বাংলা নিউজ > ঘরে বাইরে > Loan Repayment: লোন মেটাতে না পারলে ব্যাঙ্ক খারাপ ব্যবহার করে? স্বস্তির বার্তা দিলেন অর্থমন্ত্রী

Loan Repayment: লোন মেটাতে না পারলে ব্যাঙ্ক খারাপ ব্যবহার করে? স্বস্তির বার্তা দিলেন অর্থমন্ত্রী

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(PTI Photo)  (PTI)

শিবসেনার ওই এমপি জানিয়েছেন, আমি বলতে চাই দেশের কোটি কোটি গরিব ও নিম্নবিত্ত মানুষ আছেন যারা নানা কারণে লোন নেন। কিন্তু তারা অনেক সময় সঠিক সময়ে লোন মেটাতে পারেন না।

আমন সিং

লোন মেটাতে দেরি করলে পরিস্থিতি কতটা ভয়াবহ হতে পারে তা হাড়ে হাড়ে টের পান অনেকেই। অনেকেরই এনিয়ে অভিজ্ঞতা রয়েছে। তবে এবার তাঁদের জন্য কিছুটা স্বস্তির বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি সংসদে জানিয়েছেন, সরকার এটা নিশ্চিত করতে চাইছে যে পাবলিক সেক্টর ও প্রাইভেট ব্যাঙ্ক যেগুলি রয়েছে তারা লোন মেটানোর জন্য় যেন অমানবিক ব্যবহার না করে। তারা যেন গোটা বিষয়টি নিয়ে একটু মানবিক দৃষ্টি দিয়ে দেখেন।

শিবসেনা এমপি ধইরিয়াসিল মাইনের একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, সাংসদ একটি গুরুত্বপূর্ণ ইস্যু তুলেছেন। আমি এনিয়ে অভিযোগ পেয়েছি যে এক একটি ব্যাঙ্ক কতটা নির্দয়ভাবে লোন মেটানোর জন্য ব্যাঙ্কগুলি চাপ  দেয়। সেটা পাবলিক ব্যাঙ্কও হতে পারে বা বেসরকারি ব্যাঙ্কও হতে পারে। 

তিনি বলেন,  গোটা বিষয়টি নিয়ে যেন একটু মানবিক দৃষ্টিভঙ্গি দিয়ে দেখা হয়। সমস্ত ব্যাঙ্কের কাছে এনিয়ে নির্দেশ পাঠানো হয়েছে। পাবলিক প্রাইভেট সমস্ত ব্যাঙ্কের ক্ষেত্রেই এটা প্রযোজ্য। 

শিবসেনার ওই এমপি জানিয়েছেন, আমি বলতে চাই দেশের কোটি কোটি গরিব ও নিম্নবিত্ত মানুষ আছেন যারা নানা কারণে লোন নেন। কিন্তু তারা মাঝেমধ্যে সঠিক সময়ে লোন মেটাতে পারেন না। অনেক সময় রোগভোগ, ব্যবসার মন্দার কারণে অনেকে সময়ে লোন শোধ করতে পারেন না। সেক্ষেত্রে ব্যাঙ্কের উচিত একটু মানবিক হওয়া। কিন্তু তারা সেই সময় সুদের হার বাড়িয়ে দেয়। এর জেরে একেবারে ঋণে ডুবে যান সাধারণ মানুষ। 

তবে ডাঃ ভাগবত কৃষাণরাও কারদ অর্থ দফতরের রাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন,আমি বলতে চাই প্রতিটি ব্যাঙ্কের একটা ব্যাঙ্ক বোর্ড থাকে। সুদ কী হবে সেটা ব্যাঙ্ক বোর্ড ঠিক করে। সরকার এখানে হস্তক্ষেপ করতে পারে না। তবে মানুষ যাতে সুদের কারবারীদের হাতে না পড়ে সেকারণে পিএম স্বনিধি যোজনার মতো স্কিম রয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.