বাংলা নিউজ > ঘরে বাইরে > India on Maldives' Political Turmoil: ভারত-মলদ্বীপ বিতর্কের মাঝে নড়বড়ে মুইজ্জুর গদি! এই নিয়ে কী বলছে দিল্লি?

India on Maldives' Political Turmoil: ভারত-মলদ্বীপ বিতর্কের মাঝে নড়বড়ে মুইজ্জুর গদি! এই নিয়ে কী বলছে দিল্লি?

মহম্মদ মুইজ্জু  (HT_PRINT)

সম্প্রতি মলদ্বীপের বিরোধীরা দাবি করেন, শীঘ্রই তারা মলদ্বীপের সংসদে মুইজ্জুর বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রস্তাব আনতে চলেছে। উল্লেখ্য, সেই দেশের প্রধান বিরোধী দল এমডিপি বর্তমানে সংসদে সংখ্যাগরিষ্ঠ। এই আবহে সেই দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দিল্লি কী ভাবছে?

ভারতের সঙ্গে বিগত বেশ কয়েকদিন ধরেই দূরত্ব তৈরি হয়েছে মলদ্বীপের। একদা বন্ধ মলদ্বীপ এখন দিল্লিকে 'দেখতে পারছে না'। এরই মধ্যে মলদ্বীপের চিনপন্থী প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু গদিচ্যুত হতে পারেন। সম্প্রতি মলদ্বীপের বিরোধীরা দাবি করেন, শীঘ্রই তারা মলদ্বীপের সংসদে মুইজ্জুর বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রস্তাব আনতে চলেছে। উল্লেখ্য, সেই দেশের প্রধান বিরোধী দল এমডিপি বর্তমানে সংসদে সংখ্যাগরিষ্ঠ। এই আবহে সেই দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দিল্লি কী ভাবছে? বিদেশ মন্ত্রকের মুখপাত্র রন্ধীর জয়সওয়ালকে এই নিয়ে প্রশ্ন করা হয়েছিল বৃহস্পতিবার। তবে এই বিষয়ে মুখ খুলতে অস্বীকার করেন বিদেশ মন্ত্রকের আধিকারিক। রন্ধীর স্পষ্ট ভাষায় বলেন, 'এটা মলদ্বীপের অভ্যন্তরীণ বিষয়। আমরা এই নিয়ে মন্তব্য করতে চাই না।' (আরও পড়ুন: বিতর্কের মাঝে মলদ্বীপের জন্য বাজেটে বরাদ্দ বাড়ল ৫০ শতাংশ! খরচের অঙ্ক জানেন কত?)

আরও পড়ুন: USA থেকে ৪ বিলিয়ন ডলারের ৩১টি ঘাতক ড্রোন আসবে ভারতে, শিলমোহর মার্কিন কংগ্রেসের

উল্লেখ্য, কয়েকদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফর নিয়ে কটাক্ষ করেছিলেন সেদেশের তিন মন্ত্রী। এই আবহে তিনজনকেই পদ খোয়াতে হয়েছে। তবে এই ঘটনার জেরে মলদ্বীপকে বয়কটের ডাক ওঠে ভারতে। এক সময়ে মলদ্বীপে সর্বোচ্চ সংখ্যক পর্যটক যেত ভারত থেকে। সাম্প্রতিক প্রকাশিত রিপোর্টে অবশ্য দেখা যায়, সেদেশে ভারতীয় পর্যটকদের সংখ্যা এতটাই কমেছে যে তালিকায় প্রথম পাঁচের মধ্যেই নেই ভারত। দীর্ঘদিন ধরেই ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন চলছে মলদ্বীপের। একদা বন্ধু মলদ্বীপ এখন ভারতের প্রতি বিরূপ মনোভাব পোষণ করে। ভারত বিরোধিতা করেই সেদেশের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার করেছিলেন মুইজ্জু। আর দিল্লিপন্থী ইব্রাহিম সোলিহকে হারিয়ে মসনদ দখল করেন তিনি। আর ক্ষমতায় আসার পর থেকেই ভারতকে তোপ দেগে চলেছেন তিনি।

আরও পড়ুন: H-1B ভিসার ফি একলাফে ২০৫০ শতাংশ বৃদ্ধি করল আমেরিকা! কড়াকড়ি নিয়মেও

মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস ইসলামি কট্টরপন্থার নীতি মেনে রাজনীতি করে। এই আবহে গতবছরের চিন সফর সেড়ে গত সপ্তাহে দেশে ফিরেই ভারতকে তোপ দেগেছিলেন মুইজ্জু। ভারতের নাম না করেই তিনি বলেছিলেন, 'যে কেউ মলদ্বীপকে এসে বকাঝকা করে যেতে পারে না। আমরা এই সাগরের ছোট দ্বীপ হতে পারি, কিন্তু আমাদেরও প্রায় ৯ লাখ বর্গ কিমির অর্থনৈতিক জোন রয়েছে। এই সমুদ্র কোনও এক নির্দিষ্ট দেশের নয়।' এই সবের মাঝেই আবার রিপোর্টে দাবি করা হয়, ভারত সফরে আসতে চেয়েছিলেন মুইজ্জু। তবে দিল্লি তাতে আগ্রহ দেখায়নি। এই কূটনৈতিক এবং রাজনৈতিক অস্থিরতার মধ্যে মুইজ্জুর গদি বেশ টালমাটাল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.