বাংলা নিউজ > ঘরে বাইরে > বচসা থেকে হুড়োহুড়ি, যে কারণে বৈষ্ণো দেবীতে পদপিষ্ট হয়ে মৃত্যু হল ১২ জন ভক্তের
বৈষ্ণো দেবী মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত ১২ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বচসা থেকে হুড়োহুড়ি, যে কারণে বৈষ্ণো দেবীতে পদপিষ্ট হয়ে মৃত্যু হল ১২ জন ভক্তের

  • জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং জানান, ঘটনাটি ভোর ২টো ৪৫ মিনিট নাগাদ ঘটে। এদিকে ঘটনায় একটি উচ্চ-পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

কী কারণে বৈষ্ণো দেবীতে পদপিষ্ট হয়ে প্রাণ হারালেন ১২ জন ভক্ত?

বচসার কারণেই হুড়োহুড়ি থেকে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটেছে বৈষ্ণো দেবীতে। এমনটাই জানালেন জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং। ঘটনা প্রসঙ্গে জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং বলেন, ‘ঘটনাটি ভোর ২টো ৪৫ মিনিট নাগাদ ঘটে। প্রাথমিক রিপোর্ট অনুসারে, ভক্তদের মধ্যে তর্কাতর্কি শুরু হলে লোকেরা একে অপরকে ধাক্কা দেয় এবং এর পরে পদপিষ্ট হওয়ার এই ঘটনা ঘটে। এতে ১২ জনের মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত।’

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা বলেছেন যে পদপিষ্ট হওয়ার ঘটনায় একটি উচ্চ-পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের নেতৃত্ব দেবেন প্রিন্সিপাল সেক্রেটারি (হোম)। তদন্ত দলে থাকবেন এডিজিপি (জম্মু) এবং বিভাগীয় কমিশনার (জম্মু)।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ‘অনুমতি পত্র’ ছাড়াই বহু ভক্ত ভোরে ঢুকে যান বৈষ্ণো দেবী মন্দিরে। এরপরই হুড়োহুড়িতে এই দুর্ঘটনা ঘটে। এদিকে ঘটনার পরই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসে। জিতেন্দ্র টুইট করে জানান, প্রধানমন্ত্রী ঘটনার হতিপ্রকৃতির উপর নজর রাখছেন। আহতদের সকল ধরনের চিরিত্সা পরিষেবা প্রদানেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ঘটনায় মৃত এবং আহতদের পরিবারকে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ও জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর।

প্রধানমন্ত্রীর দফতরের থেকে একটি বিবৃতিতে বলা হয়, ‘জম্মু ও কাশ্মীরের কাটরার মাতা বৈষ্ণো দেবী মন্দিরে পদপিষ্ট হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের স্বজনদের প্রধানমন্ত্রী জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ২ লক্ষ টাকা এক্স-গ্রেশিয়া দেওয়া হবে। আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে।’ এদিকে জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহাও ঘোষণা করেন যে মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং আহতদের ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

বন্ধ করুন