বাংলা নিউজ > ঘরে বাইরে > Motor Vehicle Act Rule: বিধি ভাঙলেই সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানা থেকে ১ বছরের জেল! জেনেনিন নিয়মগুলি

Motor Vehicle Act Rule: বিধি ভাঙলেই সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানা থেকে ১ বছরের জেল! জেনেনিন নিয়মগুলি

এরকমভাবে বাইক চালালেই গুনতে হবে জরিমানা।  (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সড়ক পরিবহন মন্ত্রকের তরফে দুই চাকার গাড়ি নিয়ে বেশ কয়েকটি বিধি লাগু করা হয়েছে। সেই বিধি অনুযায়ী, চার বছর বয়সের কমের শিশুদের দ্বিচক্রযানে নিয়ে যাওয়া নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিধি।

রাস্তায় চলাফেরার সময় যেমন চারিদিকের গাড়ি-ঘোড়ার দিকে সজাগ দৃষ্টি রাখতে হয়, তেমনই যদি আপনি নিজে গাড়ি নিয়ে রাস্তায় বের হন , তাহলে অবশ্যই জেনে নিতে হবে মোটর ভেহিক্যাল অ্যাক্ট সম্পর্কে। কারণ সড়ক পরিবাহন ও হাইওয়ে মন্ত্রকের তরফে জারি করা আইন মোটর ভেহিক্যাল অ্যাক্টের আওতায় রয়েছে কিছু বিধি, যা না মানলেই ১ লাখ টাকার জরিমানা থেকে সর্বোচ্চ ১ বছরের হাজতবাস হয়ে যেতে পারে।

স্কুটার বা মোটর সাইকেলে শিশুদের নিয়ে সওয়ার হলে কোন বিধি?

সড়ক পরিবহন মন্ত্রকের তরফে দুই চাকার গাড়ি নিয়ে বেশ কয়েকটি বিধি লাগু করা হয়েছে। সেই বিধি অনুযায়ী, চার বছর বয়সের কমের শিশুদের দ্বিচক্রযানে নিয়ে যাওয়া নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিধি। চার বছরের নিচে শিশুকে নিয়ে বাইকে বা স্কুটারে গেলে, শিশুকে দিতে হবে হার্নেস বেল্ট ও হেলমেট। এই দুটি জিনিসের ব্যবহার আবশ্যিক। দুই চাকার গাড়িতে শিশুরা থাকলে গাড়ির গতি প্রতি ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে

নতুন বিধি

মন্ত্রক জানিয়েছে, যদি নতুন বিধি না মানা হয়, তাহলে ১০০০ টাকার জরিমানা ও ৩ মাস পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স রুদ্ধ রাখা হতে পারে। দুই টাকার যানে যাতে গাড়ির পিছনে বসা শিশুর নিরাপত্তা সুনিশ্চিত হয়, তার জন্যই এমন বন্দোবস্ত করা হয়েছে, বলে খবর। নিয়ম অনুযায়ী, সেফ্টি হর্ন হালকা, কুশানওয়ালা ও ওয়াটার প্রুফ হতে হবে। এই নিয়ম ছাড়াও, যদি কেউ গাড়ি চালানোর যোগ্য না হয়ে থাকেন, বা রাস্তায় কোনও আপৎকালীন গাড়িকে আগে যেতে না দেন, তাহলে ১০ হাজার টাকা পর্যন্ত হবে জরিমানা। ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিধি ভাঙলেই ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা ধার্য হতে পারে। এছাড়াও এই অ্যাক্টে গতিসীমার নির্দিষ্ট সীমা লঙ্ঘন করলে সর্বোচ্চ ১ বছর পর্যন্ত হাজতবাস হতে পারে।

বন্ধ করুন