বাংলা নিউজ > ঘরে বাইরে > Ladakh LAC Friction Latest Update: লাদাখে চিনা সেনার অনুপ্রবেশ রুখেছিল মেষপালকরা, সেই ঘটনা নিয়ে কী বলল দিল্লি?

Ladakh LAC Friction Latest Update: লাদাখে চিনা সেনার অনুপ্রবেশ রুখেছিল মেষপালকরা, সেই ঘটনা নিয়ে কী বলল দিল্লি?

লাদাখে চিনা সেনার মুখোমুখি হন ভারতীয়রা মেষপালকরা

কয়েকদিন আগেই লাদাখ অটোনমাস হিল ডেভেলপমেন্ট কাউন্সিলের বিরোধী দলনেতা শেরিং নামগিয়াল সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করেছিলেন, চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করে। সেই বিষয়ে মুখ খুলল ভারতীয় বিদেশ মন্ত্রক।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় সম্প্রতি চলে এসেছিল চিনা সেনা। সেই সময় চিনা সেনাকে রুখেছিলেন ভারতীয় মেষপালকরা। এই ঘটনা নিয়ে এবার মুখ খুলল কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রকের তরফ থেকে এই বিষয়ে জানানো হল, এই ঘটনা প্রসঙ্গে তারা অবগত। এদিকে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়, কোনও ধরনের সংঘর্ষ বা বিবাদ মেটাতে বর্তমান ব্যবস্থাতেই আলোচনা চলবে। অর্থাৎ, ভারতীয় ও চিনা সেনা সীমান্তে আলোচনার মাধ্যমে এই ইস্যুর সমাধানসূত্র বের করার চেষ্টা করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। (আরও পড়ুন: বিতর্কের মাঝে মলদ্বীপের জন্য বাজেটে বরাদ্দ বাড়ল ৫০ শতাংশ! খরচের অঙ্ক জানেন কত?)

আরও পড়ুন: USA থেকে ৪ বিলিয়ন ডলারের ৩১টি ঘাতক ড্রোন আসবে ভারতে, শিলমোহর মার্কিন কংগ্রেসের

উল্লেখ্য, কয়েকদিন আগেই লাদাখ অটোনমাস হিল ডেভেলপমেন্ট কাউন্সিলের বিরোধী দলনেতা শেরিং নামগিয়াল সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করেছিলেন, চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করে। সেই ভিডিয়োতে দেখা যায়, একটা কমব্যাট গাড়িতে চেপে অন্তত ৬ জন চিনা সেনাকর্মী যাচ্ছে। বার বার সাইরেন বাজিয়ে ভেড়া, ছাগলদের ভয় পাইয়ে দিচ্ছে তারা। তবে মেষপালকরা চিনা সেনাদের উদ্দেশে বলেন, এটা ভারতের এলাকা। এখান থেকে যাব না। এমনকী চিনা সেনার উদ্দেশে কয়েকটি পাছর ছুড়তেও দেখা যায় তাঁদের। সেই ঘটনার পরে ওই দিনই ভারতীয় ও চিনের সেনারা সমস্যা মেটাতে বৈঠক করে। এমনকী নিয়োমা ব্লকের সাব ডিভিশনাল ম্য়াজিস্ট্রেট জিগমেট আংচুক এলাকা পরিদর্শন করেন।

চিনা সেনাদের দাবি, যেখানে তারা গিয়েছিলেন সেটা তাদের জায়গা। মেষপালকরা ওখানে চলে এসেছিল। তবে স্থানীয়দের দাবি, সেই এলাকা ভারতীয় নিয়ন্ত্রণে। চিনা সেনা সেখানে অনুপ্রবেশ করেছিল। এদিকে এই ঘটনার পরই ভারতীয় সেনার তরফ থেকে গ্রামবাসীদের বলা হয়েছিল যাতে তাঁরা প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছে না যায়। পরে সামগ্রিক বিষয় নিয়ে একটা রিপোর্ট পাঠানো হয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে।

প্রসঙ্গত, ২০২০ সালে লাদাখের গালওয়ানে সংঘর্ষ বেঁধেছিল ভারত ও চিনা সেনার। এরপর থেকেই লাদাখে ভারত ও চিনা সেনা একে অপরের দিকে চোখ রাঙিয়ে দাঁড়িয়ে আছে। এদিকে সম্প্রতি জানা গিয়েছে, গালওয়ান সংঘর্ষের পরে আরও দু'বার নাকি চিনা সেনার সঙ্গে ভারতীয় সেনার মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এই আবহে গত মাসে বার্ষিক সংবাদিক সম্মেলনে ভরতীয় সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে বলেছিলেন, 'চিনের সাথে ক্রমাগত আলোচনা চালিয়ে গিয়ে পুরনো অবস্থায় ফিরে যাওয়াই আমাদের লক্ষ্য। ২০২০ সালের মাঝামাঝি যে অবস্থা ছিল, আমরা সেখানে ফিরে যেতে চাই।'

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

হিমাচল প্রদেশ: জুনে বরফে ঢেকেছে বড়লাচা পাস! মন খুলে উপভোগ করছেন পর্যটকরা সারাদিন ক্লান্তি লাগে কেন? এভাবেই হুড়মুড়িয়ে বয়স কমবে ছেলেদের! নির্জলা একাদশী ২০২৪র তিথি কতক্ষণ থাকছে? ধনু সহ বহু রাশির ভাগ্যে আসছে সোনার চমক কীভাবে বানানো হয় ম্যাগনাম আইসক্রিম, জানুন ভাইরাল ভিডিয়োতে 'খুব দেমাক কিয়ারার', খারাপ ব্যবহারের স্মৃতি হাতড়ে চাঞ্চল্যকর দাবি বিমানসেবিকার জুনে UGC নেট-এর দিন ছিল IGNOUর TEE, ১৮ জুনের বদলে ইগনুর পরীক্ষা হবে কোন তারিখে? বাবার হাত ধরে হাঁটি হাঁটি পা! রণবীর ও ‘লাডলি’ রাহা-র ছবি দিলেন মাম্মা আলিয়া 'দুমড়ে গিয়েছে কম্পার্টমেন্ট...' ট্রেন দুর্ঘটনার ভয়াবহ অভিজ্ঞতা শোনালেন যাত্রীরা ২০ বছর পার! রিসেপশনে মর্ডান সাজে যিশু ঘরণী,নীলাঞ্জনার পাশে দাঁড়ানো সুন্দরী কে?

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.