বাংলা নিউজ > ঘরে বাইরে > Narayan Murthy on Infosys: 'ইনফোসিসের আগের কর্মীদের ঠিকভাবে...অনুশোচনা হয়', কী নিয়ে এখনও আক্ষেপ নারায়ণ মূর্তির

Narayan Murthy on Infosys: 'ইনফোসিসের আগের কর্মীদের ঠিকভাবে...অনুশোচনা হয়', কী নিয়ে এখনও আক্ষেপ নারায়ণ মূর্তির

ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি।  (PTI Photo/Shailendra Bhojak)(PTI02_10_2024_000357B) (PTI)

নারায়ণ মূর্তির হাত ধরে প্রতিষ্ঠা হয়েছে ভারতের প্রযুক্তির তাবড় প্রতিষ্ঠান ইনফোসিস। সংস্থার আগের কর্মীদের সেভাবে পুরষ্কৃত করতে পারেনি, বলে দাবি করে আফসোসের সুর শোনা গেল নারায়ণ মূর্তির কণ্ঠে।

কয়েক মাস আগে, সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ নিয়ে তাঁর মন্তব্য ভাইরাল হয়। এরপর সেই বক্তব্যের সপক্ষে সমর্থন যোগাতে গিয়ে তিনি নিজে সপ্তাহে ৮৫-৯০ ঘণ্টা কাজ করতেন, এমনও মন্তব্য করেছিলেন। এবার ফের একবার খবরে ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি। তবে এবার আর কাজ নয়। তিনি পুরষ্কৃত করা নিয়ে মন্তব্য করেছেন। ইনফোসিসের প্রতিষ্ঠাতার মুখে উঠে এল সংস্থার আগের কর্মীদের কথা। একটি বিষয় নিয়ে নারায়ণ মূর্তির আফসোস এখনও যায়নি। কী সেই বিষয়? বললেন নিজেই।

 ‘অনুশোচনা হয়’, কেন বললেন নারায়ণ মূর্তি?

নারায়ণ মূর্তির হাত ধরে প্রতিষ্ঠা হয়েছে ভারতের প্রযুক্তির তাবড় প্রতিষ্ঠান ইনফোসিস। সংস্থার আগের কর্মীদের সেভাবে পুরষ্কৃত করতে পারেনি, বলে দাবি করে আফসোসের সুর শোনা গেল নারায়ণ মূর্তির কণ্ঠে। নারায়ণ মূর্তি বলেন, খুব সহজে কিছু বুঝে নেওয়ার ক্ষমতা সম্পন্ন কিছু ‘স্মার্ট কর্মী আগে ছিলেন’ ইনফোসিসে। এরপর নারায়ণ মূর্তি বলছেন, ‘ যাঁদের আমি আমার সহ প্রতিষ্ঠাতাদের মতো স্টক দিতে পারিনি। তাঁদের অবদানও সংস্থায় আমার থেকে কিছু কম ছিল না।’ নারায়ণ মূর্তি বলছেন, মনের মতো কের ইনফোসিসের সেই আগের কর্মীদের তিনি পুরষ্কৃত করতে পারেননি বলে ‘অনুশোচনা’ হয়।

আরও যা বললেন তিনি

৭৭ বছর বয়সী, আইআইটি কানপুরের এই প্রাক্তনী নারায়ণ মূর্তি বলছেন, ‘সেই অসাধারণ মানুষরাও উপকৃত হতেন ’ যদি তিনি তখন তাঁদের সেই পরিশ্রমের পুরষ্কার দিতেন। 

( Family Scammed: সাধু সেজে, নিজেকে 'হারিয়ে যাওয়া সন্তান' পরিচয় দিয়ে দম্পতির বাড়িতে প্রতারক! এরপর শুরু আসল কীর্তি, টুইস্ট)

ইনফোসিসের প্রতিষ্ঠা ও নারায়ণ মূর্তি

ইনফোসিস যদিও ১৯৮১ সালে পুনেতে প্রতিষ্ঠিত হয়। তবে এর হেডকোয়ার্টার বর্তমানে বেঙ্গালুরুতে। নারায়ণ মূর্তি ছাড়াও রয়েছেন নন্দন নিলেকানি, ক্রিস গোপালকৃষ্ণন, এসডি শিবুলাল, কে দীনেশ, এনএস রাঘবন এবং অশোক অরোরা। গত মাসেও, মূর্তি একটি 'অনুশোচনা' প্রকাশ করেছিলেন, যে তিনি তার স্ত্রী সুধা মূর্তিকে কোম্পানিতে যোগদান করতে দেননি বলে। উল্লেখ্য, বহু সাক্ষাৎকারেই সুধা মূর্তি জানিয়েছেন যে, তিনি সংসারের খরচ থেকে সেই আমলে জমানো ১০ হাজার টাকা নারায়ণ মূর্তিকে দিয়েছিলেন ইনফোসিস প্রতিষ্ঠার জন্য। সুধা দেশের নামী ইঞ্জিনিয়ারদের মধ্যে অন্যতম। যদিও বর্তমানে তাঁর আরও এক পরিচিতি রয়েছে। তিনি একজন শিশু সাহিত্যিক হিসাবেও প্রতিষ্ঠিত।

 

 

 

 

 

 

 

 

 

 

 

  

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.