বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO: শুরুতেই সুখবর, শেয়ার কেনার জন্য এই সপ্তাহেই পাবেন বাড়তি ১ দিন
বুধবারই বাজারে এসেছে এলআইসির ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

LIC IPO: শুরুতেই সুখবর, শেয়ার কেনার জন্য এই সপ্তাহেই পাবেন বাড়তি ১ দিন

  • LIC IPO: বুধবারই বাজারে এসেছে এলআইসির ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)। আগামী ৯ মে (সোমবার) পর্যন্ত শেয়ার কেনার সুযোগ মিলবে। তারইমধ্যে চলতি সপ্তাহেই বিনিয়োগকারীরা বাড়তি একদিন পেতে চলেছেন। বিশেষজ্ঞদের মতে, আরও বেশি বিনিয়োগকারীদের টানতেই সেই পদক্ষেপ করা হয়েছে।

জীবন বিমা নিগমের (এলআইসি) শেয়ার কেনার বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি? তাহলে আপনার জন্য স্বস্তির খবর আছে।  কারণ শনিবারও এলআইসির শেয়ার কেনা যাবে। যা সচরাচর হয় না। সেক্ষেত্রে এলআইসির শেয়ার কেনার জন্য বাড়তি একটি দিন পাচ্ছেন লগ্নিকারীরা।

বুধবারই বাজারে এসেছে এলআইসির ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)। আগামী ৯ মে (সোমবার) পর্যন্ত শেয়ার কেনার সুযোগ মিলবে। আরও বেশি লগ্নিকারী টানতে দেশের বৃহত্তর শেয়ার বিক্রির প্রক্রিয়া শনিবারও চলবে বলে একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। অর্থাৎ শেয়ার কেনার শেষদিন পরিবর্তিত না হলেও লগ্নিকারীদের হাতে বাড়তি একদিন থাকছে।

আরও পড়ুন: LIC IPO: আগামিকাল বাজারে আসছে দেশের বৃহত্তম IPO, কেনার আগে এইসব তথ্য মাথায় রাখুন

বিষয়টি নিয়ে মুম্বইয়ের ওয়েলথমিলস সিকিউরিটিসের ক্রান্তি বাথিনি বলেন, 'শেয়ার বিক্রির ক্ষেত্রে এরকম সচরাচর দেখা যায়। কিন্তু এলআইসি আইপিও এত বড় এবং সেই আইপিওয়ের প্রতি রিটেল ইনভেস্টরদের (ব্যক্তিগত বিনিয়োগকারী) প্রবল আগ্রহের কারণে সেই ব্যতিক্রম হয়েছে।' সঙ্গে তিনি বলেন, 'তার ফলে বাজারের উপর বাড়তি চাপ পড়বে। কিন্তু ভারতের মূলধনী বাজারের যা পরিকাঠামো, তাতে শনিবারও শেয়ার কেনাবেচার প্রক্রিয়া চালানো যাবে।'

একনজরে এলআইসি আইপিও (LIC IPO Details)

১) আজ বাজারে এসে গিয়েছে জীবন বিমা নিগমের (এলআইসি) ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে কেনাবেচা। প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে।

২) বিমা সংস্থার ৩.৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হয়েছে। সেই পরিমাণ শেয়ার বিক্রি করে বাজার থেকে ২১,০০০ কোটি টাকা থেকে ৩০,০০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: LIC IPO: কীভাবে ফোন থেকে আবেদন করবেন? ধাপে ধাপে গোটা প্রক্রিয়া

৩) বাজারে মোট ২২.১৩ কোটি শেয়ার ছাড়া হয়েছে। পলিসিহোল্ডারদের জন্য ১০ শতাংশ শেয়ার (২.২১ কোটি শেয়ার) এবং এলআইসির কর্মচারীদের জন্য ১৫ লাখ শেয়ার সংরক্ষিত রাখা হচ্ছে। এলআইসির পলিসিহোল্ডাররা শেয়ারপিছু ৬০ টাকা এবং খুচরো বিনিয়োগকারী ও কর্মীরা ৪০ টাকা ছাড় পাবেন।

৪) বিনিয়োগকারীদের ন্যূনতম ১৫ টি শেয়ার কিনতে হবে। অর্থাৎ এলআইসির শেয়ার কেনার জন্য কমপক্ষে ১৩,৫৬০ টাকা দিতে হবে।

বন্ধ করুন