বাংলা নিউজ > ঘরে বাইরে > জুনে বাইডেন–পুতিনের বৈঠক, বরফ গলার আশা
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে পিটিআই)
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে পিটিআই)

জুনে বাইডেন–পুতিনের বৈঠক, বরফ গলার আশা

  • আগামী ১৬ জুন জেনেভায় দুই রাষ্ট্র প্রধানদের মধ্যে সাক্ষাৎ হওয়ার কথা।

‌দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ১৬ জুন জেনেভায় দুই রাষ্ট্র প্রধানদের মধ্যে সাক্ষাৎ হওয়ার কথা।মার্কিন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেওয়ার পর এটাই বাইডেনের রুশ প্রেসিডেন্টের সঙ্গে প্রথম বৈঠক। এর আগে অবশ্য দুজনের মধ্যে ভার্চুয়াল বৈঠক হয়েছে।

এমন একটা সময়ে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের দুই রাষ্ট্র প্রধানের মধ্যে এই কথোপকথন হতে চলেছে যখন রাশিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়া প্রভাবিত করার গুরুতর অভিযোগ রয়েছে। তবে দুই দেশের মধ্যে একাধিক বিষয়ে চাপানউতোর থাকলেও হোয়াইট হাউসের তরফে অবশ্য জানানো হয়েছে, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে যাতে স্থিতাবস্থা বজায় থাকে, সেদিকেই জোর দিতে চায় বাইডেন প্রশাসন। দুই রাষ্ট্রনায়কদের মধ্যে যে সাক্ষাৎ হবে, তাতে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার লক্ষ্যেই আলোচনা হবে।

গত সপ্তাহে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে রাশিয়ার বিদেশ মন্ত্রী সারগেই লাভরভের আইসল্যান্ডের রেকজাভিকে বৈঠক হয়। সেই বৈঠকে মার্কিন বিদেশ সচিব বুঝিয়ে দেন, রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে হোয়াইট হাউস কতটা আগ্রহী। সেই বৈঠকে অবশ্য রাশিয়ায় ইউক্রেনের কাছে সেনা মোতায়েন থেকে শুরু করে সিরিয়া, আর্মেনিয়া ও আজারবাইজানের পরিস্থিতির ব্যাপারেও আলোচনা হয়।পাশাপাশি ইরান ও আফগানিস্তানের পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে।

বন্ধ করুন