বিরল প্রজাতির শিরুই লিলি।
বিরল প্রজাতির শিরুই লিলি।

মণিপুরে পুড়ল জঙ্গল, আগুনে নিশ্চিহ্ন বিরল প্রজাতির ফুল

  • শুক্রবার আগুন লাগে মণিপুরের উখরুল জেলার শিরুই চুড়োর গভীর অরণ্যে। দিনভর চেষ্টার শেষে রাত ১১টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনতে সফল হয় দমকল ও স্থানীয় বাসিন্দারা। দুর্ঘটনায় বিনষ্ট প্রচুর পরিমানে শিরুই লিলি।

শুক্রবার বিধ্বংসী আগুনে জঙ্গলে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেল মণিপুরের বিস্তীর্ণ বনাঞ্চল। বিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের অন্যতম প্রতীক বিরল ফুল শিরুই লিলি।

সে দিন আচমকা আগুন লাগে মণিপুরের উখরুল জেলার শিরুই চুড়োর গভীর অরণ্যে। দিনভর চেষ্টার শেষে রাত ১১টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনতে সফল হয় দমকল ও স্থানীয় বাসিন্দারা। দুর্ঘটনায় বিনষ্ট প্রচুর পরিমানে শিরুই লিলি।

ফথরুল অরণ্যাঞ্চলের ডিএফও শন্নগম এস জানিয়েছেন, ‘আগুনে প্রায় ৩৪.৪ হেক্টেয়ার অরণ্য পুড়ে ছাই হয়েছে। এর মধ্যে রয়েচে বিস্তীর্ণ ঘাসজমি ও ঝোপজঙ্গল। আগুনে শুধুমাত্র অঞ্চলের মধ্যবর্তী অংশই পুড়েছে, বাকি অংশে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। সেখানেই ছিল ওই বিশেষ লিলির ঘন জঙ্গল। তবে সুখের বিষয়, শিকড় পোড়েনি বলে আগামী মরশুমে ফের গাছ গজাবে।’

বছর ২০ আগেও গোটা শিরুই পাহাড়ের জঙ্গলে এই লিলি প্রচুর পরিমাণে ফুটতে দেখা যেত। কিন্তু পরবর্তীকালে আবহাওয়া পরিবর্তনের জেরে তার ফলন কমতে থাকে। বর্তমানে শুধুমাত্র পাহাড়ের মধ্যবর্তী অঞ্চলে এই ফুলের ঝোপ দেখতে পাওয়া যায়।

১৯৪৬ সালে শিরুই পাহাড়ে এই বিরল প্রজাতির লিলি (বৈজ্ঞানিক নাম Lilium mackliniae sealy) আবিষ্কার করেন ব্রিটিশ উদ্ভিদবিজ্ঞানী ফ্র্যাঙ্ক কিংডম ওয়ার্ড। গোলাপি রঙের এই ফুলের প্রধান আকর্ষণ তার ঘণ্টাকৃতির পাপড়িগুচ্ছ। এই ফুলকে কেন্দ্র করে ২০১৭ সাল থেকে বাত্সরিক শিরুই লিলি উত্সব পালন করে মণিপুর সরকার।

বন্ধ করুন