বাংলা নিউজ > ঘরে বাইরে > ৪২ বছর পর মায়ের সঙ্গে প্রথম দেখা, কেঁদে ভাসাল ছেলে

৪২ বছর পর মায়ের সঙ্গে প্রথম দেখা, কেঁদে ভাসাল ছেলে

৪২ বছর পর মায়ের সাথে প্রথম দেখা! ‘আমি তোমাকে খুব ভালবাসি মা’ কেঁদে ভাসাল ছেলে (HT)

প্রথম বার মাকে দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন থাইডেন। মাকে জড়িয়ে ধরে বলেন, আমি তোমাকে খুব ভালবাসি মা। থাইডেনের মা মারিয়া অ্যাঞ্জেলিকাও নিজেকে সংযত রাখতে না পেরে কান্নার মাঝেই জড়িয়ে ধরেন ছেলেকে।

একটি ছোট্ট শব্দ মা। মা শব্দের মধ্যেই লুকিয়ে থাকে মায়া, মমতা, অকৃত্রিম স্নেহ, আদর, নিঃস্বার্থ ভালোবাসা। মায়ের মতো এত মিষ্টি শব্দ দ্বিতীয়টি আর হয় না। সেই মায়ের স্নেহ ভালোবাসা থেকে ৪২ বছর দূরে ছিলেন চিলির থাইডেন নামের এক ব্যক্তি। জন্মের পরই চুরি করা হয় তাকে এবং নিজের মায়ের থেকে দূরে যুক্তরাষ্ট্রে একটি পরিবারে তিনি বড় হতে থাকেন। আজ প্রায় ৪২ বছর পর, তিনি প্রথমবারের মতো তার নিজের মায়ের সাক্ষাৎ পান। তথ্যসূত্র থেকে জানা গেছে যে, প্রায় ৪২ বছর আগে, হাসপাতালের কর্মচারীরা জন্মের পরপরই মারিয়া অ্যাঞ্জেলিকা গঞ্জালেজের ছেলেকে তার কাছ থেকে তুলে নেয় এবং পাচার করে দেয় অন্যত্র। পরে মারিয়াকে জানানো হয় যে, তার বাচ্ছাটি মারা গেছে। আজ প্রায় চার দশক পর চিলির ভালদিভিয়াতে পুনরায় মিলিত হন মা ও ছেলে।

প্রথম বার মাকে দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন থাইডেন। মাকে জড়িয়ে ধরে বলেন, আমি তোমাকে খুব ভালবাসি মা। থাইডেনের মা মারিয়া অ্যাঞ্জেলিকাও নিজেকে সংযত রাখতে না পেরে কান্নার মাঝেই জড়িয়ে ধরেন ছেলেকে। থাইডেনের মা সংবাদ মাধ্যমকে জানান যে, 'যখন আমার শিশুর বয়স আট দিন, তখন আমার কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছিল আমার ছেলেকে'।

চিলির নস বুসকামোস নামক একটি সংস্থার সহায়তায় থাইডেন তার মাকে খুঁজে পেয়েছেন। এই সংস্থাটি আবিষ্কার করে যে, থাইডেন চিলির রাজধানী সান্তিয়াগোর একটি হাসপাতালে জন্মগ্রহণ করেছিলেন। জন্মের পর থাইডেনকে একটি ইনকিউবেটরে রাখা হয় ও তার মাকে কিছুদিন পর এসে তার শিশুকে নিয়ে যাওয়ার কথা বলা হয়। কিছুদিন পর যখন তিনি তার সন্তানকে নিতে আসেন, তখন তাকে বলা হয় যে তার সন্তান মারা গেছে।

চিলির পুলিশের তদন্ত থেকে জানা গেছে যে ১৯৭০ এবং ১৯৮০-এর দশকে চিলির বেশ কিছু পরিবার থেকে কয়েক হাজার শিশুকে পাচার করা হয়েছিল। আসলে শিশুগুলিকে চুরি করা হয়েছিল দরিদ্র পরিবারগুলি থেকে। সেই সময় চিলির সেই অসহায় মায়েরা জানত না, কীভাবে নিজেদের শিশুদের রক্ষা করতে হয়।

থাইডেনের ডিএনএ পরীক্ষা করে জানা গেছে যে তিনি চিলির নাগরিক। থাইডেন সম্পূর্ণ বিষয়টি পরিষ্কার হলে তিনি, স্ত্রী জোহানা এবং তাদের দুই কন্যা সন্তানের সাথে উড়ে যান চিলিতে এবং দেখা করেন তার মায়ের সাথে। থাইডেনর মা এই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য ৪২টি রঙিন বেলুন দিয়ে অভ্যর্থনা জানান নিজের ছেলেকে। বেলুনগুলির প্রতিটি নির্দেশ করে তার পরিবারের সাথে হারিয়ে যাওয়া এক একটি বছরকে।

ঘরে বাইরে খবর

Latest News

সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন নির্বাচন থেকে সরলেন বাইডেন, প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট পাবে আমেরিকা? সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না প্রস্তুতি সেরে রাখল বিধানসভা, রাত পোহালেই চার বিধায়কের শপথ হতে চলেছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.