বাংলা নিউজ > ঘরে বাইরে > Israel-Hamas War: অধিকৃত প্যালেস্তাইনে ইজরায়েলের দাপট! রাষ্ট্রসংঘের নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিল ভারত, বিপক্ষে কারা?

Israel-Hamas War: অধিকৃত প্যালেস্তাইনে ইজরায়েলের দাপট! রাষ্ট্রসংঘের নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিল ভারত, বিপক্ষে কারা?

গাজার দক্ষিণ অংশে আশ্রয় নিচ্ছেন প্যালেস্তানীয়রা।(Photo by MAHMUD HAMS / AFP) (AFP)

১৪৫টি ভোট পক্ষে পড়েছে। সাতটি ভোট বিপক্ষে পড়েছে। আর বৃহস্পতিবার ১৮টি দেশ অনুপস্থিত ছিল। ভারত হল ওই ১৪৫টি দেশের মধ্য়ে অন্য়তম।

প্যালেস্তাইনের ভূভাগে গিয়ে ইজরায়েলের কার্যকলাপের নিন্দা প্রস্তাবে রাষ্ট্রসংঘের ভোটাভুটিতে সমর্থন জানাল ভারত। ১৪৫ টি দেশের মধ্য়ে ভারতও হল অন্যতম দেশ যারা এই ইজরায়েলের কার্যকলাপের নিন্দার পক্ষে ভোট দিয়েছে। 

রাষ্ট্র সংঘ তার বিবৃতিতে জানিয়েছে, কানাডা, হাঙ্গেরি, ইজরায়েল, মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু ও ইউনাইটেড স্টেটস এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে। ওই প্রস্তাবের নাম ইজরায়েলি সেটলমেন্টস ইন দ্য অকুপাইড প্য়ালেস্তিনিয়ান টেরিটোরি ইনক্লুডিং ইস্ট জেরুজালেম অ্যান্ড দ্য অকুপাইড সিরিয়ান গোলান।

দেখা যাচ্ছে ১৪৫টি ভোট পক্ষে পড়েছে। সাতটি ভোট বিপক্ষে পড়েছে। আর বৃহস্পতিবার ১৮টি দেশ অনুপস্থিত ছিল। ভারত হল ওই ১৪৫টি দেশের মধ্য়ে অন্য়তম। ওই দেশগুলির মধ্য়ে অন্য়তম হল বাংলাদেশ, ভুটান, চিন, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, মলদ্বীপ,  রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ইংল্যান্ড সহ অন্যান্য দেশ পক্ষে ভোট দিয়েছে। 

আসলে অধিকৃত প্য়ালেস্তানীয় এলাকায় যেভাবে ইজরায়েল প্রভাব বিস্তার করেছে তার মধ্যে পূর্ব জেরুজালেমও রয়েছে, মানুষের জীবনযাত্রাকে বিপর্যস্ত করে তুলেছে, সাধারণ মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠিয়ে দিচ্ছে, সেখানকার জমিকে নিজেদের মধ্যে অন্তর্ভূক্ত করছে সেই প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। 

সেই সঙ্গেই ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে এভাবে অধিকৃত প্যালেস্তাইনে ইজরায়েলের এভাবে দখল করার ঘটনা বেআইনি। এটা শান্তি, অর্থনৈতিক ও সামাজিক উন্নতির ক্ষেত্রে বিরাট অন্তরায়। সেই সঙ্গে বলা হয়েছে পূর্ব জেরুজালেম ও অধিকৃত সিরিয়ান  গোলান এলাকায় ইজরায়েল যেভাবে সেটেলমেন্ট করেছে সেটা অবিলম্বে ছেড়ে দেওয়া উচিত। 

এদিকে তৃণমূলের জাতীয় মুখপাত্র সাকেত গোখেল জানিয়েছেন,ভারত যে প্রস্তাবের পক্ষে সায় দিয়েছে এটা জেনে খুব খুশি। প্যালেস্তাইনে ইজরায়েল যে দখল করেছে তা বেআইনি। ইজরায়েলের এই কাজ বন্ধ হওয়া দরকার। 

এদিকে এর আগে গাজাতে একটি বোঝাপড়া করা নিয়ে ভোটাভুটি করা থেকে বিরত ছিল ভারত। কারণ সেই প্রস্তাবে হামাসের বিরুদ্ধে নিন্দা করা হয়নি। তবে এবারের প্রস্তাবের পক্ষে গেল ভারত। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকা আসার পরই BJP MPর অশ্লীল ভিডিয়ো ভাইরাল, ভুয়ো দাবি করে তোপ কোনদিকে Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.