বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine war: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা চাইলে পড়তে পারবে রাশিয়ায়, ভারতকে জানাল রাশিয়া

Russia-Ukraine war: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা চাইলে পড়তে পারবে রাশিয়ায়, ভারতকে জানাল রাশিয়া

ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের রাশিয়ায় পড়ার সুযোগ।  (ANI Photo/ Shrikant Singh )

রবিবার নয়াদিল্লির রুশ দূতাবাসের সহকারি প্রধান রোমান বাবুশকিন জানিয়ে দিয়েছেন, এই সমস্ত পড়ুয়ারা চাইলে রুশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ডাক্তারি পড়া সম্পূর্ণ করতে পারবেন। 

যুদ্ধের আবহে ইউক্রেন ছেড়ে ভারতে ফিরেছেন ২২ হাজার ডাক্তারি পড়ুয়া। এই সমস্ত পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে উঠেছিল প্রশ্ন। যদিও ন্যাশনাল মেডিক্যাল কমিশন ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে যে এই সমস্ত পড়ুয়ারা চাইলে ভারতে ইন্টার্নশিপ করতে পারবেন। সেই সঙ্গে বেশ কিছু রাজ্যও এই সমস্ত পড়ুয়াদের জন্য সুযোগ-সুবিধা করে দিয়েছে। এই অবস্থায় ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় সুযোগ করে দিল রাশিয়া।

রাশিয়ার তরফে এ বিষয়ে ভারতকে সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। রবিবার নয়াদিল্লির রুশ দূতাবাসের সহকারি প্রধান রোমান বাবুশকিন জানিয়ে দিয়েছেন, এই সমস্ত পড়ুয়ারা চাইলে রুশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ডাক্তারি পড়া সম্পূর্ণ করতে পারবেন। রাশিয়ার তরফে জানানো হয়েছে, ডাক্তারি পড়ুয়ারা ইউক্রেনে যে সেমিস্টারে পড়াশোনা করতেন সেই সেমিস্টার থেকেই তারা রুশ বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনা শুরু করতে পারবেন। রাশিয়ার এই পদক্ষেপ নিঃসন্দেহে ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের কাছে সুখবর বলা যেতে পারে। তবে সেক্ষেত্রে ইউক্রেনে যে খরচ ডাক্তারি সম্ভব ছিল রাশিয়ায় সেই খরচ অনেক বেশি পড়বে বলেই মত বিশেষজ্ঞদের। ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

অন্যদিকে, ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা রাশিয়াতে পড়তে যাবেন কিনা তা নিয়েও উঠছে প্রশ্ন। কারণ যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে যে ভয়ঙ্কর পরিবেশের মুখোমুখি হতে হয়েছিল ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের সেই পরিস্থিতিতে এখন তারা চাইছেন নিরাপদ কোনও স্থানে পড়াশোনা করতে। প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। তিন মাস পরেও এখনও যুদ্ধ থামার কোনও নাম নেই। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২২ হাজার ডাক্তারি পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনে ভারত। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সকলে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলেও ভারত ভোট দেয়নি। সেই কারণেই রাশিয়া ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন