বাংলা নিউজ > ঘরে বাইরে > শতাব্দীপ্রাচীন ঐতিহ্যের ইতি! মুম্বইয়ে শেষবার চলল ডবল ডেকার বাস, অবসান যুগের

শতাব্দীপ্রাচীন ঐতিহ্যের ইতি! মুম্বইয়ে শেষবার চলল ডবল ডেকার বাস, অবসান যুগের

মুম্বইয়ের ডবল ডেকার বাস

এই শেষবারের মতো মুম্বইয়ের রাস্তায় নামল ডবল ডেকার বাস। শতাব্দী প্রাচীন ডবল ডেকার বাসগুলি একসময় কলকাতায় চলাচল করত, এই ডবল ডেকার বাস নব্বইয়ের দশকের শুরুর দিকেই উঠে যায় কলকাতা থেকে। ৮০ বছর পেরিয়ে এবার মুম্বই বন্ধ হল বাসের ব্যবহার।

কলকাতার ট্রামের পর বাণিজ্য নগরী মুম্বইয়ের ঐতিহ্যবাহী দোতলা বাসের যাত্রা শেষ হল। এই শেষবারের মতো মুম্বইয়ের রাস্তায় নামল। শতাব্দী প্রাচীন ডবল ডেকার বাসগুলি একসময় কলকাতায় চলাচল করত, এই ডবল ডেকার বাস নব্বইয়ের দশকের শুরুর দিকেই উঠে যায় কলকাতা থেকে। ৮০ বছর পেরিয়ে এবার মুম্বই বন্ধ হল বাসের ব্যবহার। এই প্রসঙ্গে মুম্বইয়ের পরিবহণ দফতর জানিয়েছে, মূলত খরচ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে জ্বালানির বদলে এই বাস চলছিল ব্যাটারিতে। একসময় বাণিজ্য নগরীর অন্যতম আকর্ষণ ছিল এই ডবল ডেকার বাসগুলি। লাল রঙের দোতলা বাসগুলির দেখা যেত বলিউডের সিনেমা থেকে শুরু করে বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থার ভিডিয়োয়। স্বাধীনতা, দেশভাগ সমস্ত কিছুরই সাক্ষী থেকেছে এই বাসগুলি। ডবল ডেকার বাসগুলি স্বাধীনতার ১০ বছর আগে ১৯৩৭ সালে মুম্বইয়ের সড়কপথে প্রথম চলাচল শুরু করে।

এবার হারিয়ে গেল আরও এক ঐতিহ্যবাহী পরিবহণ মাধ্যম। বৃহন্মুম্বই ইলেক্ট্রিসিটি সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট (বেস্ট) সংস্থার এক মুখপাত্র পিটিআইকে জানিয়েছে, ৫ অক্টোবর থেকে সরিয়ে দেওয়া হবে খোলা ডেক বাসগুলি এবং ১৫ ই সেপ্টেম্বর থেকেই চিরতরে বন্ধ হয়ে যেতে চলেছে ডবল ডেকার ঐতিহ্যবাহী বাসগুলি। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে একাংশ উৎসাহী নাগরিক মুম্বইয়ের পরিবহণ সংস্থা বেস্টকে জানিয়েছে, অন্তত দুটি আইকনিক যান, সংরক্ষণ করে রাখা হয় বাস ডিপোর জাদুঘরে। এই নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী, পর্যটনমন্ত্রী এবং প্রশাসনকেও চিঠি দিয়েছেন তারা।

ঐতিহ্যশালী বাস সংরক্ষণে উৎসাহী এক ব্যক্তি, হর্ষদ জোশী জানিয়েছেন, ‘নতুন ডবলডেকার ই-বাসগুলি শীত চাপ নিয়ন্ত্রিত হওয়ায় পুরনো বাসগুলির মত সামনের খোলা মুখ জানলায় বসার আমেজ মিস করব।’ ১৯৯০-এর দশকের শুরুতে প্রায় ৯০০টি ডবল ডেকার বাস মুম্বইয়ের রাজপথে ছুটে বেড়াত অফিস টাইম থেকে শুরু করে দিনের বিভিন্ন সময়ে। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময় থেকেই ক্রমশ কমতে থাকে এই বাস। আজকের সময়ে দাঁড়িয়ে সম্পূর্ণ বিলুপ্তির পথে লাল ডবল ডেকার বাসগুলি।

ঘরে বাইরে খবর

Latest News

VVPAT'র ১০০% ভোট গণনা মামলায় কমিশনের কথা শুনল সুপ্রিম কোর্ট, স্থগিত থাকল রায়দান রামকৃষ্ণ মঠ ও মিশনের সপ্তদশ অধ্যক্ষ হলেন স্বামী গৌতমানন্দজি মহারাজ দিতে হবে ৫ কোটি, সাত সকালে মন্ত্রী উদয়ন গুহকে চিঠি কামতাপুরী সংগঠনের বিয়েতে পছন্দের গান বাজানো নিয়ে বচসা, UP-তে কনের বাবাকে পিটিয়ে খুন করল শ্যালক ৩৯ ম্যাচে ৯টি সেঞ্চুরি, IPL 2024-এ ব্যক্তিগত শতরান করেছেন কারা? অবরুদ্ধ হয়ে পড়েছে ফরাক্কা ব্রিজ, উত্তরবঙ্গ–দক্ষিণবঙ্গের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন মেট্রোতে উঠে মহিলার গায়ে থুতু দিলেন ব্যক্তি, সরিও বললেন না! রেগে আগুন মহিলা পাইস হোটেল ছেড়ে এবার নন্দিনী দিদি নিজেই ফুড ব্লগার?DJ অরুণ দার দোকানে করলেন কী? সারা বিশ্ব জুড়ে রাতের আকাশে ভাসমান গোলাপি চাঁদ, দেখুন মনোমুগ্ধকর ছবিতে কেউ খেলতে পারেনি- তবে ISL-এর সেমির দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর আশ্বাস হাবাসের

Latest IPL News

ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.