বাংলা নিউজ > ঘরে বাইরে > ADR: তৃণমূল সহ সর্বভারতীয় দলগুলির ১৭,২৪৯কোটি আয়ের উৎস অজানা, বিস্ফোরক Report

ADR: তৃণমূল সহ সর্বভারতীয় দলগুলির ১৭,২৪৯কোটি আয়ের উৎস অজানা, বিস্ফোরক Report

সর্বভারতীয় দলগুলির আয়ের বিস্ফোরক রিপোর্ট এবার সামনে (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

বর্তমানে ২০ হাজার টাকার নীচে কেউ পার্টিকে দান করলে তার নাম না প্রকাশ করলেও কোনও ক্ষতি নেই।তারই ফলশ্রুতিতে বিপুল অঙ্কের টাকা পার্টির ফান্ডে জমা হলেও তার উৎস সম্পর্কে কিছু জানা যাচ্ছে। সচরাচর এই কৌশলটাই করে রাজনৈতিক দলগুলি। সেক্ষেত্রে শুধু বিজেপি, তৃণমূল, সিপিএম, কংগ্রেস একই সারিতে হাঁটছে।

শ্বেতা মুদালিয়ার

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্য়াটিক রিফর্মস (ADR)। সম্প্রতি তাদের সমীক্ষায় ভারতের জাতীয় স্তরের পার্টিগুলির বিপুল আয় নিয়ে চমকে দেওয়া রিপোর্ট সামনে এসেছে। তাদের দাবি ২০০৪-০৫- ২০২১-২২ পর্যন্ত সর্বভারতীয় দলগুলি শুধু অজানা উৎস থেকেই ১৭,২৪৯.৪৫ কোটি টাকা আদায় করেছে। সব মিলিয়ে আটটি সর্বভারতীয় দলের কথা উল্লেখ করেছে এডিআর। তার মধ্যে উল্লেখযোগ্য হল বিজেপি, জাতীয় কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিএম, এনসিপি, বহুজন সমাজ পার্টি, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া, ন্যাশানাল পিপলস পার্টির উপর এই সমীক্ষা করা হয়েছিল। এই দলগুলি যে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিয়েছে ও নির্বাচন কমিশনের কাছে ডোনেশন সংক্রান্ত হলফনামা জমা দিয়েছিল তার ভিত্তিতেই এই হিসেব করা হয়েছে। সেই হিসেব অনুসারে দেখা যাচ্ছে সর্বভারতীয় জাতীয় দলগুলি ওই নির্দিষ্ট বছরগুলির মধ্যে ২১৭২.২৩১ কোটি অজানা উৎস থেকে সংগ্রহ করেছে। ১৮১১.৯৪২৫ কোটি টাকা ইলেকটোরাল বন্ড থেকে অর্জিত বলে দাবি করা হয়েছে। 

এদিকে সাধারণত পার্টিগুলির যে সোর্স থেকে ইনকাম হলে জানা যায় সেগুলি হল সম্পত্তি বিক্রি করা, মেম্বারশিপ আদায় করা, ব্যাঙ্কের সুদ, বই বিক্রি করা, পার্টির লেভি আদায়। এইগুলি মিলিয়ে তাদের আয় দেখা যাচ্ছে ৩৩৬.৩৩৫ কোটি। অর্থাৎ মোট আয়ের এটি হল মাত্র  ১০.২২ শতাংশ। 

আর অজানা সোর্স থেকে পার্টিগুলির মোট আয় জানলে চমকে যাবেন। ২০২১-২২ আর্থিক বছরে  বিজেপি জানিয়েছিল অজানা সোর্স থেকে তাদের ঘোষিত আয় ১১৬১.০৪৮৪ কোটি টাকা। এটি হল জাতীয় দলগুলির অজানা সোর্স থেকে মোট আয়ের  ৫৩.৪৫ শতাংশ। ওই আর্থিক বছরে কংগ্রেস জানিয়েছিল অজানা সোর্স থেকে তাদের আয়ের পরিমাণ ৩৮৮.৮৩৯৭ কোটি টাকা।  এটি হল সর্বভারতীয় পার্টিগুলি অজানা সোর্স থেকে যে আয় করেছে বলে দাবি করেছে তার ৭১.৮৪ শতাংশ। 

এডিআরএর রিপোর্ট অনুসারে  ২০০৪-০৫ থেকে ২০২১-২২ আর্থিক বছরের মধ্য়ে কংগ্রেস  ও এনসিপি শুধু কুপন বিক্রি করে সব মিলিয়ে ৪৩৯৮.৫১ কোটি টাকা আয় করেছে। 

এদিকে পর্যবেক্ষকদের মতে অজানা সোর্স থেকে কোটি কোটি টাকা আয় করেছে দেশের একাধিক সর্বভারতীয় দল। বর্তমানে ২০ হাজার টাকার নীচে কেউ পার্টিকে দান করলে তার নাম না প্রকাশ করলেও কোনও ক্ষতি নেই।তারই ফলশ্রুতিতে বিপুল অঙ্কের টাকা পার্টির ফান্ডে জমা হলেও তার উৎস সম্পর্কে কিছু জানা যাচ্ছে। সচরাচর এই কৌশলটাই করে রাজনৈতিক দলগুলি। সেক্ষেত্রে শুধু বিজেপি, তৃণমূল, সিপিএম, কংগ্রেস একই সারিতে হাঁটছে। 

ঘরে বাইরে খবর

Latest News

মানিকতলায় ব্যাপক ধস নামল বিজেপির, বড় ব্যবধানে জয়ী তৃণমূল কংগ্রেসের সুপ্তি পাণ্ডে পুজোর আগে খুশির হাওয়া বাংলার তাঁতশিল্পে, বিরাট অনুদান সরকারের, নতুন নতুন শাড়ি ইসলাম ছাড়া অন্য ধর্মে জন্মানো দুর্ভাগ্যের,ববির মন্তব্যের বিরোধিতা করলেন না মমতা 'যার যেমন মানসিকতা...', ক্যাপ্টেন অংশুমানের বাবা-মা'র অভিযোগ নিয়ে জবাব স্ত্রী'র বর্তমান ক্রিকেটের ফ্যাব ফোরের চার সদস্যের বিরুদ্ধে কেমন পারফরমেন্স জিমির? ধর্মগুরুদের আপত্তিতে বন্ধ হয়ে গেল প্রথম পাক ‘ব্রেস্ট মিল্ক ব্যাঙ্ক’ অধিনায়ক হিসেবে ভারতীদের মধ্যে সর্বোচ্চ রান কার? শনির ফাঁড়া থেকে রক্ষা করছেন শনিদেব? ৪০ দিনে ৭ শনিবার সাপের ছোঁবল,তাও বেঁচে যুবক সরফিরা দিয়ে অক্ষয় কি আসতে পারবে ৫০০ কোটির ক্লাবে? ১ম দিনে কত হল আয় আলিয়ার ফেভারিট শাড়িই! অনন্তের বিয়েতে এলেন রণবীরের হাত ধরে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.