বাড়ি > ঘরে বাইরে > পরিযায়ী শ্রমিকদের থেকে বাস, ট্রেনের ভাড়া নেওয়া যাবে না- সুপ্রিম কোর্ট
রাস্তায় পরিযায়ীরা (PTI)
রাস্তায় পরিযায়ীরা (PTI)

পরিযায়ী শ্রমিকদের থেকে বাস, ট্রেনের ভাড়া নেওয়া যাবে না- সুপ্রিম কোর্ট

পরিযায়ী সংকট কাটাতে পাঁচ দফা নির্দেশ সুপ্রিম কোর্টের। 

 

পরিযায়ী সংকট সংক্রান্ত সুয়ো মোটু মামলায় কেন্দ্র ও রাজ্যদের পাঁচ দফা নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি অশোক ভূষণ, এসকে কৌল ও এমআর শাহের বেঞ্চ দীর্ঘক্ষণ শুনানির পর এই পাঁচটি নির্দেশ দেয়। সরকার পক্ষের হয়ে সলিসিটার জেনারেল তুষার মেহতা কেন্দ্র কী কী করেছে তা জানান। একই সঙ্গে তিনি বলেন যে কিছু দুর্ভাগ্যজনক ঘটনাকে তুলে ধরা হচ্ছে। 

সুপ্রিম কোর্ট বলে যে কেন্দ্র ও রাজ্য যে কিছু করছে না, সেটা নয়, কিন্তু অনেক ফাঁকফোরকর থেকে যাচ্ছে। শ্রমিকদের ট্রেনের টিকিট কে দিচ্ছে, এই নিয়ে দীর্ঘ আলোচনা হয়। এক সময়,  যে সব বুদ্ধিজীবীরা পরিযায়ী সংকট নিয়ে শীর্ষ আদালতে আসছেন তাদের একহাত নেন তুষার মেহতা। কপিল সিব্বালকে তিনি ব্যক্তিগত ভাবে জিজ্ঞেস করেন, আপনি কত টাকা সাহায্য করেছেন! আগামী পাঁচ জুন ফের মামলার শুনানি হবে। 

আদালতের পাঁচ নিদান-

1

পরিযায়ী শ্রমিকদের থেকে বাস বা ট্রেন ভাড়া নেওয়া যাবে না। রেল ভাড়ার বোঝা শেয়ার করতে পারে অন্যদের থেকে, কিন্তু পরিযায়ীদের থেকে নিতে পারবে না। 

2

যারা বাড়ি ফিরছেন না, তাদের জন্য রাজ্য সরকারকে খাবারের ব্যবস্থা করতে হবে। কোথা থেকে খাবার মিলবে, সেটা আগে থেকে জানিয়ে দিতে হবে। 

3

যেই রাজ্য থেকে শ্রমিকরা ট্রেনে উঠছে, খাদ্য ও জলের জোগান দিতে হবে তাদের। ট্রেনে খাবার দেওয়ার দায় ট্রেনে। এরপর যে রাজ্যে শ্রমিকরা গেলেন, তাদের খাদ্য, জল ও স্টেশন থেকে বাড়ি যাওয়ার ব্যবস্থা করতে হবে সেখানকার প্রশাসনকে। বাসে করে যারা ফিরছেন বা ক্যাম্প যারা আছেন. তাদের জন্যেও এটি প্রযোজ্য। 

4

দ্রুত পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন করতে হবে। যেখানে তারা আটকে পড়েছেন, সেখানে হেল্প ডেস্ক বসিয়ে নাম নথিভুক্ত করতে হবে যাতে যারা ফিরতে ইচ্ছুক, দ্রুত তাদের বাস বা ট্রেনে করে ফিরতে পারেন।পুরা তথ্যটি বিজ্ঞাপিত করতে হবে যাতে পরিযায়ী শ্রমিকরা জানতে পারেন। 

5

রাস্তায় পরিযায়ী শ্রমিক হাঁটছে দেখলেই তাকে নিকটবর্তী ত্রাণ শিবিরে নিয়ে যেতে হবে ও সাহায্য করতে হবে। 

বন্ধ করুন