বাংলা নিউজ > ঘরে বাইরে > LAHDC polls: কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে ঝাঁপি উপুড় লাদাখের, পার্বত্য পরিষদের ভোটে সহজ জয় BJP-র
কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে ঝাঁপি উপুড় লাদাখের, পার্বত্য পরিষদের ভোটে সহজ জয় BJP-র (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে ঝাঁপি উপুড় লাদাখের, পার্বত্য পরিষদের ভোটে সহজ জয় BJP-র (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

LAHDC polls: কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে ঝাঁপি উপুড় লাদাখের, পার্বত্য পরিষদের ভোটে সহজ জয় BJP-র

  • তবে গতবারের থেকে বিজেপির আসন সংখ্যা কমেছে।

কেন্দ্রশাসিত রাজ্যের মর্যাদার পর প্রথমবার লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের (এলএএইচডিসি) ভোটে বাজিমাত করল বিজেপি। ২৬ টির মধ্যে ১৫ টি আসন জয়লাভ করল গেরুয়া শিবির। তবে গতবারের থেকে বিজেপির আসন সংখ্যা কমেছে। তেমনভাবে পাল্লা দিতে না পারলেও গতবারের থেকে আসন সংখ্যা বাড়িয়েছে কংগ্রেস। 

গত বৃহ্স্পতিবার লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের ২৬ টি আসনে (চারটি আসনে মনোনীত প্রার্থী) ভোটগ্রহণ হয়েছিল। ভোটদানের হার ছিল ৬৫.০৭ শতাংশ। আজ (সোমবার) সকাল থেকে ভোটগণনা শুরু হয়। শুরু থেকেই এগিয়ে ছিল বিজেপি। ক্রমশ সেই লিড বাড়তে থাকে। শেষপর্যন্ত বিজেপির দখলে এসেছে ১৫ টি আসন। ন'টি আসন পেয়েছে কংগ্রেস। নির্দল প্রার্থীরা পেয়েছেন দুটি আসন।

সেই জয়ে রীতিমতো উচ্ছ্বসিত বিজেপি শিবির। একটি টুইটবার্তায় রাম মাধব বলেন, 'কেন্দ্রশাসিত লাদাখে বিজেপির প্রথম বড় জয়। লেহ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের ভোটে ২৬ টির মধ্যে ১৫ টি আসনে জিতেছে বিজেপি। লাদাখের বিজেপির সংগঠনকে অভিনন্দন।' উচ্ছ্বাস প্রকাশ করেছেন লাদাখের সাংসদ জেমিয়াং শেরিং নামগেলও। টুইটারে তিনি বলেন, 'কেন্দ্রশাসিত লাদাখে বিজেপির বড় জয়। লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের ভোটে ২৬ টি আসনের বিজেপি জিতেছে ১৫ টি। বিজেপি আবারও এলএএইচডিসি গঠন করবে।'

তবে সেই উচ্ছ্বাসের মধ্যেও গতবারের তুলনায় বিজেপির আসন সংখ্যা কমেছে। গতবার ১৮ টি আসনে জিতেছিল গেরুয়া শিবির। বরং দুটি আসন বেড়েছে কংগ্রেসের। তার আগে লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদে কংগ্রেসের কার্যত একচ্ছত্র আধিপত্য ছিল। ১৯৯৫ সালে পরিষদ তৈরি হওয়ার পর তিনবার জিতেছিল হাত শিবির। ২০০৫ সালে জিতেছিল লাদাখ ইউনিয়ন টেরিটোরিয়াল ফ্রন্ট।

বন্ধ করুন