বাড়ি > ঘরে বাইরে > বন্দে ভারত অভিযানের তৃতীয় পর্বে ফেরানো হচ্ছে বিদেশে বিচ্ছিন্ন OCI কার্ডধারীদের
কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত অভিযানে দুবাই থেকে বেঙ্গালুরু বিমানবন্দরে এসে পৌঁছলেন লকডাউনে বিচ্ছিন্ন হয়ে পড়া ভারতীয়রা।
কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত অভিযানে দুবাই থেকে বেঙ্গালুরু বিমানবন্দরে এসে পৌঁছলেন লকডাউনে বিচ্ছিন্ন হয়ে পড়া ভারতীয়রা।

বন্দে ভারত অভিযানের তৃতীয় পর্বে ফেরানো হচ্ছে বিদেশে বিচ্ছিন্ন OCI কার্ডধারীদের

  • কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত অভিযানের তৃতীয় দফায় অন্তর্ভুক্ত করা হয়েছে OCI কার্ডধারীদের।

বিদেশে থাকা ভারতীয় নাগরিকদের (Overseas Citizens of India) ভারতে ফেরার উপর জারি করা নিষেধাজ্ঞা শিথিল করল কেন্দ্র। শুক্রবার এক নির্দেশিকায় এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

বিদেশে বিচ্ছিন্ন ভারতীয়দের দেশে ফেরানোর জন্য কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত অভিযানের তৃতীয় দফায় অন্তর্ভুক্ত করা হয়েছে OCI কার্ডধারীদের। অভিযানের দ্বিতীয় দফার শেষ পর্বে বিমানে কোনও আসন ফাঁকা থাকলেও OCI কার্ডধারীদের দেশে ফেরার সুযোগ মিলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা। 

১৬ মে থেকে শুরু হওয়া বন্দে ভারত অভিযানের দ্বিতীয় দফায় মোট ৩২,০০০ ভারতীয়কে দেশে ফেরাতে উদ্যোগী হয়েছে প্রশাসন। ৪৭টি দেশ থেকে ১৬০টি উড়ানে তাঁদের ফিরিয়ে আনা হচ্ছে। শুক্রবারের নির্দেশিকা অনুসারে এবার দেশে ফিরতে পারবেন সেই সমস্ত ভারতীয়রা যাঁদের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। 

তা ছাড়া বিদেশে জন্মগ্রহণকারী নাবালকরা, ভারতে থাকা পরিবারের কাছে জরুরি প্রয়োজনে ফিরতে ইচ্ছুক নাগরিকরা এবং বিদেশি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ভারতীয়রা OCI কার্ডধারীদের তালিকায় স্থান পেয়েছেন। 

করোনা সংক্রমণের জেরে দেশব্যাপী লকডাউন আরোপের ফলে OCI কার্ডধারীদের একাধিক প্রবেশাধিকার সংবলিত আজীবন ভিসা সাসপেন্ড রাখা হয়েছিল। এ দিনের নির্দেশিকায় তা ফের তুলে নেওয়া হয়েছে। 

সরকারি হিসেব অনুযায়ী বিদেশে থাকা প্রায় ২ লাখ ভারতীয় দেশে ফিরতে চেয়ে আবেদন জানিয়েছেন। তাঁদের মধ্যে যাঁরা বিদেশে চাকরি খুইয়েছেন, গর্ভবতী এবং অন্যান্য শারীরিক সমস্যা যুক্ত নাগরিকদের অগ্রাধিকারের ভিত্তিতে দেশে ফেরাতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় প্রশাসন। 

বন্ধ করুন