বাংলা নিউজ > ঘরে বাইরে > Meitei-Rajnath meeting on Assam Rifles: মণিপুর থেকে সরানো হোক অসম রাইফেলসকে, রাজনাথের সঙ্গে বৈঠকে দাবি মেইতেইদের

Meitei-Rajnath meeting on Assam Rifles: মণিপুর থেকে সরানো হোক অসম রাইফেলসকে, রাজনাথের সঙ্গে বৈঠকে দাবি মেইতেইদের

মণিপুরে হিংসা অব্যাহত (HT_PRINT)

এর আগে অসম রাইফেলসের বিরুদ্ধে মণিপুর পুলিশের এফআইআর নিয়ে দেশ জুড়ে চর্চা শুরু হয়েছিল। অভিযোগ ছিল, অসম রাইফেলসের নবম ব্যাটেলিয়নের জওয়ানরা মণিপুর পুলিশকে দায়িত্ব পালনে বাধা দিয়েছে এবং কুকি জঙ্গিদের পালিয়ে যেতে সাহায্য করেছে।

মণিপুর হিংসার ঘটনায় সম্প্রতি অসম রাইফেলসের বিরুদ্ধেই এফআইআর করেছিল সেই রাজ্যের পুলিশ। ইম্ফলের মেইতেই জনগোষ্ঠীর মধ্যে সেনাকে নিয়ে তৈরি হয়েছে বিরূপ মনোভাব। এই পরিস্থিতিতে মেইতেইদের সংগঠনের সদস্যরা গতকাল দিল্লিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন। তাঁদের দাবি, অসম রাইফেলসকে সরানো হোক রাজ্য থেকে। বদলে অন্য কোনও নিরাপত্তা বাহিনী পাঠনো হোক সেখানে। জানা গিয়েছে, দিল্লি মেইতেই সমন্বয় কমিটির কয়েকজন সদস্য দেখা করেছিলেন রাজনাথের সঙ্গে। এদিকে এর আগে ইম্ফলের বুদ্ধিজীবীদের এক সংগঠনও এই দাবি জানিয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন তিনবার। (আরও পড়ুন: 'হিংসায় উস্কানি', বালুঘাটের এক বাসিন্দার বিরুদ্ধে FIR মণিপুর পুলিশের)

এর আগে অসম রাইফেলসের বিরুদ্ধে মণিপুর পুলিশের এফআইআর নিয়ে দেশ জুড়ে চর্চা শুরু হয়েছিল। অভিযোগ ছিল, অসম রাইফেলসের নবম ব্যাটেলিয়নের জওয়ানরা মণিপুর পুলিশকে দায়িত্ব পালনে বাধা দিয়েছে এবং কুকি জঙ্গিদের পালিয়ে যেতে সাহায্য করেছে। পরে এই নিয়ে এই নিয়ে মুখ খোলে ভারতীয় সেনা। সেনাবাহিনীর তরফে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়, অসম রাইফেলসের সঙ্গে দাঁড়িয়ে থেকে মণিপুরে শান্তি ফেরানোর কাজ চালিয়ে যাবে সেনা। অসম রাইফেলস ও সেনাবাহিনী যৌথ উদ্যোগে মণিপুরের অশান্তি প্রতিরোধে পদক্ষেপ করে চলেছে। মণিপুরে সহিংসতা বাড়িয়ে তুলতে পারে এমন কোনও প্রচেষ্টাকে প্রতিরোধ করতে পদক্ষেপ করতে দৃঢ়প্রতিজ্ঞ থাকবে তারা। পাশাপাশি সেনার বিবৃতিতে দাবি করা হয়েছে, অসম রাইফেলস মানুষকে বাঁচানোর জন্য কাজ করছে মণিপুরে। সেনার অভিযোগ, অসম রাইফেলসকে বদনাম করার অপপ্রচেষ্টা চলছে।

উল্লেখ্য, গত ৩ মে থেকে জাতিগত হিংসার সাক্ষী মণিপুর। মাঝে পরিস্থিতি কিছুটা শান্ত ছিল। তবে পুরোপুরি স্বাভাবিক হয়নি অবস্থা। এখনও পর্যন্ত কয়েক হাজার জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং এবং কাংপোকপি জেলা থেকে অধিকাংশ মানুষকে সরানো হয়েছে। এরই মধ্যে হিংসায় মৃতের সংখ্যা বেড়ে চলেছে। অভিযোগ উঠেছে কুকি ‘জঙ্গিরা’ অটোমেটিক রাইফেল নিয়ে ঘুরে বেড়াচ্ছে। এই আবহে কুকি জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চলছে সেই রাজ্যে।

প্রসঙ্গত, ইম্ফল উপত্যকায় সংখ্যাগরিষ্ঠ হল মৈতৈ জনজাতি। তবে তারা সম্প্রতি দাবি তুলেছে যে তাদের তফসিলি উপজাতির তকমা দিতে হবে। তাদের এই দাবির বিরোধ জানিয়েছে স্থানীয় কুকি-জো আদিবাসীরা। এই আবহে গত এপ্রিলের শেষ সপ্তাহে মণিপুরের অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন একটি মিছিলের আয়োজন করেছিল। সেই মিছিল ঘিরেই হিংসা ছড়িয়ে পড়ে চূড়াচাঁদপুর জেলায়। এদিকে তফশিলি উপজাতির ইস্যুর পাশাপাশি সংরক্ষিত জমি এবং সার্ভে নিয়েও উত্তাপ ছড়িয়েছে। এই আবহে গত এপ্রিল মাসে এই চূড়াচাঁদপুর জেলাতেই মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের সভাস্থলে আগুন লাগিয়ে দিয়েছিল ইন্ডিজেনাস ট্রাইবাল লিডারস ফোরামের সদস্যরা। এদিকে এই জেলা থেকে আদিবাসী বনাম মৈতৈদের এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে অন্যান্য জেলাতেও। আর এখনও পর্যন্ত সেই হিংসা প্রাণ হারিয়েছেন ১৭৫ জনেরও বেশি মানুষ।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘ওদের দুজন’কে…', বন্ধুর সঙ্গে প্রাক্তন প্রিয়াঙ্কার বিয়ের চর্চা,মুখ খুললেন সায়ন্ত বয়স্ক মানুষের দেখাশোনায় এগিয়ে আসছে রোবট, প্রযুক্তির ব্যবহারে কমছে বিপদ কোচবিহারে BJP কর্মীকে ২০ জন মিলে ধর্ষণ করেছে, FIR নিচ্ছে না পুলিশ: বিপ্লব দেব আফ্রিকায় প্লাস্টিক রিসাইক্লিং করে শরণার্থীদের আয়, পরিবেশ রক্ষায় বড় উদ্যোগ যৌনজীবনে অক্ষমতা? রোজ খান এক চিমটি জায়ফল, মুখে হাসি ফুটবেই শুধরে যান, নইলে শুধরে দেব, মমতাকে হুঁশিয়ারি BJP নেতা বিপ্লব দেবের সোনা জয় ভজন কৌরের, Olympics archery-তে মহিলাদের বিভাগে ভারতের কোটা নিশ্চিত বিজেপির এমন ভরাডুবি কেন? সুকান্তের পর্যালোচনা বৈঠকে উঠে এল চাঞ্চল্যকর তথ্য অস্ট্রেলিয়া ছেড়ে ইতালির হয়ে খেলছেন ক্রিকেটার জো বার্নস, জানুন নেপথ্যের কারণ ২০২৪ জুন মাসের পূর্ণিমা পড়ছে চলতি সপ্তাহেই! দেখে নিন তারিখ, সময়

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.