বাংলা নিউজ > ঘরে বাইরে > ITC hotels demerger: হোটেল ব্যবসাকে আলাদা করে দিচ্ছে আইটিসি, শেয়ার কি পড়ে গেল?

ITC hotels demerger: হোটেল ব্যবসাকে আলাদা করে দিচ্ছে আইটিসি, শেয়ার কি পড়ে গেল?

আইটিসি চেয়ারম্যান সঞ্জীব পুরী(Photo: Mint) (MINT_PRINT)

মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্য়াফেয়ার্স এনিয়ে সবুজ সংকেত দিলেই আইটিসি হোটেল ব্যবসাকে পৃথক করার পূর্ণাঙ্গ রূপ দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

এফএমসিজির নামকরা কোম্পানি আইটিসি। সোমবার তারা জানিয়ে দিয়েছে নীতিগতভাবে বোর্ড অফ ডিরেক্টর থেকে তারা প্রাথমিক সম্মতি পেয়েছে যে হোটেল ব্যবসাকে তারা আলাদা করে দিচ্ছে। এবার ITC ltd-এর বাইরে অপর একটি আলাদা করে ব্যবসার অস্তিত্ব থাকবে সেটা হল ITC Hotels ltd. কিন্তু এর জেরে শেয়ার বাজারের উপর কতটা প্রভাব পড়তে পারে?

বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, ITC Hotels-এর মধ্য়ে আইটিসির ৪০ শতাংশ অংশীদারিত্ব থাকবে। কোম্পানির শেয়ার হোল্ডাররা বাকি ৬০ শতাংশ শেয়ারের অংশীদারিত্ব নেবেন।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এবার হোটেল ব্যবসাকে আলাদা করা হচ্ছে। এটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নতুন ব্যবসায় কোম্পানির ৪০ শতাংশ অংশীদারিত্ব থাকবে। বাকি ৬০ শতাংশ সরাসরি কোম্পানির শেয়ার হোল্ডারদের অধিকারে থাকবে।

আগামী ১৪ অগস্ট ২০২৩ সালে বোর্ডের পরবর্তী মিটিং রয়েছে। সেখান আবার এটাকে অনুমোদনের জন্য পাঠানো হবে।

এদিকে মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্য়াফেয়ার্স এনিয়ে সবুজ সংকেত দিলেই আইটিসি হোটেল ব্যবসাকে পৃথক করার পূর্ণাঙ্গ রূপ দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। কিন্তু এই যে হোটেল ব্যবসাকে আলাদা করে দেওয়ার উদ্যোগ এতে আখেরে লাভটা কী হবে?

ওয়াকিবহাল মহলের মতে, এতে বিনিয়োগকারীদের অনেকটাই সুবিধা হবে। তারা এই নতুন কোম্পানির অবস্থান সম্পর্কে জানতে পারবেন। এই হোটেল ব্যবসায় বিনিয়োগের ক্ষেত্রে কী ধরনের ঝুঁকি রয়েছে সেটা তারা জানতে পারবেন।

এর পাশাপাশি স্বাধীন ভাবে এই হোটেল ব্যবসাতে পা রাখতে পারবে আইটিসি। এতে শেয়ার হোল্ডার, বিনিয়োগকারী সকলেরই সুবিধা হবে।

সব মিলিয়ে বর্তমানে আইটিসির ১২০টি হোটেল রয়েছে। সিগারেট থেকে হোটেল ব্যবসা, আইটিসির ব্যবসার পরিধি ছড়ানো রয়েছে। ২০২৩ সালের আইটিসির শেয়ার মূল্য বেড়েছিল। সোমবার দুপুর ২টো ৩৫ মিনিট নাগাদ আইটিসির শেয়ারের দাম ৩.০৪ শতাংশ কম ছিল। বিএসইতে প্রতি শেয়ার ৪৭৪.৯৫ টাকা।

 

ঘরে বাইরে খবর

Latest News

চাকরিহারাদের এপ্রিল মাসের বেতন দেবে রাজ্য, SC-তে মামলা চলাকালীনও মিলবে মাইনে চিতার মুখ থেকে জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটারকে বাঁচিয়ে আনলেন পোষ্য কুকুর ‘খুব কাছাকাছি চলে এসেছে’, মাধ্যমিকের ফল কবে বেরোবে? মুখ খুললেন পর্ষদের কর্তা! ‘‌দুর্নীতিতে যুক্ত পিনারাই বিজয়ন, পদক্ষেপ করে না কেন্দ্র’‌, তোপ প্রিয়াঙ্কার দুর্নীতি ঢাকতে ২০১৬তেই OMR শিট সংরক্ষণের বিধি বদল? বিস্ফোরক অভিযোগ SSCর বিরুদ্ধে Video: পাটনায় রেলস্টেশনের কাছের হোটেলে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ৬, আহত ৩০ কাঞ্চনকে গাড়ি থেকে নামালেন কল্যাণ, হাসপাতালে ভর্তি ‘কচি বউ’ শ্রীময়ী, হলটা কী? চপার থেকে নামতেই পা জড়িয়ে ধরেন মহিলা, রাস্তায় চুমুও ছুড়লেন তরুণী, কী করলেন দেব শুক্রবার থেকে ৩ দিন ব্যাঙ্ক বন্ধ বহু জায়গায় !ভোটের দিন কোথায় কোথায় খোলা থাকবে না নিজের সম্পত্তি বাঁচাতে রাজীব গান্ধী তুলে দিয়েছিলেন উত্তরাধিকার আইন- মোদী

Latest IPL News

তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.