বাংলা নিউজ > ঘরে বাইরে > ISRO: ভবিষ্যতে রকেট উৎক্ষেপণ আরও মজবুত করতে হাইব্রিড মোটরের সফল পরীক্ষা ইসরো-তে
ইসরোর রকেট উৎক্ষেপণ।  (PTI Photo)  (PTI)

ISRO: ভবিষ্যতে রকেট উৎক্ষেপণ আরও মজবুত করতে হাইব্রিড মোটরের সফল পরীক্ষা ইসরো-তে

  • তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে এই পরীক্ষা সফল হয়। সেখানে ৩০ কে এন হাইব্রিড মোটরের পরীক্ষা সম্পন্ন হয় । ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরোর লিক্যুইড প্রোপালসান সিস্টেম সমর্থন যোগাচ্ছে এই পরীক্ষাকে।

ভারতীয় মহাকাশ বিজ্ঞান গবেষণা এগিয়ে গেল আরও একধাপ। ইসরোর হাত ধরে এবার সফলভাবে পরীক্ষামূলক পর্ব সম্পন্ন হল হাইব্রিড মোটরের। এর হাত ধরে নতুন প্রোপালসান সিস্টেমের রাস্তা বেরিয়ে এল, যার ফলে আসন্ন লঞ্চ ভেহিক্যালগুলি সাহায্য পেতে চলেছে। ফলে রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে পথ আরও মজবুত হল।

তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে এই পরীক্ষা সফল হয়। সেখানে ৩০ কে এন হাইব্রিড মোটরের পরীক্ষা সম্পন্ন হয় মঙ্গলবার। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরোর লিক্যুইড প্রোপালসান সিস্টেম সমর্থন যোগাচ্ছে এই পরীক্ষাকে। এইচটিবিপি বা হাইড্রোক্সিল টার্মিনেটেড পলিবিউটাডিন এর জ্বালানির কাজ করেছে, আর অক্সিডাইজার হিসাবে কাজ করেছে তরল অক্সিজেন। কঠিন জ্বালানি ও তরল অক্সিডাইজারের সংমিশ্রণে এই হাইব্রিড মোটর তৈরি হয়েছে। ইসরো জানিয়েছে, এই ‘মোটরের পারফরমেন্স সন্তোষজনক’। লক্ষ্মীপুজোর পরও আচমকা অর্থলাভের যোগ! পুজোর মরশুমে সৌভাগ্য ফিরছে কাদের?

তরল ও তরলের গতির হারের ওপর নিয়ন্ত্রণ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়। ইসরো বলছে, এলওএক্স হল অনেকটাই নিরাপদ। আসন্ন লঞ্ত ভেহিক্যালগুলির ক্ষেত্রে এই নয়া পরীক্ষা আরও জোরদার সাফল্যের রাস্তা এনে দেবে বলে মনে করা হচ্ছে। এর হাত ধরে ভবিষ্যতে রকেটের উৎক্ষেপণে ভারতের মহাকাশ গবেষণা বড়সড় সাফল্যের মুখ দেখতে পাবে বলে আশা করা হচ্ছে। ভারতের বিজ্ঞান গবেষণাতেও এর প্রভাব সুদূর প্রসারী বলে মনে করা হচ্ছে। 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন