বাংলা নিউজ > ঘরে বাইরে > Kurmi Rail Blockade: বাতিল শতাধিক ট্রেন, কুড়মি অবরোধ তুলতে RPF নামাতে পারে রেল, সবুজ সংকেত নবান্নর

Kurmi Rail Blockade: বাতিল শতাধিক ট্রেন, কুড়মি অবরোধ তুলতে RPF নামাতে পারে রেল, সবুজ সংকেত নবান্নর

রেললাইনে কুড়মিদের অবরোধ। (Mansur Mandal)

রেললাইন থেকে কুড়মিদের অবরোধ তুলতে নবান্নকে চিঠি লিখেছিল দক্ষিণপূর্ব রেল। এর জবাবে নবান্ন জানিয়েছে, অবরোধ তুলতে প্রয়োজনে কড়া ব্যবস্থা করতে পারে রেল কর্তৃপক্ষ। রাজ্য প্রশাসন তাতে বাধা দেবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। 

কুড়মি আন্দোলনের বিগত বেশ কয়েকদিন ধরেই রেল চলাচল বিঘ্নিত। প্রতিদিনই দক্ষিণ-পূর্ব রেলের তরফে বাতিল করা হচ্ছে বহু ট্রেন। রেলপথে পশ্চিম ভারতের সঙ্গে যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে পশ্চিমবঙ্গের। এই আবহে চরম সমস্যায় পড়েছেন রেলযাত্রীরা। অনেক বাঙালি আটকে পড়েছেন ভিনরাজ্যে। অনেকে আবার জরুরি কাজে যেতে পারছেন না গন্তব্যে। এই আবহে এবার অবরোধ তোলার বিষয়ে রাজ্য প্রশাসনকে চিঠি পাঠিয়েছে রেল। জানা গিয়েছে, দক্ষিণ পূর্ব রেলের শীর্ষ স্থানীয় আধিকারিক অতুল্য সিনহা চিঠি পাঠিয়েছেন নবান্নে। রাজ্য সরকার যাতে জিআরপি এবং রাজ্য পুলিশের মাধ্যমে এই অবরোধ তোলার ব্যবস্থা করে, সেই আবেদন জানানো হয়েছে চিঠিতে। প্রয়োজনে আরপিএফ-ও সাহায্য করবে বলে জানানো হয়েছে ওই চিঠিতে। (আরও পড়ুন: তৈরি হচ্ছে ৬ লেনের এক্সপ্রেসওয়ে, পাহাড়ি রাস্তায় ২১২ কিমি পথ যাওয়া যাবে ২ ঘণ্টায়)

এই চিঠির জবাবে নবান্ন দক্ষিণ-পূর্ব রেলকে জানিয়েছে, এই অবরোধ তোলার জন্য রাজ্য সরকার ও প্রশাসনের যা যা করণীয়, তা সব করা হয়েছে। এই আবহে রেল কড়া ব্যবস্থা নিতে পারে অবরোধ তোলার জন্য। এই আবহে রাজ্য প্রশাসনের তরফে কোনও বাধা দেওয়া হবে না বলেও রেলকে জানানো হয়েছে। উল্লেখ্য, এই অবরোধের সঙ্গে রেলের কোনও যোগ নেই। তবে আন্দোলনের জেরে ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ রেল যাত্রীদের। কোটি কোটি টাকার লোকসানের মুখে পড়তে হচ্ছে দক্ষিণ-পূর্ব রেলকে। এই আবহে অবরোধ তোলার জন্য রেল কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সবুজ সংকেত দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন: সিম কার্ডের KYC ভেরিফিকেশন নিয়ম বদলে যাবে পুরোপুরি, বিশদ জানুন এখনই

এদিকে ১০০ ঘণ্টার ওপর চলা কুড়মি আন্দোলন আজও জারি রয়েছে। প্রসঙ্গত, কুড়মিদের তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে বুধবার থেকে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে যে অবরোধ-বিক্ষোভ চলছে, তার জেরে স্তব্ধ হয়ে গিয়েছে রেল ও সড়ক পরিবহণ। বাতিল হয়েছে অসংখ্য ট্রেন। সূত্রের খবর, শনিবার প্রশাসনের সঙ্গে কুড়মি সম্প্রদায়ের প্রতিনিধিদের যে বৈঠক হয়েছে, তাতে কোনও সমাধানসূত্র মেলেনি। তার জেরে আজ, রবিবার থেকে আরও তীব্রতর হচ্ছে কুড়মি আন্দোলন। সেই পরিস্থিতিতে রাজধানী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস-সহ মোট ৯৫টি ট্রেন বাতিল করা হয়েছে আজ। বাতিল হয়েছে হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, পুরী-নয়াদিল্লি এক্সপ্রেস, সাঁতরাগাছি-পুরুলিয়া রূপসী বাংলা এক্সপ্রেস, পুরুলিয়া-হাওড়া রূপসী বাংলা এক্সপ্রেস। মুম্বই রুটের সব ট্রেনই বাতিল করেছে দক্ষিণপূর্ব রেল। এদিকে সোমবারও জনশতাব্দী এক্সপ্রেস, মেমু এক্সপ্রেস-সহ ৯৩ টি ট্রেন বাতিল করা হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

‘‌সিএএ দেশের ধর্মনিরপেক্ষ–বহুত্ববাদী সাংস্কৃতির সঙ্গে বিশ্বাসঘাতকতা’‌, অমর্ত্য ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো মহিলা ভোটব্যাঙ্ক ধরতে সিপিএমের ঘোষণাপত্রে মার্শাল আর্ট, প্রতিশ্রুতি মীনাক্ষীদের চৈত্র নবরাত্রিতে দেবীর গমন কীসে? ফলাফল কী? অন্নপূর্ণা পুজোর আগে রইল পঞ্জিকামত 'অস্বস্তিবোধ করেন...' মহিলাকেন্দ্রিক ছবি করতে চান না অভিনেতারা! দাবি বিদ্যার রাধিকার আইবুড়ো ভাতে ফাটিয়ে আনন্দ করলেন জাহ্নবী, ইশা, শ্লোকারা! ফাঁস অন্দরের ছবি ভোটের ময়দানে লড়াইকে সরিয়ে 'বন্ধু' রচনার পাশে লকেট,মিমের বিরোধিতা করে বললেন কী সকালের চায়ের সঙ্গে গোমূত্র, দুপুরের খাবারে গোবর মিশিয়ে দেবে, BJP-কে তোপ মমতার অফিসে ঢুকে একের পর এক গুলি, কুলটিতে খুন মাইক্রো ফিনান্স সংস্থার কর্ণধার নববর্ষে নয়া সূচনা, কলকাতা মেট্রোর মুকুটে সোম থেকে জুড়ে গেল নয়া পালক!

Latest IPL News

ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.