বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran Protest: স্ক্রিনে একটি মুখোশ, পাশে জ্বলন্ত শিখা ও খামেনির ছবি! ইরানের লাইভ টিভি হ্যাক প্রতিবাদীদের

Iran Protest: স্ক্রিনে একটি মুখোশ, পাশে জ্বলন্ত শিখা ও খামেনির ছবি! ইরানের লাইভ টিভি হ্যাক প্রতিবাদীদের

অগ্নিগর্ভ ইরান। (Photo by AFP) (AFP)

 ইরানে মাহাসা আমিনির মৃত্যু কার্যত অগ্নিস্ফুলিঙ্গের মতো কাজ কর খামেনির বিরুদ্ধে প্রতিবাদীদের ক্ষোভ উগড়ে দিতে। হিজাব বিতর্ককে কেন্দ্র করে নীতি পুলিশের হাতে গ্রেফতার হন মাহাসা। তাঁকে তেহরানে ধরা হয়। এরপর পুলিশি হেফাজতে থাকতেই মাহাসার মৃত্যুর খবর আসে।

মাহাসা আমিনির মৃত্যু ঘিরে কার্যত অগ্নিগর্ভ ইরান। হিজাব বিতর্কে কিছুতেই থামছে না সেদেশে প্রতিবাদের ঝড়। নতুন করে সেদেশে অশান্তির মধ্যেই ইরানের লাইভ টিভি হ্যাক করে ফেললেন প্রতিবাদীরা। হ্যাকিংয়ের সময় স্ক্রিনে উঠে এল এক মুখোশের ছবি। তার পাশে ইরানের একনায়ক আলি খামেনির ছবি। যা ঘিরে আগুনের শিখা জ্বলে উঠছে বলে দেখা যাচ্ছে।

এর আগে ইরানে মাহাসা আমিনির মৃত্যু কার্যত অগ্নিস্ফুলিঙ্গের মতো কাজ কর খামেনির বিরুদ্ধে প্রতিবাদীদের ক্ষোভ উগড়ে দিতে। হিজাব বিতর্ককে কেন্দ্র করে নীতি পুলিশের হাতে গ্রেফতার হন মাহাসা। তাঁকে তেহরানে ধরা হয়। এরপর পুলিশি হেফাজতে থাকতেই মাহাসার মৃত্যুর খবর আসে। প্রসঙ্গত ইরানের একছত্র নেতা আয়াতোল্লাহ আলি খামেনির বিরুদ্ধে এমন প্রতিবাদ ইরানের ইতিহাসে প্রথম। এদিকে, তেহরানে সেদেশের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি এক বিশ্ববিদ্যালয়ে যোগ দিতে যাচ্ছিলেন। সেখানে তাঁকে দেখেই প্রতিবাদে সরব হন পড়ুয়ারা, বলতে থাকেন, 'গেট লস্ট'।  পড়ুন অন্যরকমের খবর- স্তনের দুধ বাড়িয়ে নিতে সদ্য মা হওয়া মহিলাদের ডায়েটে কোন খাবারগুলি জরুরি?

কুরদিশ এই মহিলার মৃত্যু ঘিরে প্রশ্ন ওঠে। প্রতিবাদীরা দাবি করেন যে, মাহাসাকে হেফাজতে নিয়ে মারধর করে খুন করা হয়েছে। যদিও ইরান প্রশাসনের দাবি ছিল যে তদন্তে দেখা গিয়েছে মাহাসা শারীরিকভাবে অসুস্থ ছিলেন। সেই অসুস্থতার জেরেই তাঁর মৃত্যু বলে ইরানের প্রশাসন জানিয়েছে। মাহাসার বিরুদ্ধে নীতি পুলিশের অভিযোগ ছিল যে, কেন তাঁর মাথা সঠিকভাবে হিজাবে জড়ানো ছিল না, তা নিয়ে। তাঁকে গ্রেফতারের ৩ দিন পরই মাহাসার মৃত্যু হয়। ১৬ সেপ্টেম্বর মাহাসার মৃত্যু ঘিরে কার্যত হইচই পড়ে যায়। এরপরই তাঁর মৃত্যু ঘিরে গোটা দেশে ব্যাপক ভাঙচুর হয়। ক্ষোভে ফেটে পড়েন মানুষ। এরপর প্রতিবাদীরা দিকে দিকে বিভিন্ন সরকারি বিষয়কে টার্গেট করেন। অন্যদিকে, শনিবার তাঁরা ইরানের টিভি চ্যানেলে খবর চলাকালীন তা হ্যাক করে নেন। হ্যাকিংয়ের সঙ্গে সঙ্গেই তাঁরা নিজেদের বার্তা দেন। তুলে ধরেন মাহাসা আমিনির ছবিও। সঙ্গে সঙ্গে জানান যে তাঁদের সঙ্গে যেন বাকিরাও প্রতিবাদে শামিল হন। এমন ঘটনা কয়েক সেকেন্ডের জন্য ছিল, তারপর তা সরে যায়।

ঘরে বাইরে খবর

Latest News

দোলাচলে উজানের মন, কৌশিক-পুত্রের পাশে সৌমিতৃষা; লিখলেন-'যা হয় ভালোর জন্য' Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশের সাংসদ খুনে ৪ জনের নামে লুক আউট নোটিশ জারি করল CID, এখনও মেলেনি দেহাংশ বিমানের শৌচাগারে মিলল 'বোমা@৫.৩০' চিরকুট, মহিলা যাত্রীকে নিয়ে ডানায় বিমানসেবিকা এই ৭ সুপারফুড আপনার কিডনিকে রাখে সুস্থ ‘আমি তখন ক্লাস 7, বোনু তখন 4’! প্রয়াত ঐন্দ্রিলার ছবি পোস্ট দিদি ঐশ্বর্যর ব্যাঙ্ক প্রতারণা মামলায় বিধাননগর ও রাজারহাটে ইডির তল্লাশি বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.