বাংলা নিউজ > ঘরে বাইরে > Historic Hindu Temple: পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স

Historic Hindu Temple: পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স

পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির (Hindustan Times)

Historic Hindu Temple: খাইবার জেলার সীমান্ত শহর ল্যান্ডী কোটাল বাজারে অবস্থিত ছিল এই মন্দির। কিন্তু বছরের পর বছর ধরে পরিচর্যার অভাবে, ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে এটি।

হিন্দু মন্দির ভেঙে ফেলেছে পাকিস্তান। পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের কাছে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে অবস্থিত ওই ঐতিহাসিক হিন্দু মন্দির। জানা গিয়েছে, এই মন্দিরের জায়গায় একটি বাণিজ্যিক কমপ্লেক্স নির্মাণের কাজ শুরু হচ্ছে। দেশভাগের সময় মন্দিরের পাশে ওই বসবাসকারী বাসিন্দারা ভারতে চলে এসেছিল। এর ফলে, বছরের পর বছর ধরে সঠিক পরিচর্যার অভাবে এটি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। এর ফলে ওই ধ্বংসপ্রাপ্ত মন্দিরটি আর না রেখে, তা ভেঙে গত কয়েকদিন ধরে একটি কমপ্লেক্স তৈরি করা হচ্ছে বলে খবর।

যদিও বিভিন্ন প্রশাসনিক দফতরের কর্মকর্তারা হিন্দু মন্দিরের অস্তিত্বের কথা অস্বীকার করেছেন। লেন্ডি কোটালের বিশিষ্ট আদিবাসী সাংবাদিক ইব্রাহিম শিনওয়ারি দাবি করেছেন যে ঐতিহাসিক মন্দিরটি মূল লেন্ডি কোটাল বাজারের কেন্দ্রস্থলে অবস্থিত ছিল, যা স্থানীয় হিন্দুদের প্রতিবাদের পর ১৯৪৭ সালে বন্ধ হয়ে গিয়েছিল। এরপর এখানকার পরিবারগুলো ভারতে চলে এসেছিল। তারপর ১৯৯২ সালে ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের পর, কিছু আলেম ও সেমিনারিয়ানদের কারণে মন্দিরটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই লেন্ডি কোটালে 'খাইবার মন্দির' নামে একটি মন্দির ছিল, তাতে কোনও সন্দেহ নেই।

পাকিস্তান হিন্দু মন্দির ব্যবস্থাপনা কমিটির হারুন সর্বদিয়াল জোর দিয়েছিলেন যে যাঁরা মুসলিম নন, তাঁদের ধর্মীয় গুরুত্বের দিকে তাকিয়ে এই ঐতিহাসিক ভবনগুলির সুরক্ষা এবং পুনর্বাসন নিশ্চিত করা ছিল জেলা প্রশাসন এবং সংশ্লিষ্ট সরকারি দপ্তরের দায়িত্ব। তাঁর দাবি, প্রত্নতত্ত্ব ও জাদুঘর বিভাগ, পুলিশ, সংস্কৃতি বিভাগ এবং স্থানীয় সরকারের ২০১৬ সালের পুরাকীর্তি আইন দ্বারা উপাসনালয় সহ এই ধরনের স্থানগুলিকে রক্ষা করার কথা ছিল। সরবদিয়াল পরামর্শ দিয়েছিলেন যে যে জায়গাগুলি হয় সংখ্যালঘুদের দ্বারা ব্যবহৃত হয় না বা জরাজীর্ণ সেগুলিকে ভেঙে ফেলার পরিবর্তে সামাজিক কল্যাণমূলক কাজে ব্যবহার করা যেতে পারে। ডন পত্রিকার সহকারি কমিশনার ল্যান্ডি কোটাল, মুহাম্মদ ইরশাদকে উদ্ধৃত করে, মন্দিরটি ভেঙে ফেলার বিষয়ে অজ্ঞতা প্রকাশ করে জানিয়েছেন যে, খাইবার উপজাতীয় জেলার সরকারি জমি রেকর্ডে মন্দিরের কোনও উল্লেখ নেই। ল্যান্ডি কোটাল বাজারের পুরো জমিই ছিল রাজ্যেই অধীনে। মন্দিরের জায়গায় নির্মাণ কার্যক্রম সম্পর্কে অবগত নন তিনি।

প্রসঙ্গত, ওই আধিকারিক জানান, লেন্ডি কোটাল বাজারে কিছু পুরনো দোকান সংস্কার ও মেরামতের জন্য নির্মাতাকে 'অনাপত্তি সনদ' দেওয়া হয়েছিল। এরপর পৌর কর্তৃপক্ষ উপজাতীয় জেলার সমস্ত বাণিজ্য কেন্দ্রে বাণিজ্যিক ভবন বা দোকান তৈরির অনুমতি দিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১ নবীনের স্বাস্থের অবনতির পিছনে ষড়যন্ত্রের অভিযোগ মোদীর, তদন্ত করার আশ্বাস NEET-এ কত নম্বর উঠবে? মিলল প্রাথমিক আভাস! বাড়তে পারে কীভাবে? কবে রেজাল্ট? আর কয়েকটা দিন বাকি… বিদায়ী ম্যাচের আগে আবেগঘন বার্তা ভারত অধিনায়ক সুনীলের রেশন দুর্নীতির মামলায় ইডি ডেকে পাঠাল ঋতুপর্ণা সেনগুপ্তকে, কবে হাজিরা তাঁর ? বিবেকানন্দ রকে মোদীর ধ্যান কি আদতে 'মৌন প্রচার'? EC-র দ্বারস্থ কংগ্রেস T20 WC-এর আগেই ‘ক্যাপ্টেন্সি’ মন্ত্রের রহস্য ফাঁস করে কী বোঝাতে চাইলেন রোহিত? ২০০৯-২০২৪: লোকসভা ভোটে রাজনৈতিক দলের সংখ্যা ১০৪% বৃদ্ধি, বলছে রিপোর্ট ফোলা ফোলা গাল! হীরামান্ডি-র লাস্যময়ী নায়িকার এ কী হাল, বলুন তো কার ছবি এটা এখনও শেষ হয়নি লোকসভা ভোট, তার আগেই সম্প্রচারিত হল বাকি দফার বুথ ফেরত সমীক্ষা!

Latest IPL News

ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.