বাংলা নিউজ > ঘরে বাইরে > ফোকাসে ইন্দো-প্যাসিফিক, জাপানের নয়া প্রধানমন্ত্রী কিশিদার সঙ্গে ফোনে কথা মোদীর
জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ফোকাসে ইন্দো-প্যাসিফিক, জাপানের নয়া প্রধানমন্ত্রী কিশিদার সঙ্গে ফোনে কথা মোদীর

  • মোদীর পাশাপাশি ফুমিয়ো কিশিদাকে ফোন করে কথা বলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিংও।

জাপানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় করার বার্তা দিলেন ইয়োশিহিদে সুগার উত্তরসূরিকে। মোদী জানান, ফুমিয়োর নেতৃত্বে জাপানের সঙ্গে ভারতের সম্পর্ক ও বন্ধুত্ব আরও শক্তিশালী করার বিষয়ে মুখিয়ে রয়েছেন তিনি।

এদিকে মোদীর পাশাপাশি ফুমিয়ো কিশিদাকে ফোন করে জাপানের প্রধানমন্ত্রী হওয়ায় শুভেচ্ছা জানান চিনা প্রেসিডেন্ট শি জিনপিংও। উল্লেখ্য, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলির সঙ্গে সম্পর্ক মজবুত করতে বেশ কয়েকদিন ধরেই সচেষ্ট দিল্লি। সেই প্রচেষ্টায় ভারতের বড় ভরসার নাম জাপান। ভারত-জাপান বন্ধুত্বে বেশ চাপে থাকে চিন।

সোমবার ফুমিয়ো কিশিদাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করে জাপানের সংসদ। ইয়োশিহিদে সুগা প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়ায় তাঁ স্থানে জাপানের দায়িত্ব গ্রহণ করলেন ফুমিয়ো। ফুমিয়ো জাপানের প্রধানমন্ত্রী হতেই তাঁকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী মোদী। মোদীর সঙ্গে সরাসরি ফোনে কথা বললেন ফুমিয়ো কিশিদা। ফুমিয়োর সঙ্গে ফোনালাপের বিষয়ে টুইট করেন প্রধানমন্ত্রী মোদী।

টুইট বার্তায় নরেন্দ্র মোদী লেখেন, 'জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করা এইচই ফুমিয়ো কিশিদাকে অভিনন্দন জানাতে তাঁকে ফোন করেছিলাম। ভারত-জাপানের মধ্যে কৌশলগত বন্ধুত্ব সুদৃঢ় করতে এবং আন্তর্জাতিক স্তরে ভারত-প্রশান্ত মহাসাগর এলাকায় বোঝাপড়া বৃদ্ধির ক্ষেত্রে তাঁর সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি।'

 

বন্ধ করুন