বাংলা নিউজ > ঘরে বাইরে > মেরে ফেলেছিল ৬ শিশুকে, বন কর্মীদের ২ মাসের চেষ্টায় খাঁচা বন্দি হল সেই চিতাবাঘ

মেরে ফেলেছিল ৬ শিশুকে, বন কর্মীদের ২ মাসের চেষ্টায় খাঁচা বন্দি হল সেই চিতাবাঘ

খাঁচাবন্দি চিতাবাঘ। ফাইল ছবি।

দুই মাসের প্রচেষ্টার পর বলরামপুর বন বিভাগের সীমান্তে অবস্থিত বেলওয়া গ্রামে একটি খাঁচায় চিতাবাঘটিকে সফলভাবে আটক করা হয়েছে। তিনি জানান, চিতাবাঘটিকে ধরার জন্য বন বিভাগের কর্মীরা দিনে ১৮ ঘণ্টা ধরে নজরদারি চালাতেন এবং ড্রোনগুলি ব্যবহার করতেন। ওই এলাকার বিভিন্ন জায়গায় ১৫টি খাঁচা পাতা হয়েছিল।

লাগাতার ২ মাসের বিশ্রামহীন পরিশ্রমের পর অবশেষে খাঁচা বন্দি হল উত্তরপ্রদেশের বলরামপুরের ত্রাস সেই চিতাবাঘ। গত কয়েক মাসের মধ্যে এই চিতা বাঘটির হামলায় মৃত হয়েছে ৬ শিশুর। এছাড়াও ১২ জনেরও বেশি মানুষকে আহত করেছে চিতাবাঘটি। বন বিভাগের একাধিক দল ইনফ্রারেড ড্রোনের মতো উন্নত প্রযুক্তি এবং খাঁচা ব্যবহার করে অবশেষে বুধবার রাতে বেলওয়া গ্রামের কাছে ৫ বছর বয়সি ওই চিতাবাঘটিকে ধরে ফেলে। যদিও এরপরেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন না স্থানীয়রা। কারণ সেখানে আরও একটি চিতাবাঘের পায়ের ছাপ দেখা গিয়েছে।

আরও পড়ুন: চিতাবাঘের তুমুল গর্জনে আতঙ্কে ডুয়ার্সের গ্রামবাসীরা, ভোর হতেই ঘটল ঘটনা

বলরামপুরের বিভাগীয় বন আধিকারিক এম সেমারান জানান, দুই মাসের প্রচেষ্টার পর বলরামপুর বন বিভাগের সীমান্তে অবস্থিত বেলওয়া গ্রামে একটি খাঁচায় চিতাবাঘটিকে সফলভাবে আটক করা হয়েছে। তিনি জানান, চিতাবাঘটিকে ধরার জন্য বন বিভাগের কর্মীরা দিনে ১৮ ঘণ্টা ধরে নজরদারি চালাতেন এবং ড্রোনগুলি ব্যবহার করতেন। ওই এলাকার বিভিন্ন জায়গায় ১৫টি খাঁচা পাতা হয়েছিল। তিনি জানান, ড্রোন ব্যবহার করে পায়ের ছাপ খুঁজে বের করা হতো। তারপর ধরার জন্য চিরাচরিত পদ্ধতি ব্যবহার করা হতো। 

বনদফতর সূত্রে জানা গিয়েছে, ছাগলের টোপ দিয়ে চিতাবাঘটিকে ফাঁদে ফেলা সম্ভব হয়েছে। তিনি বলেন, দলটি থার্মাল ড্রোন ক্যামেরার মাধ্যমে চিতাবাঘের অবস্থান জানতে পায়। এরপর গ্রামের বাইরে আখ ক্ষেতের কাছে একটি ছাগল বেঁধে রাখা হয়। তাতেই ধরা দেয় চিতাবাঘটি। খাঁচা বন্দি করার পর চিতাবাঘটিকে কানপুর চিড়িয়াখানায় পাঠানোর জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এই চিতা বাঘ ধরার পরেও সেখানে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে। বেশ কিছু জায়গায় নতুন করে বাঘের পায়ের ছাপ দেখা দিয়েছে। ফলে আরও একটি চিতাবাঘ রয়েছে বলে সন্দেহ করেছে বন বিভাগ।

জানা গিয়েছে, গত ৪ নভেম্বর লালনগড়ের সিপাহিয়ায় পাঁচ বছরের এক শিশুকে মেরে ফেলে চিতাবাঘটি। তার চার দিন পর আবার ৬ বছর বয়সি অরুণ ভার্মাকে মেরে ফেলে। এর পরে বন বিভাগের সমস্ত সাতটি রেঞ্জের দল সিদ্ধার্থনগর এবং বারাবাঙ্কির ডিএফওদের নেতৃত্বে চিতাবাঘটিকে ধরার জন্য এলাকায় ক্যাম্প করেছিল। কিন্তু, চিতাবাঘটিকে ধরতে পারেনি দলটি। 

অন্যদিকে, চিতাবাঘটি ১৬ নভেম্বর বেলওয়া গ্রামে ১০ বছরের বিকাশ এবং ২৪ নভেম্বর বাঙ্কটোয়া গ্রামের ৫ বছরের রীতেশ, ৩ ডিসেম্বর ভগবানপুরের ১০ বছরের অনুশকা এবং সমীর আনসারির উপর হামলা চালায়। ঘটনায় তাদের মৃত্যু হয়। চিতাবাঘটিকে ধরার জন্য ১৫টি খাঁচা এবং ১৬টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছিল। 

ঘরে বাইরে খবর

Latest News

বৈশাখ পূর্ণিমায় বাড়িতে বিশেষ পুজো? কিছু রীতি একনজরে ইউরোপের ধাঁচে আমূল বদলে যাবে কলকাতার মেট্রো ব্যবস্থা, জানলে হতবাক হবেন যাত্রীরা পুরুলিয়ায় বাজ পড়ে মৃত্যু একই গ্রামের তিনজন, প্রতিবেশিকে হারিয়ে শোকার্ত ভুইঁঘোরা লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের বাড়িতে মণীষা কৈরালা, কী কথা হল দুজনের? ১৬ বছরের কিশোরকে বিয়ে করতে বাড়িতে হাজির ২৫-এর তরুণী, থানায় ছুটল পরিবার, তারপর? মোক্ষম ম্যাচে জাত চেনালেন অশ্বিন, নারিনকে পিছনে ফেলে গড়লেন রেকর্ড কোটি কোটি টাকা নয়ছয় না হলে দুর্নীতি নয়, তেল চুরির ৩ লাখ ফিরিয়ে দাবি TMC নেত্রীর অনুজের ময়নাতদন্তের রিপোর্ট অসম্পূর্ণ! সলমনের বাড়িতে গুলি-কাণ্ড, ক্ষুব্ধ আদালত ‘আমি কষ্ট দিতে চাই না...’-বিয়ের গুঞ্জন নস্যাৎ করে কী বললেন প্রভাস? ৩০০ বছর পর পঞ্চগ্রহী যোগে কেতুর দৃষ্টি, ৬ রাশির আয় বৃদ্ধির সঙ্গে হবে ভাগ্যন্নতি

Latest IPL News

মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.