বাংলা নিউজ > ঘরে বাইরে > নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টিতে ভাসছে কেরল, এখনও মৃত ১৮, নিখোঁজ কয়েক ডজন
প্রবল বৃষ্টিতে প্লাবিত কেরল (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
প্রবল বৃষ্টিতে প্লাবিত কেরল (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টিতে ভাসছে কেরল, এখনও মৃত ১৮, নিখোঁজ কয়েক ডজন

  • প্রবল বৃষ্টির জেরে এখনও কেরলে নিখোঁজ বহু। সেনাবাহিনী, নৌসেনা ও বায়ুসেনা উদ্ধারকাজে ঝাঁপিয়েছে। 

প্রবল বৃষ্টিতে ভেসেছে দক্ষিণের রাজ্য কেরল। ভারী বৃষ্টিপাতের জেরে এখনও পর্যন্ত সেই রাজ্যে মৃত্যু হয়েছে ১৮ জনের। তাছাড়া কয়েক ডজন মানুষ এখনও নিখোঁজ সেখানে। এই পরিস্থিতিতে ভারতীয় সেনা এবং ভারতীয় বায়ুসেনা পূর্ণ শক্তি নিয়ে উদ্ধারকাজে ঝাঁপিয়েছে। রাজ্যের বহু জায়গা জলমগ্ন হয়ে রয়েছে। মধ্য কেরলে অনেক জায়গায় ধস নেমেছে প্রবল বৃষ্টির জেরে।

অতিবৃষ্টির জেরে রাজ্যের অনেকগুলি নদীতেই জল বইছে বিপদসীমার উপর দিয়ে। এদিকে বৃষ্টি আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। ইতিমধ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে কেরলেপ এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিচূড়, কোট্টায়াম, পত্থনমথিট্টা, পলক্কড় জেলায়। কমলা সতর্কতা জারি করা হয়েছে তিরুঅনন্তপুরম, আলপ্পুঝা, মলপ্পুরম, কোঝিকোড়, কোল্লাম, ও ওয়ানাড় জেলায়। আরব সাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার কারণে এই ভারী বৃষ্টিপাত। দক্ষিণ ও মধ্য কেরলে এখন ভারী বৃষ্টি হচ্ছে। এছাড়াও উত্তর কেরলের জেলায় আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, ১৭, ১৮ অক্টোবর সারাদিন এবং ১৯ অক্টোবর সকাল পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কেরলে। পাশাপাশি সেরাজ্যে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই আবহে মৎসজীবিদের সমুদ্র যেতে নিষেধ করা হচ্ছে। পাহাড়ে ধসের সতর্কবার্তাও দেওয়া হয়েছে। এদিকে দুর্যোগে আটকে পড়া মানুষদের সাহায্যার্থে জেলায় জেলায় একাধিক ত্রাণ শিবির তৈরি হয়েছে। এছাড়া রাজ্য সরকারের তরফে সাহায্য চাওয়া হয়েছে সেনাবাহিনী, নৌসেনা ও বায়ু সেনার কাছে। সেই মতো উদ্ধারকাজে নেমেছে সামরিক বাহিনী। উদ্ধারকাজের লক্ষ্যে এমআই-১৭ ও সারং হেলিকপ্টার সব সময়ের জন্য সেখানে মোতায়েন রয়েছে।

বন্ধ করুন