বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি, ফোর্বসের তালিকায় প্রকাশ
মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি

দেশে সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি, ফোর্বসের তালিকায় প্রকাশ

  • ভারতে কোটিপতির সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। গত বছর যেখানে কোটিপতির সংখ্যা ছিল ১০২ জন, সেখানে চলতি বছরে কোটিপতি সংখ্যা দাঁড়িয়েছে ১৪০ জন।

এই মুহূর্তে ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি।ফোর্বসের প্রকাশিত তালিকায় এমনটাই দাবি করা হয়েছে।ভারতের ১০ জন ধনী ব্যক্তির তালিকা প্রকাশিত হয়েছে।তাতে শীর্ষে রয়েছেন মুকেশ আম্বানি।এরপরই রয়েছেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি ও এইচসিএলের কর্ণধার শিব নাদার।এই তিন ধনী ব্যক্তির মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলারের বেশি।

ফোর্বসের প্রকাশিত তালিকায় উঠে এসেছে, ভারতে কোটিপতির সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। গত বছর যেখানে কোটিপতির সংখ্যা ছিল ১০২ জন, সেখানে চলতি বছরে কোটিপতি সংখ্যা দাঁড়িয়েছে ১৪০ জন।এই সব কোটিপতিদের মোট সম্পত্তির পরিমাণ ৫৯ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার।তালিকার শীর্ষে থাকা মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৪৫০ কোটি মার্কিন ডলার।এরপরই রয়েছে আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানির নাম।আদানির সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ২০০ কোটি মার্কিন ডলার।জানা গিয়েছে, ২০২০ সালের পর থেকে আদানি গোষ্ঠীর মোট সম্পত্তির পরিমাণ ৫ গুন বেড়েছে।তবে উল্লেখযোগ্য বিষয়, করোনা পরিস্থিতির কারণে যে দুজনের সম্পত্তির পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, তাঁরা হলেন সিরাম ইনস্টিটিউটের প্রধান সাইরাস পুনেওয়ালা ও সান ফারমোসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের প্রধান দিলীপ সাংভি।এই দুই সংস্থা ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা।করোনা পরিস্থিতিতে এদের নির্মীত ভ্যাকসিন বিশ্বের বিভিন্ন জায়গায় সরবরাহ হচ্ছে।

বন্ধ করুন