বাংলা নিউজ > ঘরে বাইরে > CAG report: সবচেয়ে বেশি দুর্নীতির অভিযোগ স্বরাষ্ট্রমন্ত্রকের কর্মীদের বিরুদ্ধে

CAG report: সবচেয়ে বেশি দুর্নীতির অভিযোগ স্বরাষ্ট্রমন্ত্রকের কর্মীদের বিরুদ্ধে

স্বরাষ্ট্র মন্ত্রক। (HT_PRINT)

২০২২ সালে ১,১৫,২০৩টি অভিযোগের মধ্যে ৮৫,৪৩৭টি নিষ্পত্তি করা হয়েছে এবং ২৯,৭৭৬টি বিচারাধীন। এর মধ্যে ২২,০৩৪টি অভিযোগ তিন মাসের বেশি সময় ধরে বিচারাধীন ছিল। একজন আধিকারিক জানান, অভিযোগের তদন্তের জন্য আধিকারিকদের ৩ মাসের সময়সীমা দেওয়া হয়েছে।

দুর্নীতি নিয়ে একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। সম্প্রতি সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে। তাতে চমকে করে দেওয়ার মতো তথ্য সামনে আনা হয়েছে। কমিশনের রিপোর্ট অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি দুর্নীতির অভিযোগ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মীদের বিরুদ্ধে। এরপরেই রেল এবং ব্যাঙ্কের আধিকারিক, কর্মীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ছিল সবচেয়ে বেশি। সব মিলিয়ে কেন্দ্র সরকারের বিভিন্ন মন্ত্রক ও সংস্থার কর্মকর্তা এবং কর্মীদের বিরুদ্ধে গত ১,১৫,২০৩ টি অভিযোগ পাওয়া গিয়েছে। এই প্রতিবেদন প্রকাশ্যে আসতেই সরল পড়ে গিয়েছে।

আরও পড়ুন: ২০২২-এর ক্যাগ রিপোর্টে বিস্ফোরক তথ্য, বরাদ্দ ক্রমেই কমেছে, সুপারিশও মানেনি রেল

রিপোর্টে অনুযায়ী, ২০২২ সালে ১,১৫,২০৩টি অভিযোগের মধ্যে ৮৫,৪৩৭টি নিষ্পত্তি করা হয়েছে এবং ২৯,৭৭৬টি বিচারাধীন। এর মধ্যে ২২,০৩৪টি অভিযোগ তিন মাসের বেশি সময় ধরে বিচারাধীন ছিল। একজন আধিকারিক জানান, অভিযোগের তদন্তের জন্য আধিকারিকদের ৩ মাসের সময়সীমা দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রকে দুর্নীতির মোট অভিযোগ ছিল ৪৬,৬৪৩টি। এছাড়া, রেলওয়ে মন্ত্রকে ১০,৫৮০টি অভিযোগ এবং ব্যাঙ্কগুলিতে ৮,১২৯টি অভিযোগ পাওয়া গিয়েছে।স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মীদের বিরুদ্ধে মোট অভিযোগের মধ্যে ২৩,৯১৯টি মামলার নিষ্পত্তি করা হয়েছে এবং ২২,৭২৪টি বিচারাধীন ছিল। এর মধ্যে ১৯,১৯৮টি তিন মাসেরও বেশি সময় ধরে বিচারাধীন ছিল। 

ক্যাগ রিপোর্ট অনুযায়ী, রেল মন্ত্রকে ৯,৬৬৩ অভিযোগের নিষ্পত্তি হয়েছে। ৯১৭টি অভিযোগ মুলতুবি রয়েছে। যার মধ্যে ৯টি অভিযোগ তিন মাসেরও বেশি সময় ধরে বিচারাধীন ছিল। ব্যাঙ্কের ক্ষেত্রে ৭,৭৬২টি দুর্নীতির অভিযোগ নিষ্পত্তি হয়েছে। ৩৬৭টি বিচারাধীন ছিল। যার মধ্যে ৭৮টি তিন মাসেরও বেশি সময় ধরে বিচারাধীন ছিল।

দেশের রাজধানী দিল্লিতে কর্মীদের বিরুদ্ধে ৭,৩৭০টি অভিযোগ দায়ের করা হয়েছিল। যার মধ্যে ৬,৮০৪টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছিল এবং ৫৬৬টি অভিযোগ মুলতুবি ছিল। যার মধ্যে ১৮টি অভিযোগ তিন মাসেরও বেশি সময় ধরে বিচারাধীন ছিল।এছাড়াও, দুর্নীতির অভিযোগ উঠেছে কেন্দ্রীয় আবাসন এবং নগর বিষয়ক মন্ত্রক, দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষ, দিল্লি মেট্রো রেল কর্পোরেশন, দিল্লি আরবান আর্ট কমিশন, হিন্দুস্তান প্রিফ্যাব লিমিটেড, হাউজিংয়ের কর্মীদের বিরুদ্ধে। এক্ষেত্রে ৪,৭১০টি অভিযোগ ছিল। যার মধ্যে ৩,৮৮৯টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। 

এছাড়া, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)–এর কর্মীদের বিরুদ্ধে ২,১৫০টি অভিযোগ, প্রতিরক্ষা মন্ত্রকের কর্মীদের বিরুদ্ধে ১,৬৯১টি, টেলিযোগাযোগ বিভাগের কর্মীদের বিরুদ্ধে ১,৩০৮টি, অর্থ মন্ত্রকের কর্মীদের বিরুদ্ধে ১,২০২টি অভিযোগ ছিল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ইদ মুবারক থেকে ফেলিজ ইদ: প্রিয়জনকে এবার ১৫ ভাষায় জানান ইদের শুভেচ্ছা বকরি ইদের জন্য বাংলাদেশে বাড়ি ফেরার মরিয়া চেষ্টা, ভিড় রাস্তায়-রাস্তায় লাল বেনারসিতে সিঁদুরে রাঙা শ্বেতা, নাকে নাক ঘষে আদর রুবেলের! মালাবদল হয়ে গেল? ফোন থেকেই 'আনলক' EVM! তদন্তে নেমে মাথা ঘুরে গেল পুলিশের, সরব রাহুল গান্ধী কেন্দ্রীয় প্রতিনিধি দলের কর্মসূচিতে রদবদল, কেন এমন সিদ্ধান্ত পরিবর্তন করতে হল? ছেলে ধ্রুব বড় হলেই নিয়ে যাব বেঙ্গালুরুর অনুশীলনে, ফাদার্স ডেতে নস্টালজিক ছেত্রী ওড়িশাকে সাঁওতালি CM দেওয়ার পর বিজেপির মন্ত্রিসভাতেও পাল্লা ভারী দলিত-আদিবাসীদের মতামত- কোরবানি ইদের ভালোমন্দ, বাংলাদেশের চারিদিকে নোংরা ফেলার প্রবণতা ও পদক্ষেপ ম্যাচ হারলেও রেকর্ড গড়ল স্কটল্যান্ড, T20 WC-এ করল নিজেদের সবচেয়ে বেশি রান

T20 WC 2024

২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.