বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath: অগ্নিপথ স্কিমে গোর্খাদের কি নিয়োগ করা হবে? স্পষ্ট জবাব বিদেশমন্ত্রকের

Agnipath: অগ্নিপথ স্কিমে গোর্খাদের কি নিয়োগ করা হবে? স্পষ্ট জবাব বিদেশমন্ত্রকের

ভারতের সেনাবাহিনীতে দীর্ঘদিন ধরেই গোর্খাদের নিয়োগ করা হয়। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

প্রথম থেকেই এই স্কিমকে ঘিরে নানা সংশয় দানা বাঁধে। এনিয়ে দেশজুড়ে নানা প্রতিবাদ কর্মসূচিও হয়েছিল। তবে সেই সব বিক্ষোভ কালক্রমে অনেকটাই স্তিমিত হয়ে যায়। বর্তমানে অনেকেই অগ্নিপথ স্কিমে সেনার তিন বিভাগে আবেদন করেছেন।

অগ্নিপথ স্কিমেও গোর্খা সৈন্যদের নিয়োগ করা হবে ভারতীয় সেনাবাহিনীতে। যাবতীয় বিভ্রান্তিকে কাটিয়ে বৃহস্পতিবার একথা ঘোষণা করেছেন বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি।সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে তিনি সাফ জানিয়ে দিয়েছেন ভারতীয় সেনাতে দীর্ঘদিন ধরেই গোর্খাদের নিয়োগ করা হচ্ছে। এবার অগ্নিপথ স্কিমের আওতাতেও ভারতীয় সেনা বাহিনীতে গোর্খাদের নিয়োগ করা হবে। 

কাঠমান্ডু পোস্টের খবর অনুসারে, সম্প্রতি নেপালের তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল যে ১৯৪৭ সালে ব্রিটিশ, ভারত ও নেপালের মধ্যে যে ত্রিপাক্ষিক চুক্তি হয়েছিল তা হয়তো এবার লঙ্ঘন করা হতে পারে। পাশাপাশি অগ্নিপথ স্কিমে চার বছর দেশ সেবার পরেই অবসর নেওয়া নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

তবে এবার যাবতীয় উদ্বেগের নিরসন করল বিদেশ দফতর। প্রসঙ্গত গত ১৪ জুন কেন্দ্রীয় মন্ত্রিসভা এই অগ্নিপথ স্কিমটি পাস করেছিল। সেনাবাহিনী, বায়ুসেনা ও নৌবাহিনী সবক্ষেত্রে এই অগ্নিপথ স্কিম লাগু হচ্ছে।

প্রতিরক্ষা ক্ষেত্রে যাতে আরও বেশি সংখ্যক যুব সম্প্রদায় দেশসেবার সুযোগ পায় সেজন্যও এই অগ্নিপথ স্কিমের সূচনা করা হয়েছিল। তবে প্রথম থেকেই এই স্কিমকে ঘিরে নানা সংশয় দানা বাঁধে। এনিয়ে দেশজুড়ে নানা প্রতিবাদ কর্মসূচিও হয়েছিল।

তবে সেই সব বিক্ষোভ কালক্রমে অনেকটাই স্তিমিত হয়ে যায়। বর্তমানে অনেকেই অগ্নিপথ স্কিমে সেনার তিন বিভাগে আবেদন করেছেন। 

বন্ধ করুন