বাংলা নিউজ > ঘরে বাইরে > নভেম্বরের পরেও কি বিনাপয়সায় বিশেষ রেশন জুটবে? যা জানালেন কেন্দ্রীয় খাদ্য সচিব
 প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা কি আদৌ পাওয়া যাবে নভেম্বরের পর, উত্তর দিলেন খাদ্য সচিব  (ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
 প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা কি আদৌ পাওয়া যাবে নভেম্বরের পর, উত্তর দিলেন খাদ্য সচিব  (ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

নভেম্বরের পরেও কি বিনাপয়সায় বিশেষ রেশন জুটবে? যা জানালেন কেন্দ্রীয় খাদ্য সচিব

  • করোনা অতিমারিতে গরিব মানুষের পাশে দাঁড়ানোর জন্য এই নয়া স্কিম লাগু করা হয়েছিল।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা গত বছর মার্চ মাসে অতিমারি পরিস্থিতি সহায়তার জন্য ঘোষণা করা হয়েছিল। কিন্তু সেই যোজনা আর কতদিন পর্যন্ত চলবে তা নিয়ে স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মধ্য়ে প্রশ্ন রয়েছে। তবে শুক্রবার খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছেন, বিনামূল্যে এই রেশনের স্কিমকে ৩০শে নভেম্বরের পরেও বাড়িয়ে দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের এখনও পর্যন্ত কোনও প্রস্তাব নেই। করোনা অতিমারিতে গরিব মানুষের পাশে দাঁড়ানোর জন্য এই নয়া স্কিম লাগু করা হয়েছিল। 

কেন্দ্রীয় খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত বছর অতিমারি পরিস্থিতিতে মারাত্মক সংকটের মধ্যে পড়েছিলেন গরিব খেটে খাওয়া মানুষ। কাজও গিয়েছিল বহু মানুষের। সেই পরিস্থিতিতে গরিব মানুষের পাশে দাঁড়ানোর জন্য তৈরি হয়েছিল নয়া স্কিম। প্রাথমিকভাবে এই স্কিম ২০২০ সালের এপ্রিল-জুন মাসের জন্য লাগু করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে সেই স্কিমের সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত সম্প্রসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

এদিকে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় খাদ্য সচিব জানিয়েছেন, অর্থনীতির গ্রাফ ধীরে ধীরে উঠছে। ওপেন মার্কেট সেল স্কিমও এবছর ভালো কাজ করছে। সেকারণে PMGKAYকে আরও সম্প্রসারিত করার কোনও চিন্তাভাবনা নেই। এদিকে এই স্কিমের মাধ্যমে সরকার প্রায় ৮০ কোটি মানুষকে বিনা পয়সায় ৫ কেজি করে গম বা চাল তুলে দিয়েছিল।  এর সঙ্গেই প্রতি মাসে ১ কেজি করে বিনামূল্য়ে গোটা চানাও তুলে দেওয়া হয় বাসিন্দাদের হাতে। ন্য়াশানাল ফুড সিকিউরিটি অ্যাক্টে ৮০ কোটি রেশন গ্রাহককে বিনামূল্যে রেশনের জন্য চিহ্নিত করা হয়। 

 

বন্ধ করুন