বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran Attacks Israel: ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান, ভোর হতে না হতেই শোনা গেল পরপর বিস্ফোরণ

Iran Attacks Israel: ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান, ভোর হতে না হতেই শোনা গেল পরপর বিস্ফোরণ

ইজরায়েলে হামলা চালাল ইরান (REUTERS)

গত ১ এপ্রিল ডামাস্কাসে ইরানের দূতাবাসে হামলা চালানো হয়েছিল। সেই কারণেই ইরানের ওপর হামলার সিদ্ধান্ত নিয়েছে ইরান। সেই মতো আজ ভোর হতে না হতেই ইজরায়েলের ওপরে শ'য়ে শ'য়ে ড্রোন এবং মিসাইল হামলা চালায় ইরান। 

আশঙ্কা ছিলই। সেই আশঙ্কা সত্যি করেই রবিবার ভোর হতে না হতেই ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান। রিপোর্ট অনুযায়ী, ইজরায়েলে একাধিক মিসাইল ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। ইজরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, ভোররাত থেকেই তাদের দেশে শতাধিক মিসাইল নিক্ষেপ করেছে ইরান। এই আবহে জর্ডান, ব্রিটিশ এবং মার্কিন বাহিনী সাহায্য করছে ইজরায়েলকে। এই তিন দেশের বাহিনী নাকি ইরানের একাধিক ড্রোনকে গুলি করে নামিয়েছে।

উল্লেখ্য, গত ১ এপ্রিল ডামাস্কাসে ইরানের দূতাবাসে হামলা চালানো হয়েছিল। সেই কারণেই ইরানের ওপর হামলার সিদ্ধান্ত নিয়েছে ইরান। প্রসঙ্গত, ডামস্কাসের হামলায় ইরানের একাধিক উচ্চপদস্থ আধিকারিকদের মৃত্যু হয়েছিল বলে দাবি করা হয়। মৃতদের মধ্যে ইরানের এক জেনারেল ছিলেন। এদিকে সেই হামলার দায় স্বীকার বা অস্বীকার, কোনওটাই করেনি ইজরায়েল। এই আবহে ইজরায়েলকেই 'দোষী সাব্যস্ত করে' হামলার তোড়জোড় শুরু করেছিল ইরান। রাষ্ট্রসংঘে এই নিয়ে আলোচনার সময়, 'আমেরিকাকে দূরে থাকতে' বলেছিল ইরান। অবশ্য ইজরায়েলের সাহায্যে ব্রিটিশ এবং মার্কিন সৈনিকরা ইরাক-সিরিয়া সীমান্তের কাছে মোতায়েন রয়েছেন। এদিকে লোহিত সাগর অঞ্চলে আছে মার্কিন রণতরী। ইরান থেকে ইজরায়েলের দিকে উড়ে যাওয়া ড্রোন এবং মিসাইলকে গুলি মেরে নামাচ্ছে মার্কিন সামরিক বাহিনী।

এদিকে ইরান হামলা চালাচেই ইজরায়েলের রাজধানী তেল অভভিভে যুদ্ধকালীন ক্যাবিনেটের বৈঠক তলব করেছেন সেই দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাইজ থেকে গোটা পরিস্থিতির ওপর নজর রেখে চলেছেন। এই আবহে ইজরায়েলি প্রধানমন্ত্রী দাবি করেছেন, ইরান যে তাদের ওপর সরাসরি হামলা চালাবে, তা নিয়ে একপ্রকার নিশ্চিত ছিলেন তাঁরা। তাই এই হামলা প্রতিহ তকরতে তাঁরা পুরোপুরি প্রস্তুত বলে দাবি করেছেন নেতানিয়াহু।

প্রসঙ্গত, গাজার যুদ্ধের জেরে এমনিতেই মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বেশ গুরুতর। এর মধ্যে ইরান সরাসরি ইজরায়েলে হামলা চলানোয় আরও বৃহত্তর আকারে যুদ্ধের আশঙ্কা করা হচ্ছে। এদিকে এই সবের মাঝে মার্কিন, ব্রিটিশ নৌবাহিনীও ইজরায়েলকে সাহায্য করতে লোহিত সাগর অঞ্চলে রয়েছে। এদিকে ইরানের হামলার তীব্র ভাষায় নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। এছাড়া জার্মানি, ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়নও ইরানের হামলার নিন্দা জানিয়েছে। এদিকে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, 'এই মুহূর্তে এই বিশ্ব আরও একটা যুদ্ধের দাম চুকোতে পারবে না।' এই আবহে ইরান ও ইজরায়েলকে শান্তি বজায় রাখার আবেদন জানান তিনি।

ঘরে বাইরে খবর

Latest News

আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড Olympics 2036 আয়োজনের দৌড়ে ভারতকে পিছনে ফেলল কাতার! দোহায় বসতে পারে আসর-রিপোর্ট করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…'

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.