বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবানের হুঁশিয়ারির পর মঙ্গলবারের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরাতে ‘অনড়’ বাইডেন
জো বাইডেন। (ফাইল ছবি) (REUTERS)
জো বাইডেন। (ফাইল ছবি) (REUTERS)

তালিবানের হুঁশিয়ারির পর মঙ্গলবারের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরাতে ‘অনড়’ বাইডেন

  • একাধিক রিপোর্ট অনুযায়ী, 'নিরাপত্তারক্ষীরা' অনুমতি না দিলে আফগান সরকারের মহিলা কর্মীদের বাড়িতে থাকতে বলেছে তালিবান।

তালিবানের হুঁশিয়ারির জেরে কি সুর নরম করল আমেরিকা নাকি স্রেফ সেনা প্রত্যাহারের বিষয়ে নিজেদের অবস্থানে অনড় রইল ওয়াশিংটন? আপাতত সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। তারইমধ্যে আফগানিস্তানে নয়া ফতোয়া জারি করেছে তালিবান। একাধিক রিপোর্ট অনুযায়ী, 'নিরাপত্তারক্ষীরা' অনুমতি না দিলে আফগান সরকারের মহিলা কর্মীদের বাড়িতে থাকতে বলা হয়েছে।

24 Aug 2021, 11:59:33 PM IST

কাবুলে শীর্ষ তালিবান নেতার সঙ্গে দেখা করলেন মার্কিন গোয়েন্দা : রিপোর্ট

কাবুলে এসে তালিবানের এক শীর্ষ নেতার সঙ্গে দেখা করেছেন মার্কিন গোয়েন্দা উইলিয়াম বার্নস। একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।ওই রিপোর্ট অনুযায়ী, সেই বৈঠক নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি। তবে তালিবান নেতা আবদুল বরাদরের সঙ্গে বার্নস দেখা করেছেন বলে দাবি করা হয়েছে।

24 Aug 2021, 11:52:42 PM IST

নেই অ্যাথলিট, তাও প্যারালিম্পিক্সে উড়ল আফগান পতাকা

কোনও অ্যাথলিট নেই। তবে ২০২০ সালে টোকিও প্যারালিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে উড়ল আফগানিস্তানের পতাকা। দেওয়া হয় সংহতি এবং শান্তির বার্তা। বিস্তারিত দেখুন ভিডিয়োয় -

24 Aug 2021, 11:39:03 PM IST

'তালিবানের সুমধুর ব্যবহারে মুগ্ধ' তমালের সমালোচনায় তসলিমা নাসরিন

তসলিমা নাসরিন : তমাল ভট্টাচার্য (নিমতার যুবক, যিনি আফগানিস্তানে আটকে ছিলেন) নামের এক বাঙালি বাবু আফগানিস্তানের আন্তর্জাতিক স্কুলে শিক্ষকতা করতেন। তিনি দেশে ফেরার সময় তালিবান জঙ্গিদের সামনে পড়েছিলেন। তিনি তালিবানের 'সুমধুর' ব্যবহারে মুগ্ধ হয়ে তাদের গুণগান গাইছেন এখন। তালিবান জঙ্গিরা ভোটে জিতে নয়, বন্দুকের নল ঠেকিয়ে আফগানিস্তানের ক্ষমতায় বসেছে, জঙ্গিরা ১,৪০০ বছরের পুরোনো শরিয়াত আইন জারি করবে, শরিয়ত আইন কী ভাবে মেয়েদের পাথর ছুঁড়ে হত্যা করে, মেয়েদের বোরখার অন্ধকারে বন্দি করে, স্কুল কলেজে যাওয়ার, উপার্জন করার, স্বনির্ভর হওয়ার অধিকার ছিনিয়ে নেয়, বাঙালি বাবুটি নিশ্চয়ই জানেন, তারপরও কী করে তিনি বলেন নব্বই দশকের তালিবান আর এখনকার তালিবানে বিস্তর তফাৎ! তাদের ব্যবহারে তিনি তফাৎ দেখেছেন, কিন্তু যে শরিয়ত আইনের অধীনে দেশ শাসন করতে তারা বদ্ধপরিকর, সেই শরিয়চ আইন তো একই আছে, নব্বই দশকে যা ছিল, এখনও তো তাই। ইংরেজিতে একটি প্রবাদ আছে, 'পুট ইয়রসেলফ ইন মাই সুজ।' তোমার সঙ্গে ভালো ব্যবহার করেছে বলে তালিবান ভালো? তারা অন্যের সঙ্গে কী ব্যবহার করছে তা দেখে তো তাদের সম্পর্কে রায় দিতে হবে! আফগান মেয়েরা যদি বলে আমার জায়গায় দাঁড়িয়ে তালিবানদের সম্পর্কে মন্তব্য কর, তাহলে? তমাল যদি বাঙালি বাবু না হয়ে কোনও স্বাধীনচেতা আফগান মেয়ে হতেন, যে মেয়ে বোরখা বা হিজাবের শৃঙ্খল পছন্দ করেন না, তমাল ভট্টাচার্যের মতোই আন্তর্জাতিক ইস্কুলে শিক্ষকতা করতে চান, স্বর্নিভর হতে চান, তাহলে?

24 Aug 2021, 10:52:27 PM IST

চিনের উপস্থিতিতে BRICS-র আলোচনায় আফগানিস্তান, পৌরহিত্যে ডোভালের

আফগানিস্তান, ইরান, পশ্চিম এশিয়ার পরিস্থিতি-সহ বিভিন্ন আঞ্চলিক, আন্তর্জাতিক রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করলেন ব্রিকসের (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা) জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা। সেই বৈঠকের পৌরহিত্য করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

24 Aug 2021, 10:42:39 PM IST

৩১ অগস্টের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনা, অনড় বাইডেন

মার্কিন সংবাদমাধ্যম : আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা হিসেবে ৩১ অগস্টেই (আগামী সপ্তাহের মঙ্গলবার) অনড় থাকবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

24 Aug 2021, 09:40:28 PM IST

বাঘের মতো দু'পা পিছিয়ে আরও শক্তি নিয়ে ফিরে আসব, তালিবানকে হুঁশিয়ারি জারিফার

সংবাদসংস্থা এএনআইতে আফগানিস্তানের ময়দান শহরের মেয়র জারিফা ঘাফারিকে বলেছেন, 'আফগানিস্তান হল আমাদের। যেই আসুক, সেটা আমাদেরই থাকবে। আমার মতো যে মহিলারা ওখানে নেই...ঠিক বাঘের মতো। যে দু'পায়ে পিছিয়ে আরও শক্তি নিয়ে ফিরে আসে। আফগানিস্তানেল তালিবানের মুখোশ খুলে দিতে হবে আমাদের। '

24 Aug 2021, 09:21:20 PM IST

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা মোদী-পুতিনের, প্রভাব নিয়েও কথা

ভারতের প্রধানমন্ত্রীর দফতর : আজ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন নরেন্দ্র মোদী। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে তাঁরা আলোচনা করেছেন। আঞ্চলিক এবং আন্তর্জাতিক স্তরে কী প্রভাব পড়তে পারে, তা নিয়ে আলোচনা করেছেন দুই রাষ্ট্রনেতা।

নরেন্দ্র মোদী এবং ভ্লাদিমির পুতিন। (ফাইল ছবি) 
নরেন্দ্র মোদী এবং ভ্লাদিমির পুতিন। (ফাইল ছবি)  (HT_PRINT)
24 Aug 2021, 08:52:30 PM IST

নেই কোনও অ্যাথলিট, তাও প্যারালিম্পিক্সে উড়ল আফগান পতাকা

কোনও অ্যাথলিট নেই। তবে ২০২০ সালে টোকিও প্যারালিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে উড়ল আফগানিস্তানের পতাকা। দেওয়া হয় সংহতি এবং শান্তির বার্তা। তালিবান ক্ষমতা দখলের পর প্যারা-অলিম্পিক্স থেকে নাম তুলে নিয়েছিল আফগানিস্তান। 

নেই কোনও অ্যাথলিট, তাও প্যারালিম্পিক্সে উড়ল আফগান পতাকা
নেই কোনও অ্যাথলিট, তাও প্যারালিম্পিক্সে উড়ল আফগান পতাকা (REUTERS)
24 Aug 2021, 08:32:06 PM IST

কাশ্মীরে তালিবানের সাহায্য নেবে, বললেন ইমরান খানের দলের নেত্রী : রিপোর্ট

কাশ্মীর ইস্যুতে তালিবানের সাহায্য নেবে পাকিস্তান। একটি টেলিভিশন শো'তে পাকিস্তানের শাসক দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক নেত্রী একথা বলেছেন বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

24 Aug 2021, 08:04:46 PM IST

অনুমতি না পেলে আফগান সরকারের মহিলা কর্মীদের বাড়িতে থাকতে হবে : তালিবান

তালিবান : 'নিরাপত্তারক্ষীরা' অনুমতি না দিলে আফগান সরকারের মহিলা কর্মীদের বাড়িতে থাকতে বলা হয়েছে।

24 Aug 2021, 04:06:43 PM IST

দিল্লির কাবুলি গুরুদ্বারে রাখা হল আফগানিস্তান থেকে আসা গুরু গ্রন্থসাহিব

আফগানিস্তান থেকে আজই দেশে এসে পৌঁছায় তিনটি টি গুরু গ্রন্থসাহিব। আফগানিস্তান থেকে তাজাকিস্তান আজ এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে করে এই গ্রন্থসাহিব ভারতে আনেন আফগান শরণার্থীরা। বিমানটিতে মোট ৭৮জন যাত্রী ছিলেন। কাবুল থেকে তাঁদের নিয়ে আসা হয় ভারতে। এদিকে দেশে তিনটি গুরু গ্রন্থসাহিব এসে পৌঁছতেই তা মাথায় করে গ্রঙণ করেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। সেখানে ছিলেন বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরন এবং বিজেপি নেতা আরপি সিংও। খালি পায়ে এই নেতা-মন্ত্রীরা গ্রন্থসাহিব বিমান থেকে নিয়ে আসেন টার্মিনালে। গ্রন্থসাহিবগুলি আপাতত দিল্লির কাবুলি গুরুদ্বারে রাখা হয়েছে।

24 Aug 2021, 03:30:45 PM IST

UNHRC বৈঠকে তালিবানকে বার্তা ভারতের

রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের বিশেষ বৈঠকে আফগানিস্তান পরিস্থিতি উত্থাপন করল ভারত। ভারতের পক্ষ থেকে পরোক্ষ ভাবে তালিবনকে বার্তা দেওয়া হয় বৈঠকে। বলা হয়, 'ভারত আশা করছে যে আফগানিস্তান প্রতিবেশী দেশের জন্য মাথা ব্যথার কারণ হয়ে উঠবে না। আশা করা হচ্ছে যে আফগান মাটি ব্যবহার করে প্রতিবেশী দেশে হামলা চালাবে না লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের মতো জঙ্গি সংগঠনগুলি।'

24 Aug 2021, 03:08:41 PM IST

গত ২৪ ঘণ্টায় কাবুল থেকে ১৬ হাজার জনকে উদ্ধার আমেরিকার

আমেরিকার রফে জানানো হল যে গত ২৪ ঘণ্টায় কাবুল থেকে ১৬ হাজার জনকে উদ্ধার করা হয়েছে। সম্প্রতি আমেরিকার কমার্শিয়াল বিমান সংস্থাও এই উদ্ধার কাজে নেমেছে।

24 Aug 2021, 03:07:11 PM IST

পুতিনের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী মোদী

গলকাল রাতেই জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে আফগানিস্তান সহ একাধিক ইস্যুতে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর আজ আফগানিস্তান নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবাদসংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, ৪৫ মিনিট ধরে বিশদ আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। বিস্তারিত পড়ুন

24 Aug 2021, 02:41:19 PM IST

‘বিমান চুরি হয়নি’

বিদেশমন্ত্রীর এই দাবি অমূলক বলে দাবি করা হয়েছে ইউক্রেনের সরকারের তরফে। অপর একটি রাশিয়ান সংবাদসংস্থাকে উদ্ধৃত করে ইরান এই দাবি করেছে। ইরান সরকারের তরফে মুখ্য বিমান পরিচালনা আধিকারিক দাবি করা হয়েছে যে গতরাতে এই বিমানটি জ্বালানি ভরাতে নেমেছিল ইরানে। আজ সেটি কিয়েভে পৌঁছে গিয়েছে।

24 Aug 2021, 01:44:50 PM IST

আফগানিস্তান থেকে অপহৃত ইউক্রেনের বিমান

আফগানিস্তান থেকে বিদেশিদের নিয়ে উড়ে যাওয়া ইউক্রেনের বিমান অপহৃত হল। বিমানটিকে ইরানে নিয়ে যাওয়া হল।

24 Aug 2021, 12:03:40 PM IST

প্রায় ২৭০০ জন নাগরিককে উদ্ধার করেছে জারর্মানি

জার্মানি প্রায় ২৭০০ জনের মতো নাগরিককে নিজেদের দেশে ফিরিয়েছে কাবুল থেকে।

24 Aug 2021, 12:03:09 PM IST

মাজার-ই-শরিফ থেকে ভারতের উদ্ধারকাজ

ভারত এখনও পর্যন্ত প্রায় ৫০০ জনকে দেশে এনেছে। তাদের মধ্যে অধিকাংশ ভারতীয়। রয়েছেন দুই নেরালি নাগরিক। দুই আফগান আইনপ্রণেতা সহ রয়েছেন বহু শরণার্থী। এদিকে ভারত শুধু কাবুল নয়, তালিবানি দখলে থাকা মাজার-ই-শরিফ থেকেও নিজেদের নাগরিকদের ফিরিয়েছে।

24 Aug 2021, 12:02:38 PM IST

'শান্তি বজায় রাখতে হবে'

জানা গিয়েছে মোদী-মার্কেল আঞ্চলিক শান্তি বজায় রাখার প্রক্ষে মত দিয়েছেন। তাছাড়া আটকে থাকা মানুষদের উদ্ধার করার বিষয়ে জোর দেওয়ার কথাও বলেন দুই রাষ্ট্রপ্রধান। 

24 Aug 2021, 12:01:42 PM IST

আফগানিস্তান নিয়ে মোদী-মার্কেল আলোচনা

আফগানিস্তানের পরিস্থিতি দিনকে দিন আরও খারাপ হচ্ছে। এই পরিস্থিতিতে গতকাল রাতে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফোনালাপ সম্পর্কে টুইট করে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। টুইটে মোদী জানান, জার্মানি ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন দিক নিয়েও এদিন আলোচনা হয়েছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। উল্লেখ্য, এখনও তালিবানের সঙ্গে সম্পর্কের ভবিষ্যত নিয়ে মুখ খোলেনি ভারত। ধীরে চলো নীতিতে চলছে ন্যাটো। আলাদা করে জার্মানি কোনও কথা বলেনি এই বিষয়ে। পাশাপাশি কোভিড টিকা নিয়েও আলোচনা হয় দুই জনের।

24 Aug 2021, 11:45:10 AM IST

গত ২৪ ঘণ্টায় ১০ হাজারের বেশি মানুষকে কাবুল থেকে উদ্ধার করা হয়েছে

একদিনে ১০ হাজারেরও বেশি মানুষকে কাবুল থেকে অন্যত্র সরাতে সমর্থ হল আমেরিকা। বর্তমানে কাবুল বিমানবন্দরে সাড়ে ৬ হাজারের মতো মানুষ রয়েছেন বলে জানা গিয়েছে।

24 Aug 2021, 11:40:35 AM IST

উদ্ধার কাজ নিয়ে নীতি বদল

গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে জানানো হয়েছিল যে শুধুমাত্র মার্কিন এবং ন্যাটোভুক্ত দেশগুলির নাগরিকরাই বিমানবন্দরে আসতে পারবেন। তবে আজ ফের একবার আফগান ‘এসআইভি’ আবেদনকারীদের গ্রহণ শুরু করেছে। তবে বিমানবন্দরের গেট বন্ধই থাকছে। তাই এই পরিস্থিতিতে কীভাবে আবেদনকারীরা বিমানবন্দরে ঢুকবেন, তা স্পষ্ট নয়। 

24 Aug 2021, 11:36:31 AM IST

বন্ধ থাকছে কাবুল বিমানবন্দরের গেট

এখনও বন্ধ কাবুল বিমানব্দরের গেট। মার্কিন সেনার সাহায্যে গত কয়েক ঘণ্টার মধ্যে ৩০০ জন মার্কিন নাগরিক কাবুলের বিভিন্ন জায়গা থেকে বিমানবন্দরে যেতে সক্ষম হয়েছেন।

24 Aug 2021, 11:30:06 AM IST

ত্রাণ সামগ্রী পাঠানো যাচ্ছে না আফগানিস্তানে

অন্য দিকে রাষ্ট্রসংঘের মানবাধিকার সংগঠনগুলি অভিযোগ করেছে যে, তারা আফগানিস্তানে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী সরবরাহ করতে পারছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক অধিকর্তা রিচার্ড ব্রেননান জানিয়েছেন যে, ৫০০ টন ওষুধসামগ্রী এই সপ্তাহে পাঠানোর কথা ছিল আফগানিস্তানে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেটা সম্ভব হচ্ছে না ৷

24 Aug 2021, 10:57:43 AM IST

পঞ্জশির রক্ষায় 

প্রয়াত তালিবান-বিরোধী মুজাহিদিন নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এখন তালিবানদের ঠেকাতে নিজস্ব বাহিনী তৈরি করে পঞ্জশির রক্ষার কাজে ব্যস্ত। পঞ্জশিরের প্রবেশ পথে বহু তালিবান জঙ্গি খতম করেছে বিদ্রোহী বাহিন। পঞ্জশিরে এই বাহিনীর অনেকেরই প্রশিক্ষণ চলছে। 

24 Aug 2021, 10:52:16 AM IST

ঘিরে ফেলা হয়েছে পঞ্জশির

তালিবানের মুখপাত্রের দাবি, পঞ্জশিরের তিন দিকে থাকা বাদাখসান, তাহর ও আন্দারব প্রদেশের দখল নিয়ে নিয়েছে তালিবান।

24 Aug 2021, 09:12:48 AM IST

কাবুল থেকে ভারতে আসছেন আরও ৭৮ জন

কাবুল থেকে তাজিকিস্তান হয়ে ভারতে আসছেন আরও ৭৮ জন। তাঁদের মধ্যে ২৫ জন ভারতীয়। বাকিরা আফগান শরণার্থী বলে জানা গিয়েছে। এই বিষয়ে টুইট করেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। তাজিকিস্তানের এয়ারবেসেই শরণার্থীদের খাওয়ার দেওয়া হয়েছিল।

24 Aug 2021, 08:30:44 AM IST

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জরুরি জি-৭ বৈঠক আজ

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জরুরি ভার্চুয়াল জি-৭ বৈঠক ডেকেছেন। আজ সেই বৈঠকটি হবে। আফগানিস্তান থেকে বিদেশি নাগরিকদের বের করে আনার জন্য জি-৭ নেতারা ৩১ অগস্টের পরও সময়সীমা বাড়ানোর কথা বলতে পারেন বলে মনে করা হচ্ছে। 

24 Aug 2021, 08:29:25 AM IST

'৩১ অগস্টের পরও আফগানরা দেশ ছাড়তে পারেন'

তালিবানের আন্তর্জাতিক মিডিয়া মুখপাত্র সুহেল শাহিন জানিয়েছেন, বৈধ ভিসা দেখিয়ে আফগনরা ৩১ অগস্টের পরও বাণিজ্যিক ফ্লাইটে করে দেশ ছাড়তে পারবেন।

24 Aug 2021, 08:26:18 AM IST

আমেরিকাকে তালিবানি হুঁশিয়ারি

আফগানিস্তান থেকে সেনা সরানোর শেষ দিন হিসাবে ধার্য করে দেওয়া হয়েছে ৩১ অগস্ট। তালিবানের তরফে ফের এই বিষয়ে হুঁশিয়ারি দিয়ে জানানো হল যে সেই দিনের পরও কাবুল থেকে মার্কিন এবং ব্রিটিশ সেনাবাহিনী তাদের প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর চেষ্টা করলে ফল ভুগতে হবে সেই দেশগুলিকে। এদিকে তার আগে জো বাইডেন সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর ইঙ্গিত দিয়েছিল কারণ সেই সময়ের মধ্যে সকল মার্কিনকে কাবুল থএকে বের করা প্রায় অসম্ভব কাজে পরিণত হতে চলেছে।

24 Aug 2021, 08:21:52 AM IST

নারী-শিশুরা পাহাড়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছে

আমরুল্লাহ সালেহ টুইট করে লেখএন, আন্দারব উপত্যকায় খাবার এবং জ্বালানি আসতে দিচ্ছে না তালিবান। এখানে মানুষের অবস্থা খুবই খারাপ। হাজার হাজার নারী ও শিশু পাহাড়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। গত দুই দিন ধরে তালিবরা শিশু এবং বৃদ্ধদের অপহরণ করে তাদের ঢাল হিসেবে ব্যবহার করছে। এভাবেই তারা বিভিন্ন বাড়িতে তল্লাশি চালাচ্ছে। 

বন্ধ করুন