বাংলা নিউজ > ঘরে বাইরে > ইরানে সরকার-বিরোধী বিক্ষোভে ইন্ধন দেওয়ার অভিযোগে সাংবাদিকের ফাঁসি

ইরানে সরকার-বিরোধী বিক্ষোভে ইন্ধন দেওয়ার অভিযোগে সাংবাদিকের ফাঁসি

শনিবার সাংবাদিক রুহোল্লাহ জামের (৪৭) প্রাণদণ্ড কার্যকর করল ইরান সরকার।

সাংবাদিক রুহোল্লাহ জামের (৪৭) প্রাণদণ্ড কার্যকর করল ইরান। ফাঁদ পেতে তাঁকে ইরাক থেকে অপহরণ করেছিল ইরানের গোয়েন্দা সংস্থা।

২০১৭ সালের অর্থনৈতিক বিক্ষোভে ইন্ধন জোগানোর অভিযোগে সাংবাদিক রুহোল্লাহ জামের (৪৭) প্রাণদণ্ড কার্যকর করল ইরান। ফাঁদ পেতে তাঁকে ইরাক থেকে অপহরণ করেছিল ইরানের গোয়েন্দা সংস্থা।

আমেরিকার নিষেধাজ্ঞার চাপে থাকা ইরান সরকারের অন্যতম তীব্র সমালোচক রুহোল্লাহ জামের মৃত্যুতে বাক-স্বাধীনতা হরণ করার অভিযোগে তেহরানের সমালোচনায় সরব হয়েছে ফরাসি সংবাদমাধ্যম। অপহরণ করার আগে তিনি প্যারিসে বসবাস করছিলেন। 

মনে করা হচ্ছে, জামকে অপহরণ ও ফাঁসি দেওয়ার ফলে ইউরোপজুড়ে বিরোধীদের কণ্ঠরোধ করার পথে আরও এক কদম এগোল তেহরান। এ ছাড়া ট্রাম্প জমানার অন্তিম লগ্নে ফ্রান্স-সহ ইউরোহীয় রাষ্ট্রগুলির উপরে পরমাণু নিষেধাজ্ঞা তোলার বিষয়ে চাপ সৃষ্টি করতেও জামের মৃত্যু প্রভাব ফেলবে বলে মনে করছে ইরান।

ইরানি সাংবাদিকের মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বাক-স্বাধীনতার বিরুদ্ধে মারাত্মক আঘাত, জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সদস্য ডায়ানা এলটাহাউই। প্রতচিবাদ রোধ করতে নিষ্ঠুর পদক্ষেপ করে ভীতি ছড়াতে চাইছে তেহরান, বলছেন তিনি। 

ইরানি টেলিভিশনে জামকে আগাগোড়া ‘দাঙ্গার নেতা’ হিসেবে বর্ণনা করা হয়েছে। গত জুন মাসে তাঁর মৃত্যুদণ্ড ঘোষণা করে ইরানের আদালত। তাঁর বিরুদ্ধে ‘বিশ্বের দুর্নীতি’র অভিযোগ আনা হয়েছিল, যা সাধারণত ইরানের সরকারকে গদিছাড়া করা অথবা ইরানের বিরুদ্ধে চরবৃত্তির মতো অভিযোগের শামিল। 

ঘরে বাইরে খবর

Latest News

‘তোমারটা কবে?’ সোহিনীর সঙ্গে ছবি দিতেই বিয়ে প্রশ্নে জেরবার, দীপ্সিতা কী বলছেন? খিচুড়ি থেকে পায়েস, গুরু পূর্ণিমায় এই ৫ পদ গুরুকে নিবেদন করতে চান? রইল রেসিপি Women's Asia Cup 2024: বাংলাদেশের বিরুদ্ধে ৭ উইকেটে জিতল আয়োজক শ্রীলঙ্কা কারও চাকরি যাবে না, বিচারাধীন বিষয় নিয়ে ২১ জুলাইয়ের মঞ্চ থেকে আশ্বাস মমতার বাংলাদেশের অসহায় মানুষ আমাদের দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব: মমতা বিহার-অন্ধ্রের বিশেষ মর্যাদা থেকে নিটকাণ্ড, বাজেটের আগে সর্বদলীয় বৈঠকে এল চর্চায় পুজোর আগে চলে এল ২১শে জুলাই শাড়ি, শহিদ স্মরণে ঢাকের বোল, উদ্দাম নাচ Paris Olympics 2024-এর আগে নীরজ চোপড়ার চোটের কী অবস্থা? বড় আপডেট দিলেন কোচ ‘‌উত্তরবঙ্গের সব আসন ২০২৬ নির্বাচনে জিততে হবে’‌, একুশের মঞ্চ থেকে বার্তা জগদীশের ১৫১টি প্রাণ যাওয়ার পর কোটা নিয়ে বড় রায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের, কী বলল আদালত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.