বিবাহের ক্ষেত্রেও সন্তানরা সম্পত্তির ভাগ পাবে, জানাল সুপ্রিম কোর্ট

অবৈধ বিবাহের ক্ষেত্রেও সন্তানরা সম্পত্তির ভাগ পাবে, জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট। (MINT_PRINT)

প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, এই ক্ষেত্রে সন্তাদের উত্তরাধিকার সূত্রে ভাগ পেতে গেলে প্রথমে পৈতৃক সম্পত্তিতে তার পিতামাতার সঠিক অংশ নির্ধারণ করতে হবে। পিতামাতা তাঁদের মৃত্যুর আগে কত সম্পত্তি পেয়েছিলেন তা নির্ধারণ করতে হবে। 

‘অবৈধ’ বা ‘অস্বীকৃত বিবাহের’ ক্ষেত্রে এর আগে সুপ্রিম কোর্টের রায় ছিল সন্তানরা শুধুমাত্র বাবা মায়ের অর্জিত সম্পত্তির ভাগ পাবে। তবে এবার থেকে অবৈধ বিবাহের ক্ষেত্রে সন্তানরা বাবা-মায়ের বংশানুক্রমিক সম্পত্তিরও ভাগ পাবে। শুক্রবার একটি মামলায় এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে শুধুমাত্র হিন্দু উত্তরাধিকার আইনেই এই অধিকার দাবি করতে পারবে সন্তানরা। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ আরও স্পষ্ট করেছে যে এই সমস্ত ক্ষেত্রে সন্তানরা পরিবারের অন্য কোনও ব্যক্তির সম্পত্তি বা সম্পত্তির অধিকারী হবে না।

আরও পড়ুন: মহিলা মাঙ্গলিক কি না জানতে জন্মছক চেয়েছিল হাইকোর্ট, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

উল্লেখ্য, হিন্দু উত্তরাধিকার আইন পশ্চিমবঙ্গ এবং অসম ছাড়া সমগ্র ভারতে প্রযোজ্য।প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, এই ক্ষেত্রে সন্তাদের উত্তরাধিকার সূত্রে ভাগ পেতে গেলে প্রথমে পৈতৃক সম্পত্তিতে তার পিতামাতার সঠিক অংশ নির্ধারণ করতে হবে। পিতামাতা তাঁদের মৃত্যুর আগে কত সম্পত্তি পেয়েছিলেন তা নির্ধারণ করতে হবে।একবার সম্পত্তিতে মৃত পিতা-মাতার অংশ নির্ধারণ করা গেলে অবৈধ বিবাহের ক্ষেত্রে তার সন্তানসহ তাঁদের উত্তরাধিকারীরা ওই নির্দিষ্ট অংশের অধিকারী হবেন।

রায়ের ব্যাখ্যা করে প্রধান বিচারপতি মামলায় উপস্থিত আইনজীবীদের বলেন, ‘প্রথমে সমপরিমাণ সম্পত্তিতে পিতামাতার ভাগ নিশ্চিত করতে হবে এবং এতে বৈধতা দেওয়া সন্তানদের তাদের অংশ থাকবে।’ উল্লেখ্য, ২০১১ সালের সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল অবৈধ বিবাহের ক্ষেত্রে সন্তানরা শুধুমাত্র বাবা-মায়ের অর্জিত সম্পত্তির অধিকার পাবেন। সেই রায় পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টের আবেদন জানান মামলাকারী। এইসব ক্ষেত্রে সন্তানরা শুধুমাত্র বাবা-মায়ের অর্জিত সন্তানের অংশদারী হবেন না কি বংশানুক্রমিক সম্পত্তির উত্তরাধিকারী হবেন তাই নিয়ে প্রশ্ন উঠেছিল। সেই মামলা প্রসঙ্গে এই রায় দিয়েছে আদালত।

এই মামলা শোনার জন্য তিন বিচারপতির বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। নতুন বেঞ্চ সুপ্রিম কোর্টের আগের রায়ের সঙ্গে দ্বিমত পোষণ করে। বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছে, ‘অতীতে যা অবৈধ ছিল তা আজ বৈধ হতে পারে। বৈধতার ধারণাটি সামাজিক  ঐক্যমত থেকেই জন্মায়। একটি পরিবর্তনশীল সমাজে আইন কোনওভাবে স্থির থাকতে পারে না।’ উল্লেখ্য, এর আগে একইভাবে মাদ্রাজ হাইকোর্ট জানিয়েছিল লিভ ইন সম্পর্কের ক্ষেত্রে সন্তানরা বাবা-মায়ের অর্জিত এবং বংশানুক্রমিক সম্পত্তি অংশীদারিত্ব পাবে। সেই রায়কেই মান্যতা দিল সুপ্রিম কোর্ট।

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.