বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩ জুলাই হবে জেইই অ্যাডভান্সড পরীক্ষা, দ্বাদশে ৭৫ শতাংশ নম্বর থাকা এবার আবশ্যক নয়
প্রতীকী ছবি। সৌজন্য : পিটিআই (PTI)
প্রতীকী ছবি। সৌজন্য : পিটিআই (PTI)

৩ জুলাই হবে জেইই অ্যাডভান্সড পরীক্ষা, দ্বাদশে ৭৫ শতাংশ নম্বর থাকা এবার আবশ্যক নয়

  • কোভিড মহামারীর জেরে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় যে সকল জেইই মেন ২০২০–র (‌JEE Main 2020) যোগ্য প্রার্থীরা অংশ নিতে পারেননি তাঁরা সরাসরি জেইই অ্যাডভান্সড ২০২১ (‌JEE Advanced 2021) পরীক্ষায় অংশ নিতে পারবেন।

৩ জুলাই হবে জেইই অ্যাডভান্সড ২০২১ (JEE Advanced 2021) পরীক্ষা। সর্বভারতীয় এই প্রতিযোগিতামূলক পরীক্ষাটি আইআইটি খড়গপুর দ্বারা পরিচালিত হবে। বৃহস্পতিবার ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

জেইই অ্যাডভান্সড পরীক্ষা দেওয়ার জন্য দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর থাকা আবশ্যক। কিন্তু এবার শিক্ষার্থীদের সুবিধার্থে এই নিয়ম রাখা হচ্ছে না। এ ব্যাপারে এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এ বছর জেইই অ্যাডভান্সড পরীক্ষার প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় রয়েছে। কোভিড পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি তাই জেইই অ্যাডভান্সড পরীক্ষা দেওয়ার জন্য ৭৫ শতাংশ নম্বর থাকার যে নিয়ম রয়েছে তা এই বছর থাকছে না।

একইসঙ্গে শিক্ষামন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, কোভিড মহামারীর জেরে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় যে সকল জেইই মেন ২০২০–র (‌JEE Main 2020) যোগ্য প্রার্থীরা অংশ নিতে পারেননি তাঁরা সরাসরি জেইই অ্যাডভান্সড ২০২১ (‌JEE Advanced 2021) পরীক্ষায় অংশ নিতে পারবেন।

‌২০২০ সালের ২৭ সেপ্টেম্বর জেইই অ্যাডভান্সড পরীক্ষার আয়োজন করা হয়। কিন্তু করোনা পরিস্থিতির জেরে তা পিছিয়ে দিতে হয়।

এর আগে, সরকার ঘোষণা করেছিল যে, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে চারটি সেশনে জেইই মেন পরীক্ষা হবে, যা শুরু হবে ফেব্রুয়ারি মাসের ২৩ থেকে ২৬ তারিখের মধ্যে। আর পরীক্ষার পরবর্তী সেশনগুলি মার্চের ১৫ থেকে ১৮ তারিখ, এপ্রিলের ২৭ থেকে ৩০ এবং মে মাসের ২৪ থেকে ২৮ তারিখের মধ্যে অনুষ্ঠিত হবে।

এদিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ‘‌আমরা শিক্ষার্থী এবং বিভিন্ন মহল থেকে প্রাপ্ত পরামর্শগুলি পরীক্ষা করে সিদ্ধান্ত নিয়েছি যে জেইই মেন পরীক্ষা ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে চারটি সেশনে নেওয়া হবে। এতে পরপর পরীক্ষা পড়ে যাওয়া বা করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা দেওয়ার সুযোগ হাতছাড়া হবে না পড়ুয়াদের।’‌

পরীক্ষার্থীদের ৯০টি (যার মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত থেকে ৩০টি করে প্রশ্ন থাকবে) প্রশ্নের মধ্যে ৭৫টি (পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিতে ২৫টি করে প্রশ্ন) প্রশ্নের উত্তর দিতে হবে। প্রার্থীর সেরা স্কোরের ভিত্তিতে মেধা তালিকা বা র‌্যাঙ্কিং প্রস্তুত করা হবে।

এর পাশাপাশি নয়া শিক্ষানীতি অনুসারে, বাংলা–সহ মোট ১৩টি ভাষায় জেইই মেন ২০২১ পরীক্ষার আয়োজন করা হয়েছে। ভাষাগুলি হল হিন্দি, ইংরেজি, অসমিয়া, গুজরাটি, কান্নাদা, মালায়ালাম, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু, উর্দু ও বাংলা।

বন্ধ করুন